ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
662
কয়েকটি পরিবহনের নিয়ন্ত্রণহীন গতির কারণেই ঘটছে দুর্ঘটনা
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশ
Published : Saturday, 14 September, 2019 at 12:00 AM, Update: 14.09.2019 2:16:44 AM
কয়েকটি পরিবহনের নিয়ন্ত্রণহীন গতির কারণেই ঘটছে দুর্ঘটনারণবীর ঘোষ কিংকর।ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে আশঙ্কা জনক হারে বৃদ্ধি পেয়েছে দুর্ঘটনা। হাতে গোনা কয়েকটি পরিবহনের নিয়ন্ত্রণহীন গতির ফলে কুমিল্লা অংশে দুর্ঘটনা যেন নিত্য সঙ্গী। এতে অনেকে পারি জমাচ্ছেন না ফেরার দেশে আবার অনেকে সারা জীবনের জন্য পঙ্গুত্ব বরণ করে নিচ্ছেন।
অহরহ সড়ক দুর্ঘটনায় নিয়ন্ত্রণহীন গতিকেই দায়ী করছেন বাসের যাত্রীসহ সচেতন মহল। তাদের অভিযোগ মহাসড়কে যেসব পরিবহনের বাস চলাচল করে এদের মধ্যে ‘এনা, স্টার লাইন, হিমাচল, শ্যামলী, তিশা, এশিয়া লাইন’ পরিবহনের বেপরোয়া গতি নতুন নয়। মহাসড়কে গতির ঝড় তোলা কয়েকটি পরিবহনের বাসের মধ্যে ওই সব পরিহনের জুড়ি নেই। বেপরোয়া গতিতে ছুটে চলা ওইসব বাসের যাত্রীরা থাকেন আতংকে। এই বুঝি দুর্ঘটনার কবলে পরছি।
দ্রুত গতিতে ছুটে চলা বাসগুলো নিয়ন্ত্রণ হারিয়ে কখনও অপর বাসের পিছনে ধাক্কা দিয়ে দুর্ঘটনার কবলে পড়ছে, আবার কখনও নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের থেকে ছিটকে খাদে পড়ে যাচ্ছে। আবার কখনও কখনও মহাসড়কের লেন বিভাজনের (ডিভাইডার) উপরে উঠে পড়ছে।
শুক্রবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা থেকে ছেড়ে আসে ‘এনা’ পরিবহনের (ঢাকা মেট্রো-ব-১৪-৮৩৫৫) বাসটি। বাসটি কাঁচপুর অতিক্রম করার পর থেকে শুরু হয় গতির খেলা।
ওই বাসের যাত্রী মোর্সেদ আলম (৩৮) জানান, কাঁচপুরের পর থেকেই বেপরোয়া গতিতে বাসটি চালাতে থাকে চালক। এতে আমরা আতংকিত হয়ে পরি। চালক তার হেলপারের সাথে নানা রকম গল্পে মেতে উঠে আর বেপরোয়া গতিতে গাড়ি চালাতে থাকে। আমরা কয়েকবার বলেছি গতি কমানোর জন্য। কিন্তু চালক আমাদের কোন কথারই কর্ণপাত করেননি।
বাসটি গোবিন্দপুর এলাকায় আসার পর অপর একটি বাসকে ওভার টেকিং করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারের উপরে তুলে দেয়। মুহুর্তের মধ্যে বাসটি কয়েকটি পল্টিতে উল্টে যায়। এতে বাসের ৪০জন যাত্রীর মধ্যে ৩০জনই আহত হয়।  
মহাসড়কের নিত্যদিনের যাত্রী মাধাইয়া মুক্তিযোদ্ধা স্মৃতি কলেজের অধ্যক্ষ মো. আবুল কাশেম জানান, ওইসব পরিবহনের চালকরা সব সময় প্রতিযোগিতা মনোভাবে চালিয়ে থাকে। মহাসড়কে সর্বোচ্চ গতিসীমা প্রতি ঘন্টায় ৮০ কিলোমিটার নির্ধারণ থাকলেও ওইসব পরিবহনের বাসগুলো বেশিরভাগ ১১০-১২০ কিলোমিটার গতিতে ছুটে অপর পরিবহনগুলোর সাথে গতির প্রতিযোগিতায় মেতে উঠে। এতেই দুর্ঘটনা গুলো বেশি ঘটছে। ওইসব পরিবহন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা না নিলে দুর্ঘটনার সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাবে।
শুক্রবার দুপুরে বেপরোয়া গতিতে ছুটে আসা ‘এনা’ পরিবহনের বাসটি দুর্ঘটনার পর হাইওয়ে ময়নামতি ক্রসিং থানার অফিসার ইন-চার্জ (ওসি) আলমগীর হোসেন জানান, দুর্ঘটনার পর পর আহত যাত্রীরা যারযার মতো চলে যায় বা স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে পাঠায়। তবে আমরা ঘটনাস্থলে ২জনের নাম পেয়েছি। বাকিদের ব্যাপারে কোন তথ্য আমার জানা নেই। দুর্ঘটনা কবলিত বাসটি উদ্ধার করে ডাম্পিংয়ে নেওয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।
এ ব্যাপারে হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রহমত উল্লাহ’র মোবাইল ফোনে একাধিক বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};