ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
71
মরহুমা ফুলমতের নেছা ভবনের প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ সম্পন্ন
Published : Friday, 20 September, 2019 at 12:00 AM
আবুল কালাম আজাদ-
মনোহরগঞ্জ উপজেলার নাথেরপেটুয়া শামছুল উলূম মাদরাসার হিফজ বিভাগের জন্য মরহুমা ফুলমতের নেছা ভবনের প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ গত মঙ্গলবার সম্পন্ন হয়েছে। গত মঙ্গলবার প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ, মরহুমার ছেলে, শিক্ষক, এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ এ সময় উপস্থিত ছিলেন। মরহুমা ফুলমতের নেছার কাতার প্রবাসী ছেলে মোঃ মিজানুর রহমান ও আবদুল কুদ্দুস উক্ত ভবনটি নির্মান ব্যয় বহন করছেন। তিনতলা বিশিষ্ট ভবনটির প্রতিটি তলায় থাকছে ১৫শ’ স্কয়ার ফিট। স্থানীয় সূত্রে জানা যায়, ২০০৮ সালে নাথেরপেটুয়া স্টেশন বাজারে নাথেরপেটুয়া শামছুল উলূম মাদরাসাটি স্থাপন করা হয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে যুগোপযুগী নূরানী বিভাগ, আন্তর্জাতিক মানের নাজেরা ও হিফজুল কোরআন বিভাগ, বেফাক সিলেবাসে কিতাব এবং বয়স্ক ও হাফেজ ছাত্রদের জন্য খুছুছি বিভাগে প্রায় আড়াইশ’ শিক্ষার্থী অধ্যয়ন করছেন। মোহতামিম হিসেবে দায়িত্ব পালন করছেন মাওলানা আবদুল কাদের সরশপুরী। শিক্ষক রয়েছেন ৯ জন। মাদরাসাটি ভবন সংকটে দীর্ঘদিন থেকে শিক্ষার্থীদের পড়া-শুনার বিঘœ ঘটছিল। এরই প্রেক্ষিতে হাতিমারা গ্রামের মরহুম আলী আশ্বাদ ও মরহুমা ফুলমতের নেছার ছেলে কাতার প্রবাসী মোঃ মিজানুর রহমান ও আবদুল কুদ্দুস প্রতিষ্ঠানটির হিফজ বিভাগের জন্য তাদের মায়ের নামে একটি ভবন করে দেওয়ার ইচ্ছা পোষণ করেন। এতে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ ঐক্যমত পোষণ করেন। এরই প্রেক্ষিতে গত দুই/তিন মাস পূর্বে আনুষ্ঠানিকভাবে নাথেরপেটুয়া শামছুল উলূম মাদরাসার হিফজ বিভাগের জন্য মরহুমা ফুলমতের নেছা ভবনের কাজ উদ্বোধন করা হয়েছিল। মাত্র তিন মাসের সময়ের মধ্যে ভবনটির প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। ছাদ ঢালাইয়ের বিষয়ে দূরালাপনের মাধ্যমে সার্বিক খোঁজ-খবর রাখেন মরহুমা ফুলমতের নেছার ছেলে কাতার প্রবাসী মিজানুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন মরহুমা ফুলমতের নেছার ছেলে কাতার প্রবাসী আবদুল কুদ্দুস, বিশিষ্ট সমাজসেবক সৈয়দ খান, প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সভাপতি মোঃ জসিম খান, সেক্রেটারী নজরুল ইসলাম খান, কোষাধ্যক্ষ মোঃ আনিসুর রহমান শামীম, মোহতামিম মাওলানা আবদুল কাদের সরশপুরী প্রমুখ। ছাদ ঢালাইয়ের পূর্বে বিশেষ দোয়া ও মুনাজাতে মরহুম আলী আশ্বাদ ও মরহুমা ফুলমতের নেছার আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং প্রতিষ্ঠানের সাথে জড়িত মৃত্যুবরণকারীদেরও আত্মার মাগফেরাত কামনা করা হয়। মরহুমা ফুলমতের নেছা ভবনের আর্থিক সহযোগি কাতার প্রবাসী মিজানুর রহমানের সাথে কথা বললে তিনি জানান আলহামদুলিল্লাহ মাত্র তিন মাসের ব্যবধানে ভবনটির প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ সম্পন্ন করতে পেরেছি। আপনাদের সকলের দোয়া ও সহযোগিতার মাধ্যমে আগামী দুই/তিন মাসের মধ্যে আশা করছি ভবনটির কাজ সম্পূর্ণ করা হবে। তিনি আরো জানান আমার মা মরহুমা ফুলমতের নেছা ও বাবা মরহুম আলী আশ^াদ জীবিত থাকা অবস্থায় সব সময় মাদরাসা-মসজিদে সহযোগিতা করার বিষয়ে আগ্রহী ছিলেন এবং আমাদেরকে মাদরাসা-মসজিদসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অবস্থার আলোকে সহযোগিতা প্রদানে উদ্বুদ্ধ করতেন। এ জাতীয় কাজ করার একসময় স্বপ্ন দেখতাম। আজ নিজেকে তৃপ্ত মনে হচ্ছে। মা-বাবার নির্দেশনার আলোকে একটি ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য মায়ের নামে একটি ভবন করতেছি তাই।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};