ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
143
শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ
কুমিল্লা জেলা প্রশাসনের শোকর‌্যালিতে শোকার্ত মানুষের ঢল
জহির শান্ত
Published : Friday, 16 August, 2019 at 2:51 AM, Update: 16.08.2019 2:53:50 AM
শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ ফুলে-ফুলে হৃদয় নিংড়ানো ভালোবাসা ও বিনম্র শ্রদ্ধায় বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে কুমিল্লাবাসী। জাতির জনকের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার তাঁর প্রতিকৃতিতে বিভন্ন শ্রেণি পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মসূচি পালিত হয় কুমিল্লায়।
শোকদিবসের এসব কর্মসূচির মধ্যে ছিলো কোরআন তেলাওয়াত, শোকর‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, কালো ব্যাজ ধারণ, মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি, আলোচনা সভা, আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী, দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। বিভিন্ন স্থানে প্রচার করা হয়েছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ।
শোকাবহ ১৫ আগস্টের সকাল ৯টায় কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে টাউন হল প্রাঙ্গণ থেকে শোক র‌্যালি বের হয়। র‌্যালিতে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা, জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান, কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান চেয়ারম্যান প্রফেসর আবদুস সালাম, ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূইয়া, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর জামাল নাসের, সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দা বিলকিস আরা বেগম, স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল মজিদসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। র‌্যালিসহকারে নগর উদ্যানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
বাদ জোহর নগরীর সকল মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী তাঁর পরিবারের সদস্যদের মাগফিরাত কামনা করে মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া দিনের অন্যান্য সময়ে সকল শিক্ষা প্রতিষ্ঠান ও উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। সন্ধ্যায়  টাউন হল প্রাঙ্গণে জাতির জনকের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর।
এছাড়াও দিবসটি উপলক্ষে কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানে ব্যাপক কর্মসূচি পালিত হয়।
শোক দিবস উপলক্ষে নগর উদ্যোনে বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করেন কুমিল্লার শতাধিক মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড’র নেতৃবৃন্দ। পরে তাদের অংশগ্রহণে কোরআনখানি, মিলাদ মাহফিল, তবারুক বিতরণের মধ্যদিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করেন কমান্ডার সফিউল আহমেদ বাবুল।
১৫ আগস্ট দুপুরে কুমিল্লা পুলিশ লাইন্সে জেলা পুলিশের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর।
জাতির জনকের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লার আদালত প্রাঙ্গণে বিচার বিভাগ, জেলা আইনজীবী সমিতি ও সরকারি আইন কর্মকর্তাবৃন্দের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আলী আকবর।
শোকদিবসে আলোচনা সভার আয়োজন করে জেলা পরিষদ। পরিষদের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, নির্বাহী কর্মকর্তা হেলাল উদ্দিন। এসময় পরিষদের সদস্য, কমকর্তা ও আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।
জাতির জনকের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয় কুমিল্লা সিটি কর্পোরেশনে। সভায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী অনুপম বড়–য়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।
বঙ্গবন্ধুর শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের স্বাস্থ্য সম্পাদক ডা. মোরশেদুল আলমের নেতৃত্বে ও কুমিল্লা মেডিকেল কলেজ মেডিসিন কাবের সহযোগিতায় ফ্রি ব্লাড গ্রুপিংয়ের আয়োজন করা হয়। এর উদ্বোধন করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমানসহ বিএমএ ও স্বাচিপ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে গতকাল ১০ বিজিবির ব্যবস্থাপনায় কুমিল্লা সেক্টরের শালবন মাল্টিপারপাস হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে বিজিবি কুমিল্লার সেক্টর কমান্ডারসহ সেক্টর ও ব্যাটালিয়নের সকল অফিসার, জুনিয়র কর্মকর্তা এবং সকল পদবীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};