ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
185
ন্যাপ মোজাফফরের শ্রেণি-গল্প
Published : Sunday, 25 August, 2019 at 12:00 AM
পিয়াস মজিদ
ন্যাপ মোজাফফর (জনগণের কাছে এই তাঁর প্রিয় নাম) আমার গ্রাম-প্রতিবেশী এবং গ্রামসম্পর্কের আত্মীয়ও। তাঁর গ্রাম কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাহাবাদ আর আমাদের গ্রাম পাশের হোসেনপুর।
ছোটবেলা থেকে শুনে আসছি তাঁর সাম্যবাদী আদর্শের নানা গল্প,একটা কৌতূহল থেকেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে দেখা করতে যাই তাঁর কাকরাইলের বাসায়। এর কিছুদিন পর  তিনি চলে যান সেগুনবাগিচায় শিল্পকলার সামনে মেয়ের ফ্যাটে। সে বাসাটায় এত সিকিউরিটি আর নিয়মকানুন যে মাটি ও মানুষের নেতা মোজাফফর আহমদকে সেখানে বড় বেমানান লাগত আমার।
তো এক বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছোটভাই আশরাফকে নিয়ে গেছি তাঁর বাসায়; ঢুকতেই বললেন ''আচ্ছা, বাড়ির সিকিউরিটি তোমাদের কি 'আপনি'  না 'তুমি' বলে সম্বোধন করল?"
আমি যে-ই বললাম 'আপনি' তখন তিনি মৃদু হাসলেন।
একটু বাদেই বাসার গৃহকর্মী আমাদের কাছে এসে জানতে চাইল চা খাব না শরবত?
মোজাফফর আহমদ দ্বিতীয়বার হাসলেন।
হাসির অর্থ বুঝলাম না আমরা কিংবা তাঁর সামনে বসে থাকা গ্রাম থেকে আসা লুঙ্গি-গেঞ্জি পড়া ৩জন বয়স্ক মানুষ।
এবার জননেতা মোজাফফর আহমদ বললেন ''বাড়ির সিকিউরিটি তোমরা বয়সে ছোট হওয়া সত্ত্বেও তোমাদের 'আপনি' বলল আর এই লোকগুলো বয়স্ক কিন্তু গরিব খেটে খাওয়া, ময়লা জামা পড়া দেখে 'তুমি'  বলেছে।
শুধু তাই নয়, আমার গৃহকর্মী মেয়েটা তোমরা ঘরে ঢুকতেই খাবার কথা জানতে চাইল আর এই লোকগুলো ১-২ ঘণ্টা বসে থাকলেও জানতে চায় নি ওরা কিছু খাবে কি না। কেন জান?'
উৎসুক হয়ে তাকিয়ে রইলাম।
দুঃখী মানুষের নেতা মোজাফফর আহমদ দুঃখী কণ্ঠে বললেন 'ওই সিকিউরিটি, এই গৃহকর্মী -এরা বুঝেছে বয়সে ছোট হলেও তোমরা ধোপদুরস্ত, আমার শ্রেণির লোক। তাই তোমাদের আপনি বলা, আসতে না আসতে খেতে বলা আর ওই ময়লা জামার মেহনতি মানুষেরা বয়সে বড় হলেও তারা বাড়ির কর্তার একই শ্রেণির মানুষ না- এজন্যই তাদের তুমি বলা, ২ ঘণ্টা বাসায় বসে থাকলেও আমি না বললে তাদের খাবারের খোঁজখবর না নেয়া যেন খুবই স্বাভাবিক।'
আমরা বিস্মিত হয়ে তাঁর কথার কল্লোলের দিকে ঝুঁকে আছি দেখে পরক্ষণেই তাঁর চোখাশ্রু মুছে বললেন 'বুঝলা পিয়াস, এই হল শ্রেণিবোধ আর শ্রেণিচৈতন্য।
এটা বুঝতে ভারী ভারী বই পড়া লাগে না। মানুষের মুখ পড়লেই হয়'।
মোজাফফর আহমদের প্রয়াণের খবরটা পাওয়ার পর  থেকে থেকে তাঁর সেই শ্রেণিগল্পটা মনে পড়ছে খুব।
মোজাফফর আহমদদের মৃত্যু নেই, যতদিন এই শ্রেণিবিভক্ত সমাজ থাকবে ততদিন মোজাফফর আহমদরা থাকবেন লড়ইয়ে-সংগ্রামে, মৃত্যুহীন স্বপ্নে...






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};