ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
373
লাল মাটির সবুজ ক্যাম্পাসে উৎসবমুখর গ্র্যাজুয়েটরা
Published : Tuesday, 28 January, 2020 at 12:00 AM, Update: 28.01.2020 2:17:14 AM
লাল মাটির সবুজ ক্যাম্পাসে উৎসবমুখর গ্র্যাজুয়েটরাজহির শান্ত / তানভীর দিপু:
প্রতিষ্ঠার ১৩ বছর পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন অনুষ্ঠিত হলো গতকাল সোমবার। সমাবর্তনে অংশ নিতে সকাল থেকেই ক্যাম্পাসে ভিড় করতে থাকেন গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা। মধ্য-মাঘের আলোকজ্জ্বল সকাল থেকেই ভিড় জমতে থাকে লাল মাটির সবুজ ক্যাম্পাসে। আগেই সংগ্রহ করা হয়েছিলো কালো গাউন আর ক্যাপ- এসব পরেই আসেন অনেকে। পুরোনো বন্ধুদের সাথে অনেক দিন পর আবারো মিলন মেলা আর সাথে গ্র্যাজুয়েশন অর্জনের আনন্দে মুখরিত হয়ে উঠে পুরো ক্যাম্পাস। ক্যাম্পাসের কোনায় কোনায় বিভিন্ন ব্যাচের বিভিন্ন গ্রুপের আড্ডা আর কলতানে-মনে হচ্ছিলো তারুন্যের জোয়ার। কেউ আবার নিজের বিভাগের ভবন আর ক্লাসরুম ঘুরে ঘুরে দেখছিলেন আর স্মৃতিচারণ করছিলেন।
সময়ের সাথে সাথে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের  প্রতিটি কোনা দখলে নেয় কালো গাউনের গ্র্যাজুয়েটরা। সাথে আসা অভিভাবকদের সাথে সেলফি আর বন্ধুদের সাথে গান-বাজনায় আরো সরব হতে থাকে ক্যাম্পাসের আঙিনা। এই সমাবর্তনে অংশ নিতে কেউ আসেন বাবা-মাকে সাথে নিয়ে, কেউ বা এসেছেন সন্তান নিয়ে। প্রজন্ম থেকে প্রজন্মের এই বন্ধনকে একই সুতোয় বেঁধে রাখতে ছবি তোলা থেকে বাদ যায় নি একজন গ্র্যাজুয়েটও।
অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী আহসান হাবীব। তিনি উপজেলা নির্বাচন অফিসার হিসেবে কর্মরত। তিনি বলেন, ‘ক্যাম্পাস জীবনে সাংবাদিকতা করেছি। সেই সুবাদে প্রিয় এ ক্যাম্পাসের প্রতিটি প্রাণের সঙ্গে যেন আমার অনন্তকালের আত্মার বন্ধন। প্রত্যাশা ও প্রাপ্তির বিস্তর ফারাককে পাশ কাটিয়ে প্রথম সমাবর্তনকে কেন্দ্র করে সহপাঠী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, জুনিয়র ভাই-বোনসহ সকলে মিলে আনন্দের হাট বসবে লাল পাহাড়ের সবুজ ক্যাম্পাসে। এ আনন্দে অভূতপূর্ব শিহরণ জাগছে।’
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত সমাবর্তনে সভাপতিত্ব করেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ।
সমাবর্তনে রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটসহ আমন্ত্রিতরা বেলা ২ টার মধ্যে সমাবর্তনস্থলে পৌঁছে আসন গ্রহণ করেন। ৩টা ২০মিনিটে সেখানে প্রবেশ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বেলা সাড়ে ৩টায় স্বাগত বক্তব্য রাখেন কুবির উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। তার বক্তব্যে পর ৩টা ৪০ মিনিটে শুরু হয় গ্র্যাজুয়েটদের ডিগ্রি প্রদান পর্ব। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ডীনগণ ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রী অর্জনকারীদের উপস্থাপন করেন। পরে রাষ্ট্রপতি গ্র্যাজুয়েটদের ডিগ্রী প্রদান করেন এবং অভিনন্দন জানান।
এরপর ৩টা ৪৫ মিনিটে শুরু হয় চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান। এসময় ১৪জন মেধাবী গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক তুলে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।লাল মাটির সবুজ ক্যাম্পাসে উৎসবমুখর গ্র্যাজুয়েটরা
সমাবর্তন বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এমরান কবির চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপ মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রফেসর কাজী শহীদুল্লাহ।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে ২ হাজার ৮৮৮ জন গ্র্যাজুয়েট অংশ নেন। যাদের মধ্যে স্নাতক ডিগ্রিধারী ১ হাজার ২২২ জন এবং স্নাতকোত্তর ডিগ্রিধারী ১ হাজার ৬৬৫ জনকে ডিগ্রি প্রদান করেন রাষ্ট্রপতি। এছাড়া ১৪ শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। পরে বিকাল ৪টা ৫০ মিনিটে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ।








সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};