ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
96
শারদ ছোঁয়া
Published : Saturday, 5 October, 2019 at 12:00 AM
মিলি রায় ||
বর্ষারাণী তার সিংহাসনটা এখনও হাত ছাড়া করতে না চাইলেও শিউলির গন্ধ গায়ে মেখে শুভ্র কাশের আঁচল উড়িয়ে, আমাদের অনুভবের ফাঁক গলে শরৎ ঠিক এসে হাজির হয়েছে তার আকাঙ্খার মন্ত্রবলে। বর্ষা শেষে মেঘবালিকা যখন রুপালি স্বপ্নগুলো নিয়ে বর্ণালী পাখনা মেলে ছুটে চলে যায় দিগন্তে, তখন আকাশ বালিকা তার ধূসর আভরণের আবরণ সরিয়ে গাঢ় নীলে জড়িয়ে নেয় নিজেকে। সেই নীল শাড়ির বিস্তৃত জমিনে বরফের মতো থোকা থোকা মেঘগুলো ঝুলে থাকে সজনেফুলের মতো স্থির শূণ্যতায়। ইচ্ছের আয়েশি ঘোড়া ছুটিয়ে দিক বিদিক উড়ে বেড়ায় ঠিকানা বিহীন শূন্যের ঘোরে। আকাশে বাতাসে অনুরণিত হয় মুক্তির আহ্বান। স্বচ্ছ নীল আকাশ যেন ডাকহরকরা হয়ে নীল খামে শিউলি আর কাশ ফুলের বার্তা নিয়ে হাজির হয় আমাদের আঙিনায়।
পাতার ফাঁক গলে প্রথম আলোর কণা যখন মাটি ছুঁয়ে দেয়, তারও আগে শিশিরের শব্দের মতন শিউলি গুলো টুপটাপ ঝরে পড়ে। ঘাসে ভেজা শিশিরে মুখ ডুবিয়ে দেয়ার ব্যাকুলতা নিয়ে সূর্য ওঠার আগেই ঝরে পড়ে অসূর্য্যস্পর্শা এই গরবিনী, তার জাফরান রঙের বোঁটায় ভালোবাসার গন্ধ মেখে। আর প্রতিায় প্রহর গুনে, কখন গাছের ডালে আড়িপাতা রোদ এসে তাকে স্নান করিয়ে দেবে আলতো ওমে।
শুভ্রতায় ভরা শিউলি আর ধূসর সাদার কাশফুল নেশা ধরিয়ে দেয় মনে। সাঁতরে বেড়ানো বাতাসের ধুণ ঘুম পাড়ানি গান গেয়ে যায় ধুতি পরা কাশের বনে।এমন কাশের বনে প্রকৃতির মাঝে নিঃশেষে  নিজেকে উজাড় করে দিতে ইচ্ছে হয়। ঝিরঝিরে হাওয়ায় মন চলে যায় শান্ত দিঘির স্বচ্ছ জলে। যেখানে আকাশ বালিকারা নেমে আসে তাদের সমস্ত নীল নিয়ে। জল রঙে রাঙিয়ে তোলে স্বচ্ছ জলের শূন্য ক্যানভাস।
প্রকৃতির এই বেহিসেবী দান অঞ্জলি ভরে গ্রহণ করতে ইচ্ছে করে। কিন্তু সমাজকে সভ্যতার মোড়কে মুড়িয়ে সাজিয়ে পরিবেশন করতে গিয়ে ছোট হয়ে আসছে আমাদের আকাশের সীমানা। কাঁশফুলেরা হারিয়ে যাচ্ছে তাদের বিষন্ন নীরব অভিমানে। আর শিউলি! সেতো কেবল বিবর্ণ ছবি হয়েই রয়ে যাবে আমাদের মনের অভিধানে।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};