ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
382
বাতিল হলো সেই বিতর্কিত বাউন্ডারি গণনার নিয়ম!
Published : Tuesday, 24 September, 2019 at 4:58 PM
 বাতিল হলো সেই বিতর্কিত বাউন্ডারি গণনার নিয়ম!স্পোর্টস ডেস্ক ||
ইংল্যান্ড বিশ্বকাপ ফাইনালের সেই বিতর্কিত বাউন্ডারি গণনার নিয়ম সবার ভুলে যাওয়ার কথা নয়। যে বিতর্কিত নিয়মের কারণে নিউজিল্যান্ডকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। অথচ ওই ম্যাচে হারেনি নিউজিল্যান্ডও।

মূল ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারের খেলা অনুষ্ঠিত হয়। সেখানেও ম্যাচ টাই। কিন্তু পুরো ম্যাচে বাউন্ডারি বেশি মারার কারণে চ্যাম্পিয়নের পুরস্কার জিতে নেয় ইংল্যান্ড।

আইসিসির অদ্ভূত এই নিয়মের কঠোর সমালোচনা শুরু হয় এরপরই। নানা মহল থেকে দাবি ওঠে, বিতর্কিত বাউন্ডারি গণনার নিয়ম বাতিল করার জন্য। এমনিতেই ফাইনালের শেষ মুহূর্তে মার্টিন গাপটিলের ওভার থ্রো থেকে ইংল্যান্ডকে ৬ রান দেয়া নিয়ে বিতর্কের শেষ নেই। কেউ কেউ তো এখনও ফাইনালটি আবার মাঠে গড়ানোর জন্য দাবি উত্থাপন করে যাচ্ছে।

অবশেষে বিতর্কিত বাউন্ডারি গণনার নিয়ম বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ার ঘরোয়া ফ্রাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগে। এখনই হয়তো আইসিসি তাদের এই নিয়ম তুলে দেয়া কিংবা পরিবর্তনের কোনো চিন্তা করবে না। কিন্তু বিশ্বের নানা প্রান্ত থেকে যখন এই নিয়মতি বাতিল হওয়া শুরু হবে, তখন আইসিসিও হয়তো নিয়মটি বাতিল করতে বাধ্য হবে।

বিগ ব্যাশ লিগের ৯ম মৌসুম শুরু হবে ১৭ ডিসেম্বর। চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। টুর্নামেন্টে অংশ নেবে মোট ৮টি দল এবং খেলা হবে মোট ৫৭টি ম্যাচ।

বিগ ব্যাশের নতুন মৌসুম শুরুর আগেই টুর্নামেন্ট কমিটি নতুন কিছু নিয়ম ঘোষণা করে আজ। সেখানেই ঘোষণা করা হয়েছে, ‘বাউন্ডারি গণনার নিয়ম বাতিল করা হলো।’ যে নিয়ম দিয়ে এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন নির্ধারণ করা হয়েছিল। বরং, বিগ ব্যাশ কমিটি এটা ঠিক করলো যে, যদি প্রয়োজন হয় তাহলে একাধিক সুপার ওভার অনুষ্ঠিত হবে জয়-পারজয় নির্ধারণের জন্য।

বিগ ব্যাশ লিগের চেয়ারম্যান অ্যালিস্টার ডবসন জানান, তাদের এই সিদ্ধান্ত ভক্ত-সমর্থকদের আরও বেশি খুশি করে তুলতে পারবে। তিনি বলেন, ‘গত বিশ্বকাপ ফাইনালের পর পুরো ক্রিকেট বিশ্বেই বাউন্ডারি কাউন্ট সিস্টেম অনেক বেশি আলোচিত এবং সমালোচিত বিষয়। এমনকি নারী বিগ ব্যাশ লিগ০৪-এর সেমিফাইনালে সিডনি সিক্সার্স এবং মেলবোর্ন রেনেগার্ডসের মধ্যেকার ম্যাচটি আমাদেরকে এবং সমর্থকদেরকেও বাউন্ডারি কাউন্ট সিস্টেম সম্পর্কে একটা বাজে ধারণা তৈরি করে দিয়ে গেছে।’

এরপরই ডবসন জানান মাল্টিপল সুপার ওভারের বিষয়টির কথা। তিনি বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছিল বিগ ব্যাশ এবং নারী বিগ ব্যাশ লিগ- কোনোটাতেই বাউন্ডারি কাউন্ট সিস্টেম থাকবে না। পরিবর্তে আমরা প্রয়োজনে একাধিক সুপার ওভারের নিয়ম চালু করবো।’





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};