ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1695
কুমিল্লায় পাসপোর্ট অফিসের ৫ দালালের সাজা-জরিমানা
Published : Thursday, 5 September, 2019 at 12:00 AM
কুমিল্লায় পাসপোর্ট অফিসের ৫ দালালের সাজা-জরিমানাকুমিল্লা পাসপোর্ট অফিসে দিন দিন দালালদের দৌরাত্ম বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি হয়রানির শিকারও হচ্ছেন গ্রাহকরা। গতকাল বুধবার দুপুরে কুমিল্লা জেলা প্রশাসকের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে র‌্যাব ১১ এর সহযোগিতায় পাসপোর্ট অফিসের আশেপাশের ভবন ও নগরীর রেসকোর্স এলাকায় ৭২ টি পাসপোর্ট সহ ৫ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। চার জনকে ৫০ হাজার টাকা করে ও একজনকে ১ল টাকা সর্বমোট ৩ ল টাকা জরিমানা করেন তাদের বিভিন্ন মেয়াদে সাজা দেন কুমিল্লা জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালাল চক্রের দৌরাত্ম্য, ঘুষ, দুর্নীতি, অনিয়মসহ নানা অপরাধের শিকার হচ্ছেন পাসপোর্ট আবেদনকারীরা। ভাসমান দালাল, কর্তব্যরত আনসার সদস্য, কিছু অসাধু পুলিশ সদস্য, ভুয়া সাংবাদিক, রাজনৈতিক নেতা এবং পাসপোর্ট অফিসের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী মিলে গড়ে তুলেছেন সংঘবদ্ধ সিন্ডিকেট। আর এ সিন্ডিকেটের খপ্পরে পড়ে হয়রানির শিকার হচ্ছেন আবেদনকারীরা। বিঘিœত হচ্ছে নাগরিক সেবা। এখানে পাসপোর্ট সংগ্রহ করতে এসে ভোগান্তি সহ্য করা সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। দালালরা ব্যাংকে টাকা জমা দেয়ার লাইনে দাঁড়ানো, পাসপোর্ট প্রার্থীদের ফরম পূরণ, ফরম সত্যায়ন, ব্যাংকে ফি জমা, কাগজপত্র ঘাটতি, ভুল বা ভুয়া কাগজপত্র, এমনকি ২ হাজার থেকে ৬ হাজার টাকায় ভেরিফিকেশন ছাড়া অতি দ্রুত পাসপোর্ট তৈরি করে দেয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে তাদের নিকট হতে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। আবার কখনো কখনো অনেক হয়রানির পর পাসপোর্ট প্রদান এবং অনেক সময় পাসপোর্ট প্রদান না করেই প্রতারণা করে আসছে এরা।
এই ঘটনার অভিযোগের ভিত্তিতে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের দালাল চক্রের বিরুদ্ধে বুধবার দুপুরে আবারো র‌্যাব ১১ সিপিসি ২ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার প্রণব কুমার ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুবাইয়া খানম এর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। অভিযানে ৫ দালাল আটক ৩ ল টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়। এছাড়াও এসময় দালাদের কাছ থেকে ৭২ পাসপোর্ট, একাধিক নকল সীল ও জাল সার্টিফিকেট সহ নকল সনদপত্র উদ্ধার ও জব্দ করা হয়। এছাড়াও মালিক পালিয়ে যাওয়ায় সেলিম এয়ার ট্রাভেলস নামের একটি প্রতিষ্ঠানকে সীলগালা করা হয় এসময়। র‌্যাব ও প্রশাসনের ঝটিকা অভিযান শুরু হলে উপস্থিতি টের পেয়ে অনেকেই পালিয়ে যায়। নগীরর রেসকোর্স পুরাতন পাসপোর্ট অফিস সংলগ্ন এলাকা থেকে আটককৃত দালালরা হলো মোঃ সেলিম সুজন তাকে ১ মাস জেল ৫০ হাজার টাকা জরিমানা, মোঃ মনির হোসেনকে ১ মাসের জেল ৫০ হাজার টাকা জরিমানা, মোঃ আবু তাহের কে ১৫ দিনের জেল ৫০ হাজার টাকা জরিমানা, আবু বক্কর সিদ্দিক (শিল্পি) কে ১৫ দিনের জেল ১লাখ টাকা জরিমানা এবং নজরুল ইসলাম কে ১৫ দিনের জেল ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। মোবাইল কোর্টের মাধ্যমে জেল ও জরিমানা রায় প্রদান করেন কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়া খানম।
কুমিল্লা র‌্যাব ১১ সিপিসি ২ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার সহকারী পুলিশ সুপার প্রণব কুমার বলেন, যতণ পর্যন্ত কুমিল্লা পাসপোর্ট অফিস সম্পূর্ণ দালাল মুক্ত না হবে র‌্যাবের এই অভিযান নিয়মিত অব্যাহত থাকবে। কুমিল্লা পাসপোর্ট অফিস কে দালাল ও হয়রানি মুক্ত করেই ছাড়বো।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};