ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
652
কুমিল্লায় চটপটি-ফুচকা খেয়ে অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ
Published : Sunday, 29 September, 2019 at 12:00 AM, Update: 29.09.2019 1:19:01 AM
কুমিল্লায় চটপটি-ফুচকা খেয়ে অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থজহিরুল ইসলাম জহির ||
কুমিল্লায় স্কুলের সামনে ভ্রাম্যমাণ দোকান থেকে ফুচকা-চটপটি খেয়ে জেলার লালমাই উপজেলার শাকেরা রজ্জব আলী উচ্চ বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। এর মধ্যে ২৬ জনকে লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং ২ জনকে কুমিল্লার একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার দুপুরে এ ঘটনা ঘটে।
জানা গেছে, শুক্রবার রাতে লালমাই উপজেলার শাকেরা দরবার শরীফের উরসকে কেন্দ্র করে ওই বিদ্যালয়ের সামনে চটপটিসহ অন্যান্য দোকান বসে। রাতে অবিক্রিত চটপটি-ফুসকা শনিবারও বিক্রি করা হয়। দুপুরে শাকেরা রজ্জব আলী উচ্চ বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী এসব দোকান থেকে ফুচকা ও চটপটি খেয়ে শ্রেণি কক্ষে যায়। ঘন্টা খানেক পর শিমু আক্তার নামে এক ছাত্রী পেট ব্যাথা, বমি ভাব ও বুক জ্বলা উপসর্গ নিয়ে বিদ্যালয়ের অফিস কক্ষে আসে। এরপরই এক এক করে প্রায় অর্ধশতাধিক ছাত্রী একই উপসর্গ নিয়ে কাশ থেকে বেরিয়ে আসে। পরে বিদ্যালয়ের শিক্ষকরা তাদেরকে পার্শ্ববর্তী লাকসাম সরকারি হাসপাতালে ভর্তি করে। এসময় ছাত্রীদের অসুস্থতার খবর পেয়ে পালানোর চেষ্টাকালে আবদুল হক, ইসমাইল হোসেন ও রাব্বি মিয়া নামে ৩ জন চটপটি দোকানীকে আটক করে বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও এলাকাবাসী।
চটপটি খেয়ে অসুস্থ হয়ে বাড়িতে চলে যাওয়া অন্তরা নামে ৯ম শ্রেণির এক ছাত্রীর মা রাশিদা বেগম জানান, পেট ব্যাথা নিয়ে বাড়িতে যাওয়ার পর বমি বমি ভাব ও বুক জ্বলা শুরু হওয়ায় এক পর্যায়ে সে অজ্ঞান হয়ে পড়ে। পরে তাকে লাকসাম সদর হাসপাতালে নিয়ে আসি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহম্মদ উল্যাহ বলেন, ‘ছাত্রীরা বাইরের চটপটি ও ফুসকা খেয়ে অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাদেরকে হাসপাতালে পাঠানো হয়। স্কুলের সামনে বসা ৩ জন চটপটি দোকানীকে বিদ্যালয়ে আটকে রাখা হয়েছে।’
অসুস্থদের মধ্যে লাকসাম সরকারি হাসপাতালে ভর্তি হওয়া শিক্ষার্থীরা হলো- ৬ষ্ঠ শ্রেণির কামরুন্নাহার, ফাতেমা আক্তার, ৭ম শ্রেণির মুক্তা, বৃষ্টি, আঁখি, সাহিদা, সুফিয়া, তাসপিয়া, সানজিদা, লাভলি আক্তার, ইয়াসমিন আক্তার, আফসানা, বৃষ্টি (২), শাহানাজ, তাহমিনা, নুরজাহান, মহিমা, তাছলিমা, ৯ম শ্রেণির সাহিদা, অন্তরা, ১০ম শ্রেণির ইয়াছমিন, অথরা, রানি আক্তার, সাদিয়া, তুহিনা ও শারমিন আক্তার।
লাকসাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আবদুল আলী জানান, খাদ্যে বিষক্রিয়ার ফলে ছাত্রীরা অসুস্থ হয়েছে। তাদের চিকিৎসা দেয়ার পর সুস্থ হয়ে উঠছে। আশংকা করার কিছু নেই।
এ বিষয়ে লালমাই উপজেলা নির্বাহী অফিসার কে.এম ইয়াসির আরাফাত বলেন, চটপটি দোকানীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হচ্ছে। অসুস্থদের লাকসাম ও কুমিল্লা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। অসুস্থ শিক্ষার্থীরা বর্তমানে আশংকামুক্ত।


 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};