ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
332
সম্প্রীতি নষ্টকারীদের ঐক্যবদ্ধভাবে প্রত্যাখ্যান করতে হবে: পীযুষ বন্দোপাধ্যায়
Published : Saturday, 16 November, 2019 at 12:00 AM, Update: 16.11.2019 2:14:18 AM
সম্প্রীতি নষ্টকারীদের ঐক্যবদ্ধভাবে প্রত্যাখ্যান করতে হবে: পীযুষ বন্দোপাধ্যায়নিজস্ব প্রতিবেদক: সম্প্রীতি বাংলাদেশের আহবায়ক পীযুষ বন্দোপাধ্যায় কুমিল্লায় আয়োজিত এক সম্প্রীতি সংলাপে বলেছেন, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় যখন সহিংসতা হয়, সেই সহিংসতা কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় যখন সাম্প্রদায়িক দাঙ্গা হয় সেটি আমাদের বাঙালি জাতীয়তাবাদের সংস্কৃতির বিরুদ্ধে হয়। এ দেশে যে ঘটনাগুলো ঘটেছে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়, বিশেষ করে ২০০১ সালের নির্বাচনের আগে এবং পরে যে ঘটনাগুলো ঘটেছে, সেগুলো হয়েছে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়, রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় ঘটানো হয়েছে। এ ঘটনাগুলো ঘটিয়ে আমাদের হাজার বছরের সংস্কৃতির পায়ে কুড়াল মারা হয়েছে, আমাদের মুক্তিযুদ্ধের চেতনার পিঠে ছুরি মারা হয়েছে, বঙ্গবন্ধুর আদর্শের প্রতি আঘাত হানা হয়েছে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই অনাচার, অত্যাচার তা দেখতে চাই না। তিনি বলেন, এ ক্ষেত্রে শুধু রাষ্ট্র বা সরকারেরই দায়িত্ব নয়, এক্ষেত্রে আমাদেরও দায় আছে। সমাজের মাঝে আমাদেরকে সম্প্রীতির বার্তা পৌঁছে দিতে হবে।  
১৫ নবেম্বর শুক্রবার সন্ধ্যায় কুমিল্লার পার্ক সংলগ্ন নজরুল ইন্সটিটিউট মিলনায়তনে আয়োজিত এ সংলাপে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সম্প্রীতি বাংলাদেশের যুগ্ম আহবায়ক ও সাবেক সংস্ক্রতি সচিব নাসির উদ্দিন আহম্মেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারিছসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ডা. বিমান চন্দ্র বড়–য়া, কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ আমীর আলী চৌধুরী, বিশিষ্ট চিকিৎসক ডা. তৃপ্তিষ চন্দ্র ঘোষ, কান্দিরপাড় মসজিদের খতীব ও ইমাম মাওলানা মোহাম্মদ ইব্রাহিম, নব শালবন বিহারের অধ্যক্ষ শীল ভদ্র মহাথেরো, আওয়ারলেডি অব ফাতিমা গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষক মালতী মিটিন্তা কোড়াইয়া প্রমুখ। সভাপতিত্ব করেন কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর।
অভিনেতা পীযুষ বন্দোপাধ্যায় বলেন, সমাজে সম্প্রীতির বার্তা পৌঁছে দিতে হবে। যদি সমাজে বার্তা পৌঁছানো না যায় তাহলে রাষ্ট্র-সরকার চাইলেও সমাজে সম্প্রীতি আনতে পারবে না। দেশে যে বিচ্ছিন্ন ঘটনাগুলো ঘটে এবং যারা ঘটায় তাদের সংখ্যা কিন্তু কম। সংঘবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুললে তারা আর সেসব ঘটনা ঘটাতে পারবে না। যারা সম্প্রীতি নষ্ট করতে চায়, যারা সমাজে অনাচার করতে চায়, সমাজে বৈষম্য তৈরি করতে চায়, ভেদাভেদ করতে চায়, যারা নির্যাতন করতে চায়, শুভবাদি মানুষরা ঐক্যবদ্ধ হয়ে তাদেরকে প্রত্যাখ্যান করতে হবে, প্রতিরোধ গড়ে তুলতে হবে।
সম্প্রীতি সংলাপের এক পর্যায়ে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, নারী নেত্রী পাপড়ী বোস, সাংবাদিক আবুল হাসানাত বাবুল, সাংবাদিক অশোক কুমার বড়–য়া প্রমুখ।







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};