ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
553
লালমাই-সদর দক্ষিণে একযোগে ৪৩টি আলোক ফাঁদ
Published : Monday, 7 October, 2019 at 7:14 PM
লালমাই-সদর দক্ষিণে একযোগে ৪৩টি আলোক ফাঁদস্টাফ রিপোর্টার ||
ফসলি জমিতে ক্ষতিকর পোকা মাকড় দমন করতে কুমিল্লা সদর দক্ষিণ ও লালমাই উপজেলার ৪৩টি ব্লকে ৬ অক্টোবর সন্ধ্যায় একযোগে আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে। এ পদ্ধতিতে জমির পাশে বহনযোগ্য আলো উচুঁ তিন কোনাকার বাশেঁ ঝুলিয়ে এবং নিচে বড় গামলায় সাবান পানি রেখে এই আয়োজন করা হয়। এ কার্যক্রমে উপস্থিত ছিলেন কুমিল্লার অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) আউব মাহমুদ, কুমিল্লা সদর দক্ষিণ কৃষি অফিসার মোঃ মহিউদ্দিন মজুমদার, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আউলিয়া খাতুন, সীমা মন্ডল, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মামুনুর রশিদ এবং সংশ্লিষ্ট ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা। এছাড়া সংশ্লিষ্ট জমির কৃষক, প্রতিবেশী কৃষক এবং অন্যান্য উৎসুক চাষীরাও উপস্থিত ছিলেন। অত্যন্ত আনন্দমুখর পরিবেশে এ কর্মসূচী পালিত হয়। এ পদ্ধতিতে জমির ভিতর থেকে পোকা-মাকড় আলোতে বের হয়ে আসে এবং সাবান পানিতে পড়ে মারা যায়, যা প্রাকৃতিক উপায়ে পোকা-মাকড় দমন ও পর্যবেক্ষণ করার এক ফলপ্রসু প্রচেষ্টা। পরিবেশ বান্ধব এই পদ্ধতিতে কৃষকরা সহজেই পোকা শনাক্ত করে সঠিক  কীটনাশক ব্যবহার করতে পারবে এতে ফসলের মাঠে যত্রতত্র কীটনাশক প্রয়োগ কমবে। সহজলভ্য এ প্রযুক্তির প্রয়োগে কৃষক খুবই আনন্দিত। প্রতি রোববার এ কার্যক্রম মাঠে বাস্তবায়ন হবে।

 





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};