ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
372
কালাডুমুর নদী পূনঃখননের দাবিতে মানববন্ধন
Published : Sunday, 29 September, 2019 at 7:34 PM
কালাডুমুর নদী পূনঃখননের দাবিতে মানববন্ধন আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে ২৯ সেপ্টেম্বর রবিবার সকালে কুমিল্লার দাউদকান্দি উপজেলার আদমপুরে কালাডুমুর নদী পূনঃখননের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। কৃষি পরিবেশ আন্দোলন কৃপার আয়োজনে সংগঠনের সভাপতি রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত কৃষি পরিবেশ সমাজ উন্নয়ন সংগঠক মতিন সৈকতের সভাপতিত্তে নদী খননের দাবি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এস,এম মিজান। সিসিডিএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজা আক্তার, সিসিডিএ সমৃদ্ধি কর্মসূচীর সমন্বয়কারী মোঃ হাসান আলী, ডা, আরিফ আহমেদ সহ নদী পাড়ের জনগণ। সভাপতির বক্তব্যে মতিন সৈকত বলেন ' ত্রিশ বছর যাবত কালাডুমুর নদী পূনঃখননের দাবিতে আন্দোলন করে আসছি। কালাডুমুর নদীর পানি শুকিয়ে যাওয়ার ফলে দাউদকান্দি, মুরাদনগর, চান্দিনা ও কচুয়া চারটি উপজেলার আনুমানিক ৫০ হাজার বিঘা জমিনের প্রায় ১৩ লক্ষ মণ বোরেধান ফলনে প্রতি বছর মারাত্মক বিপর্যয়ের মুখোমুখি হন নদী পাড়ের কৃষকরা। ২০০৭ সালে সেচের পানির প্রয়োজনে কালাডুমুর নদীর উৎস মুখে দুই কিলোমিটার এবং ২০১৫ সালে আধা কিলোমিটার পূনঃখনন করে সেচের পানি অব্যাহত রাখার জন্য প্রচেষ্টা চালাই। নদীটি পূনঃখননে সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য ১৬ বার মানববন্ধন, সংবাদ সন্মেলন, কোদাল মিছিল, প্রতীকি অনশন কর্মসূচি পালন করেছি। কালাডুমুর নদী পূনঃখননের জন্য গৌরীপুর গোমতী নদীর উৎস মুখ থেকে ইলিযটগন্জ পর্যন্ত ৪১৮৫০ ( একচল্লিশ হাজার আটশত পঞ্চাশ ফুট) নিজস্ব খরচে এবং উদ্যোগে পরিমাপ করে ২০০৭ সালে পানি উন্নয়ন বোর্ডে জমা দিয়েছি। কালাডুমুর আমার নিজের নদী। নদীটি পূনঃখননের জন্য উপজেলা প্রশাসন,জেলা প্রশাসন, স্হানীয় সংসদ সদস্যের কাছে আবেদন নিবেদন করেছি। নদী খননের জন্য জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, বিএডিসি চেয়ারম্যান,মাননীয় কৃষি মন্ত্রীর সাথে সাক্ষাৎ করে আবেদন জানিয়েছি। কালাডুমুর নদী পূনঃখননের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সাথে কত বলেছি। মতিন সৈকত আরো বলেন নদী পাড়ের জনগণ, স্হানীয় প্রশাসন, রাজনৈতিক ব্যাক্তিবর্গ এবং সরকারের ঐকান্তিক প্রচেষ্টার সন্মিলনের মাধ্যমে আমাদের নদীকে রক্ষা করতে হবে'।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};