ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
377
যাবজ্জীবন মানে ৩০ বছর না আমৃত্যু
Published : Friday, 12 July, 2019 at 12:00 AM

রায় যে কোনো দিন----
নিজস্ব প্রতিবেদক : যাবজ্জীবন কারাদ- অর্থ আমৃত্যু নাকি ৩০ বছর কারাবাস, তা নির্ধারণের জন্য করা রিভিউ আবেদনের উপর আপিল বিভাগে শুনানি শেষ হয়েছে, এখন যে কোনো দিন রায় হবে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন আপিল বিভাগ বৃহস্পতিবার শুনানি শেষে আবেদনটি রায়ের জন্য অপেমান রাখে।
রিভিউ আবেদনকারী প, রাষ্ট্রপরে বক্তব্য শোনার পাশাপাশি শুনানিতে আদালত অ্যামিচি কিউরিদের (সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ চার আইনজীবী) বক্তব্যও শোনে।
আবেদনকারী পে আইনজীবী ছিলেন খন্দকার মাহবুব হোসেন ও মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
অ্যামিচি কিউরিরা হলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, ফৌজদারি আইন বিশেষজ্ঞ আবদুর রেজাক খান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি রোকনউদ্দিন মাহমুদ ও সমিতির বর্তমান সভাপতি এ এম আমিনউদ্দিন।
যাবজ্জীবন কারাদ- কত বছর, সে বিষয়ে আপিল বিভাগের দুটি রায়ে দুই রকম সিদ্ধান্ত দেওয়ায় বিষয়টি নিষ্পত্তি করতে পুনর্বিবেচনার এই আবেদন করেন কারাবন্দি মানিকগঞ্জের আতাউর রহমান।
শুনানিতে খন্দকার মাহবুব হোসেন বলেন, যাবজ্জীবন সাজার একটি নির্দিষ্ট মেয়াদ থাকতে হবে। বাংলাদেশের আইনে যাবজ্জীবন কারাদ- হিসেবে ৩০ বছর বলা আছে, যা রেয়াত পাওয়ার পর সাড়ে ২২ বছর হয়।
তিনি বলেন, “ভারতে যাবজ্জীবন কারাদ- হিসেবে আমৃত্যু কারাদ- করা হয়েছে। এটা আইন করে করা হয়েছে। কিন্তু আমাদের দেশে আইনে ৩০ বছর বলা আছে। এটা যদি পরিবর্তন করতে হয় তবে ফৌজদারি কার্যবিধির ৩৫ (এ), ৪০১ ও ৪০২ ধারা এবং দ-বিধির ৫৫ ধারা সংশোধন করতে হবে। এছাড়াও কারাবিধি সংশোধন করতে হবে।”
সাভারে ২০০১ সালে জামান নামের এক ব্যক্তিকে হত্যার অভিযোগে করা মামলায় ২০০৩ সালে ঢাকার একটি আদালত আতাউরের পাশাপাশি কামরুল ও আনোয়ার নামের আরও দুজনকে মৃত্যুদ- দেয়। এ সাজার বিরুদ্ধে আতাউর ও আনোয়ার হাই কোর্টে আপিল করেন। হাই কোর্ট ২০০৭ সালে তিন আসামির মৃত্যুদ- বহাল রেখে রায় দেয়।
এর বিরুদ্ধেও আতাউরসহ আসামিরা আপিল করেন। শুনানি শেষে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আসামিদের দ- কমিয়ে যাবজ্জীবন সাজা দেয়।
পরে ওই বছরের ৬ নভেম্বর রায়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়; সে রায়ে বলা হয়, দ-বিধির ৫৩ ধারা ও ৪৫ ধারায় যাবজ্জীবন কারাদ- হবে আমৃত্যু কারাবাস। এর ফলে যাবজ্জীবন কারাদ-ে দ-িত সবাইকে আমৃত্যু কারাগারে থাকতে হবে।
তৎকালীন প্রধান বিচারপতি সিনহা বিভিন্ন অনুষ্ঠানেও বলতেন, যাবজ্জীবন কারাদ- মানে আমৃত্যু কারাবাস।
আতাউরের রিভিউ আবেদনে বলা হয়, “আপিল বিভাগের আগের রায় বাতিল না করেই এ রায় দেওয়া হয়েছে। ফলে রায়ের ব্যাখ্যা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। এছাড়া ফৌজদারি কার্যবিধির ৩৫ (ক) ধারার কার্যকারিতা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির েেত্র স্থগিত করা সমীচীন হয়নি। এটা দূর হওয়া প্রয়োজন।”








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};