ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
292
কুমিল্লার প্রতিটি পূজা মন্ডপ ঘিরে উৎসবের আমেজ
Published : Sunday, 29 September, 2019 at 12:00 AM, Update: 29.09.2019 1:19:06 AM
কুমিল্লার প্রতিটি পূজা মন্ডপ ঘিরে উৎসবের আমেজরণবীর ঘোষ কিংকর।
শরতের কাঁশফুলের তুলির টানে মহালয়ার মধ্য দিয়ে শুরু হলো দেবীপ। শনিবার ভোরে প্রতিটি পূজা মন্ডপে শঙ্খধ্বনি, চন্ডীপাঠ, মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজার মধ্য দিয়ে শক্তিধারীনি দেবী দুর্গাকে স্বর্গালোক থেকে মর্তলোকে আমন্ত্রণ জানানো হয়।
আর মহালয়ার পর দেবী পক্ষ মানেই সনাতন ধর্মাবলম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় সার্বজনীন দুর্গোৎসবের ক্ষণ গণনা।
পুরাণে বলা হয়েছে দুর্গোৎসবের প্রধান তিনটি পর্ব রয়েছে। তা হলো- মহালয়া, বোধন ও সন্ধিপূজা। মহালয়ায় পিতৃপক্ষ সাঙ্গ করে দেবীপক্ষের দিকে যাত্রা শুরু হয়। দেবীপক্ষে সব ধরণের শুভ কাজ করা যায়। মহালয়ার মধ্য দিয়েই দেবী পক্ষের আরাধনা শুরু।
শনিবার কুমিল্লার রামকৃষ্ণ মিশন, রাজকালী বাড়ি, কাল্যায়ণিকালী বাড়ি সহ সকল পূজা মন্ডপে চন্ডীপূজা, চন্ডীপাঠ, মহালয়ার ঘট স্থাপন করার মধ্য দিয়ে দেবীকে মর্ত্যলোকে আমন্ত্রণ করেন অগণিত ভক্ত। ৪ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে পূজার মূল আনুষ্ঠানিকতা।
এদিকে, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। আর মাত্র কয়েক দিন পরেই কুমিল্লা মহানগরী সহ ১৭টি উপজেলার ৮০৯টি পূজা মন্ডপে এক যোগে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব।
দুর্গা পূজাকে ঘিরে কুমিল্লার প্রতিটি পূজা মন্ডপে চলছে উৎসবের আমেজ। প্রতিটি পূজা মন্ডপে প্রতীমা তৈরির কাজ প্রায় শেষ দিকে। তবে অধিকাংশ পূজা মন্ডপে চলছে রং-তুলির নিপুন কাজ। প্রতিটি পূজা মন্ডপের প্রতীমাগুলোকে বর্ণিল সাজে সাজাতে নির্ঘুম রাত কাটাচ্ছে প্রতীমা তৈরির কারিগররা।
সনাতন শাস্ত্রমতে, ‘এক সময় অশুভ শক্তির কাছে দেবতারা পরাজিত হয়ে স্বর্গালোকচ্যুত হয়েছিলেন। ওই অশুভ শক্তির বিনাশে সকল দেব-দেবী একত্রিত হয় এবং তাঁদের সম্মিলিত তেজরশ্মিতে আবির্ভুত হলেন অসুর বিনাশী, দুর্গতিনাশিনী দেবী দুর্গা। অসুরকে দূর করে পৃথিবীতে সুর প্রতিষ্ঠা করতেই ঋতু চক্রের শরতে দেবী দুর্গার অর্চনা শুরু হয়।
সরেজমিনে জেলার চান্দিনা ও দেবিদ্বারসহ বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে, কোন পূজা মন্ডপে প্রতীমা তৈরিসহ সকল কাজ সুসম্পন্ন, কোথাও চলছে প্রতীমা তৈরির নিপুন কারু-কাজ, কোথাও রং ও তুলির আঁচর, কোথাও আবার সাজ-সজ্জার ব্যস্ততা।
জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী জানান, ধর্ম যার যার-উৎসব সবার। আবহমান কাল ধরেই সার্বজনীন শারদীয় উৎসবে সাম্য ও শান্তির বানী নিয়ে অসুর বিনাশিনী রূপে কৈলাশ থেকে মর্ত্যধামে মহাশক্তি, মহামায়া, দুর্গা দেবীর আগমন। জগতের কল্যাণে হিংসা, বৈষম্য, বিভেদ ভুলে সকলের মনের অসুরত্ব দূরীভূত করার জন্য আনন্দঘন ও শান্তিপূর্ণ ভাবে দেবীর অর্চনায় নিবিষ্ট হওয়ার আহবান জানাই। সকলের অংশ গ্রহণে জেলার প্রতিটি পূজা মন্ডপ হয়ে উঠুক উৎসব মুখর।  








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};