ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
287
৬ বছর পর নির্বাচন, বোস্টনে প্রবাসীদের টানটান উত্তেজনা
Published : Sunday, 20 October, 2019 at 12:00 AM, Update: 21.10.2019 3:07:21 PM
 ৬ বছর পর নির্বাচন, বোস্টনে প্রবাসীদের টানটান উত্তেজনাযুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ডের (বেইন) আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে প্রবাসীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে। ব্যাপক প্রচারণায় নেমেছেন নির্বাচনে অংশগ্রহণেচ্ছুক দুটি প্যানেলের কর্মীরা।

আগামী ৯ নভেম্বর শনিবার বেইনের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। দীর্ঘ ৬ বছর পর এবারে দুটি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এ নিয়ে বোস্টন প্রবাসীদের মাঝে টানটান উত্তেজনা দেখা দিয়েছে।

আগামী ৯ নভেম্বর শনিবার নির্বাচনের দিন ধার্য করেছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২১ অক্টোবর ২০১৯ সোমবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৭ অক্টোবর ২০১৯ রোববার এবং প্রার্থিতা যাচাই-বাছাই শেষে প্রার্থীদের নাম ঘোষণার পরদিন ২৮ অক্টোবর সোমবার।

গত এক সপ্তাহ ধরে বোস্টন ও পার্শ্ববর্তী এলাকার প্রবাসীদের মাঝে টানটান উত্তেজানা বিরাজ করছে। প্রায় প্রতিদিনই ভোটারদের সাথে প্রার্থীদের চলছে গণসংযোগ। প্রার্থীরা দলবেঁধে চষে বেড়াচ্ছেন ম্যাসাচুসেটসের প্রতিটি শহর। তবে এবারের নির্বাচনে উভয় প্যানেলের টার্গেট লিন প্রবাসীদের দিকে।

গত এক দশকে ম্যাসাচুসেটসের লিন শহরে প্রচুর সংখ্যক প্রবাসী বসতি গড়েছেন। সেখানে বাংলাদেশিদের পরিচালনায় একটি মসজিদও নির্মাণ করা হয়েছে। লিন শহরে এখন কয়েক হাজার বাংলাদেশি বসবাস করছেন। তাই এবারের বেইনের নির্বাচনে সম্ভাব্য আসিফ-বিপু-রনি এবং খোকা–নবী-সামি পরিষদের টার্গেট থাকবে লিন প্রবাসী বাংলাদেশিদের দিকে।

আসিফ-বিপু-রনি পরিষদের সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন-আসিফ বাবু সভাপতি, ইমরান বাকী বিপু সহ-সভাপতি এবং শাহিদুল ইসলাম রনি সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এ ছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন- তানভীর মুরাদ-যুগ্ম সাধারণ সম্পাদক, আবু সাঈদ-কোষাধ্যক্ষ, মুন্না বড়ুয়া-সাংস্কৃতিক সম্পাদক, একরামুল পিজন-ক্রীড়া সম্পাদক, ফারজানা নিপা-জনকল্যাণ সম্পাদক, সুলতান আহসান-শিক্ষা বিষয়ক সম্পাদক, সাজ্জাদ হোসেন-গণ সংযোগ সম্পাদক এবং গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাবেদ আফসার, মহুয়া আকতার বিউটি ও এমতিয়াজ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।

এদিকে খোকা–নবী-সামি পরিষদের সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন- মাহাবুব-ই খোদা (খোকা) সভাপতি, আহামাদ নবী সহ-সভাপতি ও ওমর এফ সামি সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন- রাজিবুর রহমান-যুগ্ম সাধারণ সম্পাদক, শহিদুল আলম-কোষাধ্যক্ষ, রেহানা পারভীন ইতি-সাংস্কৃতিক সম্পাদক, এসএম সাজ্জাদ হোসেন-ক্রীড়া সম্পাদক, খন্দকার আরিফুল হক-জনকল্যাণ সম্পাদক, সবুজ বড়ুয়া-শিক্ষা বিষয়ক সম্পাদক, নুর মোহাম্মদ-গণসংযোগ সম্পাদক এবং হাসিবুর রহমান, নাটো বড়ুয়া, নুর মোহাম্মদ, নাহিদ আকতার ও ফরহাদ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।

কমিউনিটির নেতারা মনে করছেন যারাই নির্বাচিত হোক প্রবাসীদের জন্য কল্যাণমূলক কাজে নিয়োজিত থাকবেন। শুধুই বিনোদন কারও কাম্য নয়।

এবারে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মুসা শরীফ এবং সহকারী নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন) যুক্তরাষ্ট্রের বাংলাদেশিদের একটি প্রাচীনতম সংগঠন। শুধু প্রতিশ্রুতি নয়, প্রার্থীদের কথা ও কাজে যেন মিল থাকে এ প্রত্যাশাই করছেন নিউ ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};