ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
328
কুমিল্লায় দুই দিনব্যাপি শচীনমেলার সমাপনী
Published : Sunday, 27 October, 2019 at 12:00 AM, Update: 27.10.2019 1:50:14 AM
কুমিল্লায় দুই দিনব্যাপি শচীনমেলার সমাপনীনিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লায় শেষ হয়েছে দু’দিনব্যাপি শচীনমেলা। উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মণের স্মরণে কুমিল্লা জেলা প্রশাসন দ্বিতীয়বারের মতো দু’দিনব্যাপি (২৫ ও ২৬ অক্টোবর) এ মেলার আয়োজন করে। শনিবার মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।
জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমীর আলী চৌধুরী, অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক, প্রেসকাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী প্রমুখ। পরে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
এর আগে শুক্রবার সকালে নগরীর চর্থায় বরেণ্য এ শিল্পীর পৈত্রিক ভিটায় বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
জানা গেছে, প্রখ্যাত সঙ্গীতজ্ঞ কুমিল্লার কৃতী সন্তান শচীন দেববর্মণের জন্ম ও প্রয়াণ অক্টোবর মাসে হওয়ায় দিবস দু’টিকে ঘিরে এ মেলার আয়োজন করা হয়েছে। গতবছর কুমিল্লায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় দু’দিনব্যাপি শচীনমেলা।
১ অক্টোবর শচীন দেববর্মণের জন্মবার্ষিকী; ৩০ অক্টোবর তাঁর প্রয়াণদিবস।
মেলা ঘুরে দেখা যায়, মোট ১৮টি স্টলে হস্তশিল্প, মৃৎশিল্প, পিঠা, রসমালাইসহ কুমিল্লার ঐতিহ্যবাহী নানা পণ্য প্রদর্শিত হচ্ছে। মেলায় শচীনদেবের জীবনীভিত্তিক ডকুমেন্টারী প্রদর্শন, তাঁর গান পরিবেশনা ও বাদ্যযন্ত্র প্রদর্শনের পাশাপাশি কুমিল্লার ইতিহাস ঐতিহ্যও তুলে ধরা হয়। দু’দিনব্যাপি এ মেলার পুরোটাজুড়েই ছিলো সাংস্কৃতিক কর্মকা-। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
এ বিষয়ে কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মণের স্মরণে এ মেলার আয়োজন করা হলেও এর মাধ্যমে কুমিল্লার সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরার চেষ্টা করা হয়েছে।











© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};