ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
14
ডিজিটাল প্রযুক্তি নিয়ে কীট প্রতিরোধে নামছে কৃষি বিভাগ
Published : Saturday, 9 November, 2019 at 12:00 AM
ফসলের মাঠে পোকার আক্রমণ ঠেকাতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবার তথ্য-প্রযুক্তির ব্যবহার শুরু করতে যাচ্ছে, যার মাধ্যমে কীট-পতঙ্গের কারণে ক্ষতির পরিমাণ ৫ শতাংশ কমিয়ে আনা সম্ভব বলে কর্মকর্তারা মনে করছেন।
এই কাজটি তারা করতে চান দুইভাবে। প্রথমত, মাঠে ডিজিটাল ডিভাইস বসিয়ে কীট-পতঙ্গের প্রাদুর্ভাব সরাসরি পর্যবেক্ষণ করা হবে। আর দ্বিতীয়ত, মাঠকর্মীদের সংগ্রহ করা তথ্য কেন্দ্রে পাঠানোর কাজে এখনকার আমলাতান্ত্রিক জটিলতা কমিয়ে আনা হবে অ্যাপ ব্যবহার করে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকল্প বাস্তবায়ন শাখার উপ-পরিচালক এনায়েত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নতুন প্রযুক্তি ব্যবহারের ফলে ফসলে পোকার আক্রমণ প্রতিরোধ করা যেমন সহজ হবে, তেমনি আগাম করণীয় সম্পর্কে দ্রুত সিদ্ধান্ত নেওয়া যাবে। তাতে কমিয়ে আনা যাবে ফসলের ক্ষতি।
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহায়তা নিয়ে এই প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ‘টিসিপি প্রজেক্টস অন ই-পেস্ট সার্ভেলেইন্স’ শীর্ষক এ প্রকল্পের পরীক্ষামূলক পর্যায় সফল হলে শুরু হবে পূর্ণাঙ্গ বাস্তবায়ন।







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};