ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
348
মিষ্টি আলু চাষে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন ব্রাহ্মণপাড়ার কৃষকরা
Published : Tuesday, 7 January, 2020 at 12:00 AM, Update: 07.01.2020 1:39:37 AM
মিষ্টি আলু চাষে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন ব্রাহ্মণপাড়ার কৃষকরাইসমাইল নয়ন ॥
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় চাষ হচ্ছে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলু। বিভিন্ন জাতের মিষ্টি আলু চাষ করে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন এই উপজেলার স্থানীয় কৃষকরা। এ আলুর গত কয়েক বছর তুলনা মূলক চাষ না হওয়ায় চাহিদা ভেরেছে ভোক্তাদের কাছে। ভোক্তাদের চাহিদা অনুযায়ী বাজারে মিষ্টি আলুর দাম ভালো পাওয়া যায়। তাই দিন দিন মিষ্টি আলু চাষে আগ্রহী হয়ে উঠছেন ব্রাহ্মণপাড়ার চাষীরা।
উপজেলা কৃষি সম্প্রসারন অফিস সূত্রে জানা গেছে, চলিত বছরে ব্রাহ্মণপাড়া উপজেলার কৃষকরা বিভিন্ন জাতের মিষ্টি আলু ১২৫ হেক্টর জমিতে চাষ করেছে। বর্ষাপরবর্তী সময়ে পতিত জমিতে ১২০ দিনের মধ্যে এ ফসল ঘরে তুলে একই জমিতে অন্য ফসল লাগাতে পারছেন তারা। এতে এই উপজেলার কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি অনাবাদি জমিতে বাড়ছে ভিন্নমুখী ফসলের পরিধি। উৎতপাদিত আলু নিজেদের চাহিদা মেটানোর পর ভালো দামে বিক্রি করতে পারবে এমন প্রত্যাশা উপজেলার কৃষকদের। কম খরচে এ মিষ্টি আলু আবাদে লাভ বেশি হওয়ায় আগামীতে বর্ষাপরবর্তী সময় ব্যাপক পরিসরে এ আলু চাষের কথা ভাবছেন এই উপজেলার অন্য কৃষকরাও।
এই ব্যাপারে উপজেলার আসাদনগর গ্রামের কৃষক মোঃ আবদুল হান্নান জানান, জমিতে অন্যসব আবাদের চেয়ে মিষ্টি আলুর আবাদ ভালো হয়েছে। জমি থেকে আলু তুলে নিজের চাহিদা মেটানোর পর ভাল দামে বিক্রি করা যায়। যা আবাদের খরচের চেয়ে অনেকটাই লাভজনক। একই এলাকার আরেক কৃষক মোঃ ছাবের আহাম্মেদ জানান, পুষ্টির চাহিদা মেটাতে এ আলু সিদ্ধ ও রান্না করে খাওয়ায় পাশাপাশি রুটি এবং চিপসসহ বিভিন্ন প্রকার খাবার তৈরী করে খাওয়া যায়। যা মানুষের দৈনন্দিন জীবনে খাবারের চাহিদা মিটায়।
ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহাবুবুল হক জানান, আবাদি জমিতে ক্যারোটিনজাতীয় ভিটামিনসমৃদ্ধ এ আলু চাষ ও বাজারজাত করতে উপজেলা কৃষি সম্প্রসারন অফিসের কর্মকর্তা ও উপ সহকারী কর্মকর্তাগণ উপজেলার কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে। পাশাপাশি উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পক্ষ থেকে এবছর উপজেলা বেশ কিছু কৃষকের মাঝে মিষ্টি আলুর কাটিং দেওয়া হয়ে। যাতে কৃষকরা তাদের উৎপাদিত আলু দিয়ে পরিবারের ভিটামিনের চাহিদা মিটিয়ে বিক্রি করে সংসারের আয় বাড়াতে পারেন। এছাড়া উপজেলার শিদলাই, দীঘিরপর, লাড়োচৌ, আসাদনগর, রামনগর, অলুয়া, মনোহরপুর, চন্ডিপুর, সাহেবাবাদ সহ প্রতিটি গ্রামের কৃষকরা তাদের পতিত জমিতে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলুর চাষ ব্যাপক হারে করেছে। এতে তারা লাভবান হওয়ার পাশাপাশি মিটতে পারবে বিপুল সংখ্যক মানুষের পুষ্টি চাহিদা।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};