ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
263
কুমিল্লায় সমাজিক নিরাপত্তাখাতে বছরে ব্যয় ১৪১ কোটি টাকা
Published : Friday, 8 November, 2019 at 12:00 AM, Update: 08.11.2019 1:41:29 AM
কুমিল্লায় সমাজিক নিরাপত্তাখাতে বছরে ব্যয় ১৪১ কোটি টাকা বশিরুল ইসলাম:
সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় সমাজসেবা অধিদপ্তর থেকে সারাদেশে ভাতা পাচ্ছে প্রায় ৯০লাখ মানুষ। কুমিল্লায় টিআর, খাবিখা সহ এ ভাতা গ্রহনের পরিমান প্রায় আড়াই লাখেরও বেশি।  মাসিক জনপ্রতি ৫০০টাকা হারে বয়স্কভাতা ও বিধবা ভাতা দেওয়া হয়। প্রতিবন্ধি ভাতা দেওয়া হয় প্রতিমাসে  জনপ্রতি ৭৫০টাকা । কুমিল্লায় বয়স্ক ভাতা পাচ্ছেন ১লক্ষ ৪৮ হাজার ১১৩জন বয়স্ক ব্যক্তি, বিধবা ভাতা পাচ্ছেন ৩৮হাজার ৫১০ ব্যক্তি এবং অসচ্ছল ও প্রতিবন্ধি ভাতা পাচ্ছে ৩৪হাজার ৮শ ৯জন। বাকি ভাতা গুলো দেওয়া হচ্ছে টিআর ও খাবিখা সহ অন্যান্যখাতে।   বয়স্ক ভাতা বাবদ বছরে ব্যয় হচ্ছে ৮৯ কোটি ৬লাখ ৭৮হাজার টাকা, বিধবা ভাতা বাবদ প্রতি বছর ব্যয় হচ্ছে ২৩ কোটি ১০লাখ ৬০হাজার টাকা, অসচ্ছল ও প্রতিবন্ধীদের জন্য সরকর প্রতিবছর ব্যয় করছে ২৯ কোটি ২৩লাখ ৯৫হাজার ৬শ টাকা। গত জুলাই ২০১৮ ইং থেকে জুন ২০১৯ ইং পর্যন্ত কুমিল্লা জেলার ১৬টি উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকায় জেলা সমাজ সেবা অধিদপ্তর ভাতা বাবদ গত এক বছরে ১৪১ কোটি ৪১লাখ ৩৩হাজার ৬শ টাকা ব্যয় করেছে।  
সমাজ সেবা অধিদপ্তরের সূত্র থেকে জানা যায়, গত এক বছরে (জুলাই/১৮ থেকে জুন-১৯) ইং পর্যন্ত সময়ে কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলায় বয়স্কভাতা বাবদ সমাজ সেবা অফিস ব্যয় করেছে ৪ কোটি ২৬লাখ ৪২হাজার টাকা, বিধবা ভাতা দেওয়া হয়েছে ৭১লাখ ৭০হাজার টাকা ও  অসচ্ছল ও প্রতিবন্ধি ভাতা দেওয়া হয়েছে ১ কোটি ৩৬ লাখ ৯২হাজার টাকা। সদর দক্ষিন উপজেলায় বয়স্ক ভাতা দেওয়া হয়েছে ৫ কোটি ৪৬লাখ ৪২হাজার, বিধবা ভাতা ১কোটি ৮৭লাখ ৮হাজার ও অসচ্ছল-প্রতিবন্ধি ভাতা ১ কোটি ৮৩লাখ ৯৬হাজার টাকা। লাকসাম উপজেলায় বয়স্কভাতা দেওয়া হয়েছে ৪ কোটি ৩৯লাখ ৬২হাজার, বিধবা ভাতা ১ কোটি ১১লাখ ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা ১ কোটি ৫৩লাখ ৩৮হাজার ৪শ টাকা । মনোহরগঞ্জ উপজেলায় বয়স্ক ভাতা দেওয়া হয়েছে ৪ কোটি ৩১লাখ ১০হাজার, বিধবাভাতা ১ কোটি ৩১লাখ ৪০হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা ১ কোটি ৩৫লাখ ৭হাজার ২শ টাকা। বরুড়া উপজেলায় বয়স্কভাতা বাবদ ব্যয় হয়েছে ৭ কোটি ৯০লাখ ২হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় হয়েছে ১ কোটি ৮৩লাখ ৪৮হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ২ কোটি ৩৩লাখ ৭৭হাজার ২শটাকা। নাঙ্গলকোট উপজেলায় বয়স্ক ভাতা বাবদ ব্যয় হয়েছে ৬ কোটি ৫৪হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় হয়েছে ১ কোটি ৪৯লাখ ৩৪হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় হয়েছে ২ কোটি ৩৪হাজার টাকা।  