ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
103
দেবীদ্বার হানাদার মুক্তদিবস পালিত
Published : Thursday, 5 December, 2019 at 12:00 AM, Update: 05.12.2019 2:26:26 AM
 
দেবীদ্বার হানাদার মুক্তদিবস পালিতএবিএম আতিকুররহমান বাশার ঃ
নতুন প্রজন্মকে জাতীয় প্রেক্ষাপটের সাথে সাথে নিজ এলাকার মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। নিজেদের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি সম্পর্কে জানা না থাকলে আগামী প্রজন্ম দেশপ্রেমে জাগ্রত হতে পারবেনা। বুধবার সকালে যথাযোগ্য মর্যাদায় দেবীদ্বারে (৪ ডিসেম্বর) হানাদার মুক্তদিবস পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিবুল হাসার ওই বক্তব্য তুলে ধরেন।
দিবসটি এবারই প্রথমবারের ন্যায় উপজেলা প্রশাসনের উদ্যোগে পালিত হল। এর আগে দেবীদ্বার উপজেলা প্রেসকাব ও মুক্তিযোদ্ধা সংসদ’র উদ্যোগে পালিত হয়ে আসছিল। দিবসটি উদযাপন উপলক্ষে সকাল ১০টায় উপজেলা কমপ্লেক্স থেকে সর্বস্তরের মানুষ একটি বর্ণাঢ্য র‌্যালীর উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন ও ‘মুক্তিযুদ্ধ চত্তর’ এবং ‘গণকবরে’ শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পূষ্পার্ঘ্য অর্পণ এবং সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধে দেবীদ্বার’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।
‘মুক্তিযুদ্ধ চত্তর’ এবং ‘গণকবরে’ পূষ্পার্ঘ্য অর্পণ করেন উপজেলা প্রশাসন, পৌর প্রশাসক, আওয়ামী লীগ, ন্যাপ, কমিউনিস্ট পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, ৭১’র ঘাতক দালাল নির্মূল কমিটি, দেবীদ্বার উপজেলা প্রেসকাব, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন সহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন।
১৯৭১ সালের এই দিনে দেবীদ্বার পাক হানাদার মুক্ত হয়েছিল। দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করার লক্ষ্যে দেবীদ্বার উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচী হাতে নিয়েছে। সকাল ৯টায় সর্বস্তরের জনতার উপস্থিতিতে উপজেলা কমপ্লেক্স থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হবে। স্বাধীনতা সংগ্রামে শহীদদের স্মরনে দেবীদ্বার নিউমার্কেট মুক্তিযোদ্ধচত্তর ও গণকবরে পুষ্পমাল্য অর্পণ, উপজেলা পরিষদ চত্তরে কেন্দ্রীয় শহীদমিনার প্রাঙ্গনে ‘মুক্তিযুদ্ধে দেবীদ্বার’ শীর্ষক এক আলোচনা সভা করা হয়েছে।
১৯৭১ সলের রক্তে ঝরা দিনগুলোতে মুক্তি ও মিত্রবাহিনীর যৌথ আক্রমনে হানাদার মুক্ত হয়েছিল কুমিল্লার বিভিন্ন অঞ্চল। তারই ধারাবাহিকতায় দেবীদ্বার এলাকা হানাদার মুক্ত হয়েছিল ৪ ডিসেম্বর। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর যৌথ অভিযানে ওইদিন হানাদারদের বিরুদ্ধে আক্রমন পরিচালনা করে। ৩ ডিসেম্বর রাতে মুক্তিবাহিনী ‘কুমিল্লা-সিলেট’ মহাসড়কের কোম্পানীগঞ্জ সেতুটি মাইন বিষ্ফোরনে উড়িয়ে দেয়। মিত্রবাহিনীর ২৩ মাউন্ড ডিভিশনের মেজর জেনারেল আর.ডি হিরা’র নেতৃত্বে বৃহত্তর কুমিল্লায় এই অভিযান পরিচালিত হয়। মিত্রবাহিনীর একটি ট্যাংক বহর বুড়িচং ব্রাক্ষনপাড়া হয়ে দেবীদ্বারে আসে। হানাদাররা ওই রাতেই দেবীদ্বার ছেড়ে কুমিল্লা ময়নামতি সেনানিবাসে পালিয়ে যায়। ধীরে ধীরে মুক্তিবাহিনীর বিভিন্ন গ্রুপ দেবীদ্বার সদরের দিকে অগ্রসর হতে থাকে। এরই মধ্যে মিত্রবাহিনীর ট্যাংক বহরটি দেবীদ্বার থেকে চান্দিনা রোডে ঢাকা অভিমুখে যাওয়ার সময় মোহনপুর এলাকায় ভুল বোঝাবুঝির কারনে মুক্তিযোদ্ধাদের সাথে গুলি বিনীময় হলে মিত্রবাহিনীর ৬ সেনা সদস্য নিহত হয়। এই দিনে দেবীদ্বারের উল্লাসিত জনতা ও মুক্তিযোদ্ধারা স্বাধীন বাংলার পতাকা নিয়ে বিজয় উল্লাসে ‘জয়বাংলা’ শ্লোগানে মেতে উঠে। দুপুর পর্যন্ত ওইদিন হাজার হাজার জনতা বিজয় উল্লাসে উপজেলা সদর প্রকম্পিত করে তোলে।
আলোচনা সভায় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান’র সভাপতিত্বে এবং সাংবাদিক এ,বি,এম আতিকুর রহমান বাশার’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,- উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান হাজী আবুল কাসেম ওমানী, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ’র সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুস সামাদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ’র সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ রফিকুল ইসলাম, জেলা পরিষদ সদস্য শিরিন সুলতানা, ন্যাপ উপজেলা সভাপতি অনিল চক্রবার্ত্তী, আ’লীগ উপজেলা যুগ্ম-সাধারন সম্পাদক মোঃ ছিদ্দিকুর রহমান ভ’ঁইয়া, পৌর আওয়ামী লীগ সভাপতি আবুল কাসেম সওদাগর, যুবলীগ উপজেলা সাধারন সম্পাদক বাবুল হোসেন রাজু, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য প্রভাষক সাইফুল ইসলাম সামিম প্রমূখ।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};