ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
559
দেবীদ্বারে জাতীয় সমবায় দিবস পালিত
এ,বি,এম আতিকুর রহমান বাশার
Published : Thursday, 2 January, 2020 at 3:53 PM
দেবীদ্বারে জাতীয় সমবায় দিবস পালিত‘সোনার বাংলায় মুজিব বর্ষে সমাজ কল্যাণ এগিয়ে চল’ এ-প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দেবীদ্বারে উপজেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ কমপ্লেক্স থেকে একটি বর্নাঢ্য র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে।
 
আলেচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান’র সভাপতিত্বে এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আবু তাহের’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ জয়নুল আবেদীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, দেবীদ্বার শিশু পরিবারের উপ-তত্বাবধায়ক মোহাম্মদ মাসুদুর রহমান, বীর মূক্তিযোদ্ধা গাজী আব্দুস সালাম, মিসেস জয়নুল আবেদীন হাছিনা।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, কুমিল্লা শিশুপরিবারের উপ-তত্বাবধায়ক আব্দুল কাইউম সরকার, আবেদা- মান্নান ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক মোরশেদ আলম ভূঁইয়া, বেসরকারী এতিমখানা সমিতি’র সভাপতি আক্তার হোসেন মেম্বার, আক্তারুজ্জামান প্রমূখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ জয়নুল আবেদীন বলেন, সমাজ সেবা অধিদপ্তরের আওতায় সরকার ‘সামাজিক নিরাপত্তা কার্যক্রমে’ দেশের দরিদ্র, প্রতিবন্ধীদের উন্নয়নে শিক্ষা, চিকিৎসা, দারিদ্রবিমোচনে কর্মসংস্থান সহ নানা ক্ষেত্রে অভূতপূর্ব অবদান রেখেছে। অবশ্য এ ক্ষেত্রে কিছু সংখ্যক কর্মকর্তা, কর্মচারী, জনপ্রতিনিধিদের অসতর্কতা, অনিয়ম, দূর্নীতির কারনে সঠিক উপকার ভোগীরা হয়রানীর শিকার হচ্ছে। সংশ্লিষ্টদের এ ক্ষেত্রে দেশপ্রেমে উদ্ভূদ্ধ হয়ে সততা, মানবিকতা এবং দায়িত্বশীলতা নিয়ে এগিয়ে আসতে না পারলে সরকারের ‘সামাজিক নিরাপত্তা কার্যক্রম’ সফল হবেনা। আলোচনা শেষে বিভিন্ন পর্যায়ে রচনা প্রতিযোগীতায় জেলা ও উপজেলা পর্যায়ে বিজয়ী ৩ জনকে বই উপহার দেয়া হয়।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আবু তাহের স্বাগতিক লিখিত বক্তব্যে বলেন, দেবীদ্বারের সামাজিক বেষ্টণী কর্মসূচী’র আওতায় ২৩হাজার ৫৫৬জন দুঃস্থ ও অসহায় মানুষকে বিভিন্ন রকম ভাতা ও শিক্ষা উপবৃত্তি প্রদান, মাসিক ৭৫০টাকা করে ৫,৬১২জন প্রতিবন্ধীকে প্রতিবন্ধীভাতা, ৭৫০ টাকা করে ২০৪জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি ছাড়াও প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ¯œাতক বা ¯œাতকউত্তর ছাত্র/ছাত্রীদের মাসিক যথাক্রমে ৭শত, ৮শত, ১হাজার, ১৩শত টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে। বেসরকারী এতিমখানায় প্রতিপালিত ৪৪৪জন এতিম শিশুকে মাথাপিছু মাসিক ২হাজার টাকা করে ক্যাপিটেশন গ্রান্ট এবং ৯৯জন বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রবীণদের ৫শত টাকা করে বিশেষ ভাতা, ১১শত হিজরাকে ৬শত টাকা করে, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ৭৮জন শিক্ষার্থী পাচ্ছে সরকারের বিশেষ উপবৃত্তি, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ¯œাতক বা ¯œাতকউত্তর ছাত্র/ছাত্রীদের মাসিক যথাক্রমে ৭শত, ৮শত, ১হাজার, ১৩শত টাকা দেয়া হচ্ছে।

২০১৯-২০২০ অর্থবছরে ১১৯৭জন বীর মুক্তিযোদ্ধা সম্মানী ও উৎসব ভাতা ২কোটি ২৬লক্ষ ২২হাজার টাকা, প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে স্বল্প ও দীর্ঘ মেয়াদে ৩১০জনকে প্রশিক্ষণ, ১৮০জনকে এককালিন ব্যবসা পূঁজি হিসেবে ১৮হাজার টাকা করে ৩২লক্ষ ৪০হাজার টাকা অনুদান প্রদান করা হয়। উপজেলার রোগীকল্যাণ সমিতির মাধ্যমে শুরু থেকে এপর্যন্ত ১৫৭জন দরিদ্র ও অসহায় রোগীকে চিকিৎসা সহায়তা হিসেবে ২লক্ষ ৩৫হাজার টাকা প্রদান, উপজেলার ১৫৯টি স্বেচ্ছাসেবী সংগঠনের মধ্যে ১২৩টি স্বেচ্ছাসেবী কাব, সংস্থা, ৩৬টি বেসরকারী এতিমখানা এবং ১১টি নিবন্ধীত স্বেচ্ছাসেবী সংগঠনকে ৩লক্ষ ৪০হাজার টাকা অনুদান প্রদান এবং প্রতিবন্ধী সনাক্তকরণ জরিপ কর্মসূচীর আওতায় এপর্যন্ত ৫হাজার প্রতিবন্ধীকে ‘সুবর্ণ নাগরিক’ পরিচয় পত্র প্রদান করা হয়েছে। দূরারোগ্য ক্যানসার, কিডনি, লিভার সিরোসিস, ষ্ট্রোক প্যারালাইজড, জন্মগত হৃদরোগীদের এককালীন অনুদান সহায়তা হিসেবে ১১জনক ৫লক্ষ ৫০হাজার টাকা প্রদান করা হয়েছে।

দরিদ্র বিমোচন কর্মসূচীর পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় ১৬হাজার ৫৪৯জন সুবিধাভোগীর মধ্যে ১কোটি ২৭লক্ষ ৪৪হাজার টাকা বিনিয়োগ করা হয়। দরিদ্র বিমোচনে এসিডদগ্ধ ও শারীরিক প্রতিবন্ধীদের পূণর্বাসন কার্যক্রমে ২৫৭জনকে ১৭লক্ষ ৬০হাজার টাকা বিনিয়োগ করা হয়। আশ্রয় প্রকল্পের আওতায় ‘সাইতলা আশ্রয় প্রকল্প’ গ্রামে ১০ ব্র্যাকে ১ লক্ষ টাকা ক্ষুদ্র ঋণ বিনিয়োগ করা হয়। 
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};