ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
562
কুবি প্রথম সমাবর্তন আজ
আসছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ--
Published : Monday, 27 January, 2020 at 12:00 AM, Update: 27.01.2020 2:13:30 AM
কুবি প্রথম সমাবর্তন আজবিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ‘আহা কি আনন্দ আকাশে বাতাসে...’ মনে মনে এই গানটি গাওয়া শিক্ষার্থীতে ভরে গেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। বিশ্ববিদ্যালয় জীবনের সবচেয়ে বড় উৎসব; সমাবর্তন আজ সোমবার। প্রতিষ্ঠার প্রর এটিই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন। বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে এ সমাবর্তন অনুষ্ঠান। সমাবর্তনে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
সমাবর্তন বক্তা অর্থমন্ত্রী ও আইসিসির সাবেক প্রেসিডেন্ট আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ।
সমাবর্তন উপলক্ষ্যে কুবি ক্যাম্পাস বর্ণিল সাজে সাজানো হয়েছে; সম্পন্ন করা হয়েছে সকল প্রস্তুতি। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার তের বছর পর সমাবর্তন উপলক্ষ্যে সব একাডেমিক ও প্রশাসনিক ভবন, আবাসিক হল ও প্রধান ফটকে আলোকসজ্জা করা হয়েছে। সমাবর্তনে অংশ নেয়া শিক্ষার্থীরা ইতোমধ্যে উৎসবমুখর পরিবেশে সমাবর্তন পোশাক, টুপি ও ব্যাগ সংগ্রহ করেছেন।
কুবি উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী জানান, এ বিশ^বিদ্যালয়ের ছয়টি অনুষদের পাঁচ হাজার ৬৪৮ জন স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের মূল সনদ দেয়া হবে। শিক্ষাজীবনে অসামান্য অবদানের জন্য একই অনুষ্ঠানে ১৪ জন কৃতি শিক্ষার্থীকে চ্যান্সেলর স¦র্ণপদক দেয়া হবে।
জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০০৬-০৭ শিক্ষাবর্ষ হতে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ ও স্নাতকোত্তর ২০১১-১২ শিক্ষাবষের্র শিক্ষার্থীরা সমাবর্তনের আওতাভুক্ত। সমাবর্তনের মাধ্যমে ৬টি অনুষদের মোট ৫৬৪৮ জন শিক্ষার্থীকে মূল সনদ প্রদান করা হবে। তন্মধ্যে স্নাতক পর্যায়ের ৩৫৬১ জন এবং স্নাতকোত্তর পর্যায়ের ২০৮৭ জন। অনুষদভিত্তিক সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা (১) বিজ্ঞান অনুষদে মোট ১০০২ জন (স্নাতক: ৬৬১ জন, স্নাতকোত্তর: ৩৪১ জন), (২) কলা ও মানবিক অনুষদে মোট ৮৬৩ জন (স্নাতক: ৫২৮ জন, স্নাতকোত্তর: ৩৩৫ জন), (৩) সামাজিক বিজ্ঞান অনুষদে মোট ১৪০৫ জন (স্নাতক: ৮৭৬ জন, স্নাতকোত্তর: ৫২৯ জন), (৪) বিজনেস স্টাডিজ অনুষদে মোট ১৯৩৮ জন (স্নাতক: ১১৬৭ জন, স্নাতকোত্তর: ৭৭১ জন), (৫) প্রকৌশল অনুষদে মোট ৪৪০ জন (স্নাতক: ৩২৯ জন, স্নাতকোত্তর: ১১১ জন)।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};