ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
263
টাউনহল মাঠের পূর্ব পাশে ‘গণসৌচকার্য’ দুর্গন্ধে টেকা দায়
Published : Saturday, 7 December, 2019 at 12:00 AM, Update: 07.12.2019 2:10:50 AM
টাউনহল মাঠের পূর্ব পাশে ‘গণসৌচকার্য’ দুর্গন্ধে টেকা দায়তানভীর দিপু ||
কুমিল্লা টাউন হল মাঠের পূর্ব পাশে দুর্গন্ধে অতিষ্ঠ এখানে আড্ডা দিতে আসা মানুষ। এই দুর্গন্ধের মূল কারণ এই উন্মুক্ত স্থানটিতে প্র¯্রাব করা। শহরের সবচেয়ে ব্যস্ততম জায়গা কান্দির পাড়ে কোন গণসৌচাগার না থাকায় দিনের পর দিন এই জায়গাটি পরিনত হয়েছে খোলা গণসৌচাগারে।
টাউন হল মাঠের পূর্ব প্রান্তে কুমিল্লা কাবে প্রবেশের জন্য তৈরি রাস্তার পাশে সৌন্দর্য্য বর্ধনের জন্য সারিবদ্ধ ভাবে গাছ লাগিয়ে ছিল টাউন হল কর্তৃপক্ষ। দেবদারু গাছসহ বিভিন্ন ধরনের পাতাবাহার গাছ লাগানো হয়। সেগুলো রক্ষণাবেক্ষণের জন্য দেয়া হয় গ্রিল। তারপাশেই কান্দিরপাড় জামে মসজিদের সীমানা দেয়াল। শহরের ভাসমান মানুষ এবং শহরে কাজে আসা দূর দূরান্তের মানুষ প্রস্রাব করার জন্য এখানে কোন শৌচাগার না থাকায় অনেকটা বাধ্য হয়েই বেছে নিচ্ছে এই জায়গাটি। রাতের বেলা এখানে মূত্র বিসর্জন করতে আসা মানুষের সংখ্যা আরো বেড়ে যায়। সন্ধ্যার পর বীরচন্দ্রনগর পাঠাগারের গেট বন্ধ হয়ে গেলে, বন্ধ হয় যায় সেখানকার টয়লেটটিও। কান্দিরপাড় মসজিদের টয়লেটও বন্ধ থাকে সন্ধ্যার পর। অনেকটা নিরুপায় হয়েই ব্যবহৃত হয় অন্ধকার এই জায়গাটি। টাউন হল মাঠের দ্বিতীয় গেট থেকে কেন্দ্রিয় শহীদ মিনারের পূর্ব পাশ পর্যন্ত এই দুরাবস্থা যেন দেখে না দেখার ভান করছে টাউন হল কর্তৃপক্ষ। মাঠ রক্ষণাবেক্ষনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারির অভাবে জাযগাটি দূষিত হচ্ছে দিনের পর দিন। বাড়ছে দুর্গন্ধও। এই জায়গা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে পার্শ্ববর্তী কান্দিরপাড় জামে মসজিদেও। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্র নিপুন জানান,প্রতিদিন সন্ধ্যায় অবসর সময় কাটানোর জন্য বন্ধুরাসহ টাউন হল মাঠে আসি। কিন্তু প্র¯্রাবের দুর্গন্ধে পূর্ব পার্শ্বে যাওয়াই যায় না। পূর্ব পাশের চা দোকানগুলোতেও বসা যায় না। ঢাকার বন্ধুদের নিয়ে টাউন হল মাঠে ঘুরতে আসা ব্যবসায়ী আশিক বলেন, আশে পাশে কোথাও কোন পাবলিক টয়লেট নাই। বন্ধুদের প্র¯্রাব করার জন্য টাউন হল মাঠে নিয়ে আসায় তারা খুব অবাক হলো। আমি নিজেও লজ্জা পাচ্ছি। শহরের প্রাণকেন্দ্রে প্রাচীন ঐতিহ্যের এই মাঠটি শহরের মানুষের আড্ডার একমাত্র স্থান, এছাড়া এখানেই কেন্দ্রিয় শহীদ মিনার এবং তার পাশেই শহরের কেন্দ্রিয় জামে মসজিদ। এই স্থানটির এরকম বেহাল দশা থেকে মুক্ত করতে টাউন হল কর্তৃপক্ষ এবং সিটি কর্পোরেশন অচিরেই উদ্যোগ নেয়া প্রয়োজন।












© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};