ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
894
চেহারায় আভিজাত্য পোশাকে চাকচিক্য
Published : Wednesday, 15 January, 2020 at 12:00 AM, Update: 15.01.2020 2:21:49 AM
চেহারায় আভিজাত্য পোশাকে চাকচিক্যতানভীর দিপু ||
চেহারায় আভিজাত্যের ছাপ, পোশাক-পরিচ্ছেদ পরিপাটি, ব্যবহার করেন বিদেশী ব্যান্ডের প্রসাধনী, চলেন দামী গাড়ীতে, বাস করেন রাজধানীর অভিজাত ফ্যাটে। কথাবার্তায় বাকপটু। প্রথম দেখায় কেউ ভুল করেও সন্দেহ করবেন না তিনি উর্ধ্বতন কোন কর্মকর্তা নন! আর চুলে ডিফেন্সিভ কাট। ইউনিফর্ম পরা অবস্থায় যে কোন বাহিনীর কর্মকর্তাই মনে হতে পারে। এমনি এক ব্যাক্তিকে সোমবার ঢাকার খিলগাও থেকে আটক করে পুলিশ। পুলিশের উর্দ্ধতন কর্মকর্তার পরিচয়ে প্রতারণা করে কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ কুমিল্লার লাকসামের ফখরুদ্দিন মোহাম্মদ আজাদ নামে ওই ব্যাক্তিকে আটক করেছে জেলা পুলিশ ও গোয়েন্দা পুলিশের সমন্বিত একটি দল। গতকাল মঙ্গলবার সকালে জেলা পুলিশ কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এসব তথ্য জানান পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। অন্তত ১১ জন অভিযোগকারীর অভিযোগের ভিত্তিতে টানা ১৪ দিন পুলিশের পর্যবেক্ষনের পর তাকে আটক করা হয়। এসময় তার বাসা থেকে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তার ইউনিফর্ম পরিহিত ছবি, পুলিশের স্টিকারযুক্ত প্রাইভেটকার, কর্মকর্তাদের নাম সম্বলিত সিল অফিসিয়াল পত্রাদি, প্রতারণার নমুনা সম্বলিত বিভিন্ন গুরুত্বপূর্ণ ডকুমেন্টস্ উদ্ধার করে পুলিশ।
পুলিশ সুপার জানান, ফখরুদ্দিন মোহাম্মদ আজাদ কখনো পুলিশের ডিআইজি, কখনো পুলিশ সুপার, কখনো বা অতিরিক্ত পুলিশ সুপার বা সহকারি পুলিশ সুপার এর পরিচয় দিয়ে প্রতারণা করছিলেন । এই পর্যন্ত ইন্সপেক্টরের নীচে কাউকে পরিচয় দেননি। ব্যক্তি, পরিবেশ পারিপার্শি¦কতা অনুযায়ী তার র‌্যাকের উত্থান-পতন হয়। সর্বশেষ পুলিশ কনস্টেবল নিয়োগে কুমিল্লা জেলায় চাকরি দেবার কথা বলে আশফাক আহমেদ নামের এক প্রার্থীর পিতাকে ডিআইজি চট্টগ্রাম রেঞ্জের স্বাক্ষরিত একটি তৈরিকৃত নকল চিঠি দেখান যেখানে তিনি পুলিশ সুপার কুমিল্লাকে সংশ্লিষ্ট প্রার্থীকে নিয়োগের জন্যে ইন্সপেক্টর জেনারেল এবং স্বরাষ্ট্র সচিব মহোদয় সুপারিশ করেছেন বলে জানান। যে কাজের জন্য প্রতারক ফখরুদ্দিন’কে প্রার্থীর পিতা সাইদুল ইসলাম (অবসরপ্রাস্ত সৈনিক) মোট ১১ লক্ষ টাকা প্রদান দেন। সবশেষ ওই প্রার্থীর পুলিশে নিয়োগ না হওয়ায় প্রার্থীর বাবা টাকা ফেরত চাইলে তাকে অন্য চাকরি দেয়া হবে বলে প্রতারক ফখরুদ্দিন আজাদ টালবাহানা শুরু করেন। এক পর্যায়ে ভুক্তভোগী পরিবার পুলিশ সুপারকে এই বিষয়টি জানায়।
পুলিশ সুপার আরো জানান, প্রতারক ফখরুদ্দিনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে সে লাকসাম উপজেলার হরিচর এলাকার বাকুই গ্রামের মৃত আব্দুল হামিদের ছেলে। বর্তমানে রাজধানী ঢাকার খিলগাও আবাসিক এলাকার আনসার কোয়ার্টারের পাশে বসবাস করতেন।
ফখরুদ্দিন ১৯৯১ সালে আউট সাইড ক্যাডেট (সাব-ইন্সপেক্টর) হিসেবে যোগদান করার পর শিক্ষানবিশ অবস্থাতেই ১ লক্ষ ২৫ হাজার টাকা ঘুষ গ্রহণের দায়ে তার চাকরি চলে যায়। ২০০০ সালে ডিবি পরিচয়ে ছিনতাইকালে তৎকালীণ ডিএমপি ডিবির হাতে গ্রেফতার হয় তিনি। সাত মাস শাস্তি ভোগের পর স্থায়ীভাবে চাকুরি হারায় তিনি । তারপর হতে বিভিন্ন সময়ে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের নাম পরিচয় ব্যবহার করে সাধারণ মানুষকে প্রতারিত করে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করেন।
ফখরুদ্দিনকে আটকের সংবাদ পেয়ে পুলিশ সুপার কার্যালয়ে আসে তার দ্বারা প্রতারিত হওয়া আরো ৩ ভুক্তভোগী। কুমিল্লা সেনানিবাস এলাকার ময়নামতি মার্কেটে একটি নতুন দোকান বরাদ্দ দেবার কথা বলে প্রতারক ফখরুদ্দীন ২ লক্ষ টাকা নিয়ে যায় বলে অভিযোগ করেন সংবাদ সম্মেলনে উপস্থিত হওয়া দোকানদার আনোয়ার শিশির। এছাড়া রেজাউল করিম নামে এক ব্যাংক কর্মকর্তার গাড়ি নিয়ে আর ফেরত না দেয়া এবং কুমিল্লা নগরীর ধর্মপুর এলাকার গোলাম আজমের কাছ থেকে ৪০ লক্ষ টাকা নিয়ে আর ফেরত না দেয়ার অভিযোগ জানানো হয় সংবাদ সম্মেলনে।  
পুলিশ সুপার জানান, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের নাম পরিচয় ব্যবহার করে টার্গেট অনুযায়ী মানুষের সাথে সম্পর্ক তৈরি করেন এই প্রতারক। দুর্বলতার সুযোগ নিয়ে আদায় করে নেন লক্ষ লক্ষ টাকা। তার বিরুদ্ধে আইন অনুযায়ী সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};