ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
457
কালো গাউনে ছেয়ে গেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ক্যাম্পাস জুড়ে উৎসবের আমেজ---
Published : Monday, 27 January, 2020 at 12:00 AM, Update: 27.01.2020 2:13:19 AM
কালো গাউনে ছেয়ে গেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়তানভীর সাবিক, কুবি ||
প্রথম সমাবর্তনকে সামনে রেখে গ্রাজুয়েটদের কালো গাউনে ছেয়ে গেছে পুরো কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। পাশাপাশি সমাবর্তনকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে লালমাই পাহাড়ের পাদদেশে গড়ে উঠা মধ্য পূর্বাঞ্চলের সর্বোচ্চ এ বিদ্যাপীঠ ও তার আশপাশের এলাকা। চারিদিকে কালো গাউন আর মাথায় হ্যাট পরে ছবি ধারণে মেতে উঠেছে সাবেক শিক্ষার্থীরা।
২০০৬ সালে একাডেমিক কার্যক্রম শুরু হলেও ১৩ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুল আকাঙ্খিত এ সমাবর্তন। ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া এ সমাবর্তনকে ঘিরে তাই সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের উচ্ছাসার শেষ নেই। সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়টির আচার্য ও রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অতিথি হিসেবে থাকবেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুলাহ, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চেীধুরী এমপি।
উৎসব মুখর বিশ্ববিদ্যালয়ের প্রথম এ সমাবর্তনকে নিয়ে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করা আহসান হাবিব আবেগ আপ্লুত হয়ে বলেন, 'এই লালমাটির উচু নিচু পাহাড়ে রেখে যাওয়া সব স্মৃতি এক নিমিষেই যেন চোখের সামনে ভেসে আসছে। কাস, পরীক্ষা, এসাইনম্যান্ট, বন্ধুদের সাথে আড্ডা এসব যেন এখন শুধুই মায়া। আর আজকে সবার গায়ে কালো গাউন, হ্যাট, ছবি তোলার এ উৎসব যেন আমাদের নতুন দিগন্তেআহ্বান করছে।'
এদিকে সমাবর্তন সফল করতে ব্যস্ত সময় পার করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। চলছে ব্যাপক প্রস্তুতি। ২৪ জানুয়ারি থেকে গ্র্যাজুয়েটদের জন্য গাউন, হ্যাট, টাইসহ গিফট সামগ্রী বিতরণ করা হয়েছে।
এছাড়াও সমাবর্তনের জন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রায় চার হাজার আসনবিশিষ্ট প্যান্ডেল তৈরি করা হয়েছে। সমাবর্তন বাস্তবায়ন কমিটি সূত্রে জানা যায়, এবারের সমাবর্তনে মোট দুই হাজার ৮৮৭ জন গ্র্যাজুয়েট অংশ নিচ্ছেন। যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী এক হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর উভয় ডিগ্রিধারী এক হাজার ৬৬৫ জন।

 









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};