চৌদ্দগ্রাম উপজেলায় বয়স্কভাতা বাবদ ব্যয় ৭ কোটি ১৮লাখ ৫৬হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৭২লাখ ৮হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ২ কোটি ৩৭লাখ ৩০ হাজার টাকা। চান্দিনা উপজেলায় বয়স্কভাতা বাবদ ব্যয় হয়েছে ৬ কোটি ৫৬লাখ ৪হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৭২লাখ ৮০হাজার, অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৯১লাখ ৫২হাজার টাকা। বুড়িচং উপজেলায় বয়স্ক ভাতা বাবদ ব্যয় ৪ কোটি ৮২লাখ ৮৮হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ১ কোটি ১৩লাখ ৯৪হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৬২লাখ ১২হাজার টাকা। ব্রাহ্মনপাড়া উপজেলায় বয়স্কভাতা বাবদ ব্যয় ৩ কোটি ৫৮লাখ ৭৪হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ৯ কোটি ৫৫লাখ ২হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ১ কোটি ১৩লাখ ৪০হাজার, দেবিদ্বার উপজেলায় বয়স্ক ভাতা বাবদ ব্যয় ৭ কোটি ৫২লাখ ৮৮হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৯৬লাখ ২৬ হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ২ কোটি ৩৮ লাখ ৫৬হাজার টাকা। মুরাদনগর উপজেলায় বয়স্কভাতা বাবদ ব্যয় ৯ কোটি ৪৩লাখ ৮হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ২ কোটি ৬১লাখ ৪৮ হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ২ কোটি ৯৩লাখ ৫৮হাজার টাকা। দাউদকান্দি উপজেলায় বয়স্ক ভাতা বাবদ ব্যয় ৫ কোটি ৭৫লাখ ৮২হাজার, বিধবা ভাতা বাবদ ১ কোটি ৯৫লাখ ৬০হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৮৬লাখ ৩৯ হাজার ৬শ টাকা। তিতাস উপজেলায় বয়স্ক ভাতা বাবদ ব্যয়  ৪ কোটি ৫লাখ ৬০হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৭১লাখ ৬হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ১ কোটি ২২লাখ ৮০হাজার ৮শ টাকা। মেঘনা উপজেলায় বয়স্কভাতা বাবদ ব্যয় ২ কোটি ১৯লাখ ২৪হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ৮৪লাখ ১২হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ৬০লাখ ৬৪হাজার ৮শ টাকা। হোমনা উপজেলায় বয়স্কভাতা বাবদ ব্যয় ৩ কোটি ৯৩লাখ ৪২হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ১ কোটি ২৪লাখ ৮হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ১ কোটি ১৯লাখ ৮৬হাজার ৮শ টাকা। সিটি কর্পোরেশন এলাকায় বয়স্ক ভাতা বাবদ ব্যয় ২ কোটি ৯৭লাখ ৮০হাজার, বিধবা ভাতা বাবদ ব্যয় ৪১লাখ ৭৬হাজার ও অসচ্ছল প্রতিবন্ধি ভাতা বাবদ ব্যয় ১ কোটি ৫৪লাখ ৩০হাজার ৮শ টাকা।
কুমিল্লা জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক জেড.এম.মিজানুর রহমান খান জানান, সামাজিক নিরাপত্তার লিডিং ম্যাজিক হিসেবে কাজ করছে সমাজসেবা অধিদপ্তর। সামাজিক নিরাপত্তাখাতে সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য এবং তাদের আর্থিক উন্নয়ন, সমাজের পিছিয়ে পড়া ব্যক্তি ও তাদের বংশধরদের আর্থিক ও সামাজিক উন্নয়নের জন্য কাজ করে এ দপ্তরটি । বয়: বৃদ্ধরা দেশের জন্য অনেক অবদান রেখেছে তাদের জীবন মান সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছে তারা। দেশের বিভিন্ন শ্রেণীর  যেমন বিধবাদের জন্য এবং অসচ্ছল বুদ্ধি প্রতিবন্দি সহ পিছিয়ে পড়া লোকদের সারাদেশে প্রায় ৯০লাখ ব্যক্তিকে ভাতা দেওয়া হচ্ছে। বয়স্ক ব্যক্তিদের প্রতি মাসে ৫০০টাকা, বিধবাদেরকে ৫০০টাকা এবং প্রতিবন্ধী ব্যক্তি বা  গোল্ডসিটিজেনরা প্রতি মাসে ৭৫০টাকা করে ভাতা পাচ্ছে। একটি উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এবং দেশের পিছিয়ে পড়া মানুষ তথা প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নের জন্য তাদের এই প্রচেষ্টা।  জনপ্রতিনিধিদের মাধ্যমে যাচাই-বাছাই করে এ ভাতা গুলো দেওয়া হচ্ছে। তাছাড়াও প্রান্তিক জনগোষ্ঠীর বংশধরদের বিভিন্ন প্রশিক্ষনের মাধ্যমে স্বাবলম্বী নানা প্রকল্প গ্রহন করেছে সরকার এবং এগুলো প্রশিক্ষন চলমান রয়েছে।  





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};