ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
260
কুবির ভর্তি পরীক্ষা ঘিরে দুর্ভোগ এড়াতে ব্যাপক প্রস্তুতি কুমিল্লায়
Published : Thursday, 7 November, 2019 at 12:00 AM, Update: 07.11.2019 1:57:13 AM
কুবির ভর্তি পরীক্ষা ঘিরে দুর্ভোগ এড়াতে ব্যাপক প্রস্তুতি কুমিল্লায়জহির শান্ত: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ভর্তি পরীক্ষাকে ঘিরে দেশের বিভিন্নস্থান থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের যেনো দুর্ভোগে পড়তে না হয়, সেজন্য ব্যাপক প্রস্তুতি হাতে নিয়েছে কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন। এ উপলক্ষ্যে বিভিন্ন পরিবকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন বিষয়ে বুধবার কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। আগামী ৮ ও ৯ অক্টোবর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বষূ ¯œাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর কুবির ভর্তি পরীক্ষায় অংশ নিবে ৬৮ হাজার ৭৭জন শিক্ষার্থী। মোট ১৯টি কেন্দ্রে সকাল-বিকাল দুই শিফটে দুই দিনে অনুষ্ঠিত হবে বিভিন্ন ইউনিটের পরীক্ষা। এর মধ্যে কুমিল্লা শহরে ১১টি কেন্দ্রে ৪০ সহস্রাধিক, কোটবাড়ি এলাকার ৭টি কেন্দ্রে প্রায় ২৫ হাজার এবং বিশ্ববিদ্যালয় কেন্দ্রে প্রায় ২০ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা দিবেন। এতোসংখ্যক শিক্ষার্থী ও তাদের সাথে আসা অভিভাবক-স্বজনদের কারণে অতিরিক্ত চাপ তৈরি হবে কুমিল্লায়। যাতায়াত, থাকা-খাওয়াসহ নিত্য প্রয়োজনীয় সবকিছুরই চাহিদা থাকবে স্বাভাবিকের চেয়ে বেশি। এতে করে দেশের বিভিন্নস্থান থেকে আসা মানুষজনকে ভোগান্তিতে পড়তে হতে পারে। সে ভোগান্তি দূর করতেই বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন। বুধবারের সভায় নেয়া হয়েছে কিছু সিদ্ধান্তও।
কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখতে গিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. মো. আবু তাহের বলেন, কুবির ভর্তি পরীক্ষাকে ঘিরে প্রতিবছরই নির্ধারিত দু’টি দিনে অসংখ্য জনসমাগম হয় কুমিল্লায়। আর প্রতিবারই নির্দিষ্ট কিছু বিষয়ে ভোগান্তির খবর পাওয়া যায়। অতীতে কুমিল্লাবাসীর সহযোগিতায় এ বিষয়টি সামাল দেয়া গেছে। কিন্তু এবং ভর্তিচ্ছ শিক্ষার্থীর সংখ্যা আগের তুলনায় অনেক বেশি। দূর দূরান্ত থেকে আসা এসব মানুষজন যেনো দুর্ভোগে না পড়ে এজন্য কয়েকটি বিষয়ের উপর নজর দিতে হবে। বিশেষ করে ট্রাফিক সিস্টেম, থাকা ও খাওয়ার হোটেল এবং গাড়ি পার্কিং। ভর্তি পরীক্ষার এ দু’টি দিনে সুযোগ সন্ধানী অনেকেই আছেন হুট করে দাম বাড়িয়ে দেন। আমরা চাই সকলের সার্বিক সহযোগিতায় অতীতের মতো এবারও সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হোক।
জেলা প্রশাসক বলেন, কুমিল্লা দেশের একটি ঐতিহ্যবাহী জেলা। এ জেলার মানুষ অতিথিপরায়ণ। আমরা আশা করছি ভর্তি পরীক্ষাকে ঘিরে কুমিল্লায় লক্ষাধিক লোকের সমাগম হলেও কোনো ঝামেলা হবে না। তারপরও দেশের নানা প্রান্ত থেকে আসা এসব মানুষের সুযোগ-সুবিধা ও চাহিদার কথা বিবেচনায় আমরা কিছু সিদ্ধান্ত নিচ্ছি। এরমধ্যে আমরা যানজট নিরসন, তাদের থাকা ও খাওয়ার বিষয়টির উপরই বেশি গুরুত্ব দিচ্ছি।
তিনি বলেন, ভর্তি পরীক্ষা চলাকালে দু’দিন শহরের কিছু নির্ধারিত স্থান হকার মুক্ত রাখা হবে। শহরের প্রবেশমুখগুলোতে যেনো বাড়তি যানবাহন না থাকে সে ব্যব্যস্থা করা হবে। শহরে চলমান সিএনজি অটোরিকশা ছাড়া অন্যকোনো বাহন- বিশেষ করে বাস-ট্রাক শহরে করতে দেয়া হবে না। শিক্ষার্থীরা যারা নিজস্ব গাড়িতে করে আসবেন- সেগুলো পার্কিংয়ের চারটি স্থান জন্য নির্ধারণ করা হয়েছে। কুমিল্লা ঈদগাহ মাঠ, শিল্পকলা এলাকাডেমী মাঠ, স্টেশন কাব প্রাঙ্গণ ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের খোলা জায়গায় এসব গাড়ি পার্ক করা হবে। সিএনজি ভাড়াও যেনো না বাড়ানো হয়- সেজন্য নির্দেশনার পাশাপাশি বাড়তি নজরদারি রাখা হবে।
থাকা-খাওয়ার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হবে। কুমিল্লা দোকান মালিক সমিতি ও রেস্তোরাঁর মালিক সমিতির মাধ্যমে শহরের হোটেল ব্যবসায়ীরা প্রতিটি কেন্দ্রের সামনে প্যান্ডেল বসিয়ে নির্ধারিত কিছু খাবার নির্ধারিত মূল্যে বিক্রি করবেন। যারা থাকার জায়গা নিয়ে সমস্যায় ভোগবেন তাদের জন্যও আছে ব্যবস্থা। কুমিল্লা স্টেডিয়ামের ইনডোর ও কুমিল্লা পুলিশ লাইন্সে নবনির্মিত ব্যারাকে থাকার সু-ব্যবস্থা রয়েছে। জেলা ও পুলিশ প্রশাসনের তত্ত্বাবধানে নির্বিঘেœ সুন্দর পরিবেশেই এ স্থানে রাত্রিযাপন করতে পারবেন তারা।
সভায় কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে সকলের জন্য সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে। যানজটন নিরসন ও নির্বিঘœ যাতায়াতের জন্য প্রস্তুত আছে ট্রাফিক পুলিশ। স্কাউট ও বিনএসসির সদস্যরাও ট্রাফিক পুলিশকে সহযোগিতা করবে। ছিনতাই পকেটমার ঠেকাতেও মাঠে থাকবে পুলিশের বিশেষ টিম।
সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ নুরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন, কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্যাহ খোকন, জেলা শিক্ষা কর্মকর্তা আবদুল মজিদ, একাত্তর টিভির লন্ডন প্রতিনিধি তানভীর আহমেদ, দৈনিক কুমিল্লার কাগজ সম্পাদক ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক আবুল কাশেম হৃদয়, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. সৌমেন রায়, পরিবহন সমিতির মহাসচিব তাজুল ইসলাম, রেরোস্তারাঁ মালিক সমিতির নেতা নাসিরুল ইসলাম মজমুদার প্রমুখ।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};