ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
752
হাটে আসতে শুরু করেছে কোরবানির পশু
Published : Monday, 5 August, 2019 at 12:59 PM
হাটে আসতে শুরু করেছে কোরবানির পশু চারদিকে সারিবদ্ধভাবে লাগানো হয়েছে বাঁশের খুঁটি। খুঁটির সঙ্গে লম্বা করে বাঁশ বাঁধা। উঁচু-নিচু মাটি সমান করে কোনও কোনও স্থানে দেয়া হয়েছে বালু বা ইট। এসবই হচ্ছে রাজধানীর পশুর হাটে। হাট প্রস্তুতির অংশ হিসেবে কোরবানির পশু রাখার জন্য হাট তৈরি হচ্ছে।

আর মাত্র ৭ দিন বাকি মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদু-উল-আজহার। ১২ আগস্ট সারাদেশে পালিত পবিত্র ঈদু-উল-আজহা। ঈদকে সামনে রেখে রাজধানীর গরুর হাটগুলোতে আসতে শুরু তরেছে কোরবানির পশু। যদিও আনুষ্ঠানিকভাবে হাট বসতে আও দু’দিন বাকি। তবে দূর-দূরান্তের বিক্রেতারা নিজেদের গরু নিয়ে একটু আগেই নিয়ে আসছেন।

খামারিরা এই মুহূর্তে প্রতিটি গরুর প্রতি বিশেষ যত্ন নিচ্ছেন। খাবার থেকে শুরু করে বাইরের চাকচিক্য বাড়াতে গরুর প্রতি যত্নআত্তির শেষ নেই। তবে গেল বছরের মতো এবারও যদি ঈদের আগ মুহূর্তে হাটে ভারতীয় গরু প্রবেশ করে তবে এবারও লোকসানে পড়তে হবে খামারিদের- এমনটাই জানাচ্ছেন দেশের গরু ব্যবসায়ীরা।

সরেজমিনে কোরবানির পশু আসার দৃশ্য দেখা গেছে, রাজধানীর কয়েকটি অস্থায়ী হাটে। যদিও রাজধানীর একমাত্র স্থায়ী হাট গাবতলীতে আরও আগে থেকেই গরু আসছে। উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীন মোট ২৪টি হাট বসছে এবার। এর মধ্যে উত্তর সিটির অধীনে ১০টি এবং দক্ষিণ সিটির অধীনে ২৪টি হাট। এসব হাটে পাঁচ দিন আগে থেকে হাট আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার কথা রয়েছে।

হাট সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি জানিয়েছেন, সবচেয়ে বেশি পশু আসবে সোমবার, মঙ্গলবার ও বুধবার। রাত-দিন সমান তালে এই তিনদিন পশু আসবে বলে আশা করছেন বিভিন্ন হাটের ইজারাদাররা। এছাড়াও রাজধানীর হাট যেহেতেু রাতদিন ২৪ ঘণ্টা সরগরম থাকে তাই শেষের দিকেও আশপাশ জেলা থেকে আসে পশুবাহী ট্রাক। সে হিসেবে পশু আসা কেবল শুরু।

সারা বছর ধরে এই সময়টার জন্যই অপেক্ষায় থাকেন দেশিয় খামারিরা। দেশের হাজার হাজার খামার থেকে লাখ লাখ গরু ও মহিষ সরবরাহ করা হয় কোরবানির পশুরু হাটে। সব ব্যবসায়ীরাই পুরো বছরের শ্রম ঘাম আর বিনিয়োগ থেকে দু-পয়সা লাভের মুখ দেখতে মুখিয়ে থাকেন। খামারিরা দেশি জাতের পাশাপাশি বিদেশি জাতের গরু-মহিষও পালন করেন ঈদকে টার্গেটে রেখে। তবে ভারতীয় গরুর দাম দেশি গরুর চেয়ে কম হওয়ায় হাটে ভারতীয় গরু প্রবেশ করলে ক্রেতারা সেদিকেই ঝুকে পড়েন। তখনই লোকসান গুণতে হয় দেশিয় খামারিদের।

প্রতি বছর কোরবানির ঈদ ঘিরে বাংলাদেশে ভারতীয় গরু পাচারের হিড়িক পড়ে যায়। পশ্চিমবঙ্গ থেকে শুরু করে দেশের প্রায় প্রতিটি সীমান্ত অঞ্চলে গরু পাচারকারীদের দৌরাত্ম্য বেড়ে যায়। সীমান্তরক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে অবৈধপথে দেশের বাজারে নামানো হয় হাজার হাজার বিদেশি গরু। তবে এবার ইদুল আজহাকে সামনে রেখে আগাম সতর্কতামূলক অবস্থান নিয়েছে ভারত সরকার। গবাদি পশু পাচার রুখতে কঠোর পদক্ষেপ নিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)।

সারা বছরে দেশে প্রায় ২ কোটি ৩১ লাখ ১৩ হাজার গরু, মহিষ, ছাগল ও ভেড়া জবাই হয়। এর অর্ধেকই জবাই হয় কোরবানির ঈদের সময়। বছরের অন্যান্য সময় আমদানি কিছুটা শিথিল থাকলেও কোরবানির ঈদকে সামনে রেখে বাড়ছে ভারতীয় গবাদিপশুর আমদানি। সবার চোখ ফাঁকি দিয়ে এবার প্রায় প্রতিদিনই রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সাতক্ষীরা ও বেনাপোল সীমান্ত দিয়ে হাজার হাজার কোরবানির পশু অবৈধভাবে বাংলাদেশে ঢুকছে বলে সূত্রে জানা গেছে।

২০১৭ সালে কোরবানির ঈদকে কেন্দ্র করে সীমান্ত দিয়ে ৭ মাসে ভারত থেকে প্রায় ৩৫ হাজার ৬৭৮টি গরু বাংলাদেশে আমদানি করা হয়। যাতে সরকারের রাজস্ব আয় হয় ১ কোটি ৭৮ লাখ ৩৯ হাজার টাকা। আর গেল বছরের প্রথম ৭ মাস অর্থাৎ জুলাই পর্যন্ত ভারত থেকে পাচারকৃত ৭ হাজার ৫২৬টি বাংলাদেশে আনা হয়েছে। যেখানে সরকার রাজস্ব আয় করেছিল ৩৭ লাখ ৬৩ হাজার টাকা।

এদিকে প্রাণিসম্পদ অধিদফতর সূত্র জানিয়েছে, গত কয়েক বছরের তুলনায় এবার কোরবানির সংখ্যা বাড়তে পারে। 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};