ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
492
ডা: যোবাযদা হান্নানের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভা
Published : Saturday, 23 November, 2019 at 12:00 AM, Update: 23.11.2019 2:37:58 AM
ডা: যোবাযদা হান্নানের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভা২২ নভেম্বর সকাল ১০টায়  কুমিল্লা বীরচন্দ্র গণপাঠাগার ও নগরমিলনায়তন একুশে পদক প্রাপ্ত মহিয়সী নারী ডা: যোবায়দা হান্নানের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় অন্ধকল্যাণ সমিতি, কুমিল্লা’র উদ্যোগে স্মরণসভা ও দোয়া এবং বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রম আয়োজন করা হয়েছে।
স্মরন সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা ৬ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা  আ ক ম বাহাউদ্দিন বাহার। সভাপতিতত্ব করেন বিজেএকেএস, কুমিল্লার সভাপতি এডভোকেট আ হ ম তাইফুর আলম। কোরান তেলওয়াতের মাধমে সভার কার্যক্রম শুরু করা হয়। কোরান তেলওয়াত করেন মো: শাহজাহান সিরাজ। স্মরণসভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিজেএকেএস কুমিল্লা’র সহ-সাধারণ সম্পাদক ও স্মরণসভা উদযাপন কমিটির আহবায়ক পাপড়ী বসু। তিনি বলেন ডা: যোবায়দা আপা ছিলেন অসংখ্য সমাজসেবার সাথে সম্পৃক্ত। তাইতো তিনি পেয়েছিলেন একুশে পদক। আপার সম্পর্কে সারাদিন বলেও শেষ করা যাবে না। আপার কর্মগুলি বাঁচিয়ে রেখেছেন অসংখ্য রোগীদের মাঝে কুমিল্লা ৬ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ও বিজেএকেএস, কুমিল্লা’র প্রধান পৃষ্ঠপোষক আ ক ম বাহাউদ্দিন বাহার। আজকে শুধু বলব মৃত্যু তাঁর হয়েছে কিন্তুু আছে দুঃখ, আছে মুত্যু---------।
কর্মকর্তা কর্মচারীদের পক্ষে বক্তব্য রাখেন ফরিদ উদ্দিন সিদ্দিকী। তাছাড়া স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন প্রথম আলো কুমিল্লা প্রতিনিধি গাজীউল হক সোহাগ।তিনি বলেন যোবায়দা আপার সাথে আমার আর্থিক সম্পর্ক ছিল না, কিন্তু আত্মিক সম্পর্ক ছিল। তিনি চিরকাল আমাদের আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন। নাট্যব্যক্তিত্ব মো: শাহজাহান, বিশিষ্ট সমবায়ী সিরাজুল ইসলাম, বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের সাধারণ সম্পাদক মো: হেলাল উদ্দিন, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর, নারী সমিতির পক্ষে নাহিদ সামাদ, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল, অধ্যাপিকা জোহরা আনিস, রোটারী কাবের সাবেক গভর্ণর দিলনাঁশি মোহসেন, বিজেএকেএস,কুমিল্লা সহ-সভাপতি হাসান খসরু, বিএমএ সাবেক সভাপতি ডা: ইকবাল আনোয়ার, এনজিও সমাজের পক্ষে পেইজ এর নির্বাহী পরিচালক অধ্যাপক লোকমান হাকিম, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা সেলিমা রহমান, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক জেড এম মিজানুর রহমান, বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা’র সাধারণ সম্পাদক ডা: এ কে এম আব্দুস সেলিম, জেষ্ঠ্য সহ-সভাপতি মফিজুর রহমান বাবলূ, অধ্যক্ষ আমির আলী চৌধুরী। সভায় বক্তরা ডা: যোবায়দা হান্নানের সৃষ্টিশীল কর্মকান্ডের অবতারনা করেন। তারা বলেন যোবায়দা আপা আমাদের মাঝে বেঁছে থাকবেন তাঁর কর্মের মাধ্যমে। সভায় বক্তারা যোবায়দা আপার আত্মার মাগফেররাত কামনা করেন।
স্মরন সভায় প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা ৬ আসনের মাননীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন যোবায়দা আপা কুমিল্লা’র বউ হয়ে এসেছিলেন কিন্তু বোন হয়ে গিয়েছেন। বোন হওয়া বড় কঠিন। যোবায়দা আপা সেই কাজটিই করেছেন। যোবায়দা আপা ছিলেন ইউনিভারসেল সমাজসেবী। তাঁর গড়া প্রতিষ্ঠানগুলি ভালোভাবে চললেই যোবায়দা আপার আত্মা শান্তি পাবেন। আজকে ১০০ জন ছানি রোগীকে বিনামুল্যে অপারেশনের জন্য চক্ষু হাসপাতালে নেয়া হয়েছে। তারা অবশ্যই যোবায়দা আপার জন্য দোয়া করবেন। যোবায়দা আপা সারাদিন কর্মব্যস্ত ছিলেন। তিনি কর্মের মাধ্যমেই আমাদের মাঝে বেঁচে থাকবেন। অনুষ্ঠানে সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে কুমিল্লা সদরের মাননীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার আদর্শ সদর উপজেলার ০৬জন ক্যানসার আক্রান্ত রোগী প্রত্যেককে ৫০ হাজার টাকা করে মোট তিন লক্ষ টাকার চেক হস্তান্তর করেন।
সবশেষে বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি এডভোকেট আ হ ম তাইফুর আলম। সভায় কুমিল্লা’র বিভিন্ন এনজিও, নারী নেত্রী, বিভিন্ন স্কুল কলেজের প্রধান, বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিক এবং অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা’র নির্বাহী সদস্য, সাধারণ সদস্য চিকিৎসক, কর্মকর্তা ও কর্মীবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিজেএকেএস, কুমিল্লার সমাজকল্যাণ সম্পাদক সৈয়দ নুরুর রহমান। তাছাড়া এদিন ডা: যোবায়দা হান্নানের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কুমিল্লা টাউন হলে বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। চক্ষু শিবিরের মাধ্যমে প্রায় ৩৬০ জন চক্ষু রোগীকে সাধারণ চক্ষু চিকিৎসা সেবা এবং ১২৬ জন রোগীকে চশমার প্রেসক্রিপশন এর জন্য উপদেশ প্রদান করা হয়েছে। তাছাড়া ১০০ জন রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে  ছানি অপারেশনের জন্য বিকো ও চক্ষু হাসপাতালে নেয়া হয়েছে।






 





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};