ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
480
নিয়োগ পেয়েছে দিনমজুর পরিবারের সন্তানরাও
প্রতারক ও দালাল চক্রের অপতৎপরতা শূন্যের কোঠায়---
Published : Thursday, 11 July, 2019 at 12:00 AM, Update: 11.07.2019 2:28:00 AM
নিয়োগ পেয়েছে দিনমজুর পরিবারের সন্তানরাওনজরুল ইসলাম দুলাল ||
কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম এর সততা ও দতাপূর্ণ পদেেপ পুলিশ কনস্টেবল পদে এবার দিনমজুর ও শ্রমিক পরিবারেরসহ ৩০৭ জন মেধাবী নিয়োগ পেয়েছে। সারাদেশের ন্যায় সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে প্রার্থীর ডাটা এন্ট্রি, তাৎনিক প্রবেশপ্রত্র প্রদান, আসন বিন্যাসসহ ফলাফল তৈরি অর্থাৎ প্রতিটি স্তরেই সম্পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত করা হয়। এতে বিগত সময়ের মতো কোন ধরণের ভূয়া পরীার্থী বা জালিয়াতির সুযোগ ছিল না এবং প্রতারক ও দালালচক্রের অপতৎপরতা ছিল শূণ্যের কোঠায়। প্রায় প্রতিটি নিয়োগ প্রক্রিয়ার সময় দালালদের উৎপাত, নিয়োগ বাণিজ্য অর্থাৎ রেট (দর) নিয়ে বেশ আলোচনা-সমালোচনা এবং এ নিয়ে পত্রিকার শিরোনাম হলেও বর্তমান পুলিশ সুপার এসম কিছুর ঊর্ধ্বে উঠে স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ায় মেধাবীদের মূল্যয়নে উদাহরণ সৃষ্টি করেছেন।
জানা যায়, নিয়োগ প্রক্রিয়ার শুরুতেই অর্থাৎ ১লা জুলাই পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম মেধা, যোগ্যতা ও স্বচ্ছতার ভিত্তিতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এ ল্েয তিনি প্রতারক চক্রের অপতৎপরতা রোধে জেলাব্যাপী সর্তকতামূলক লিফলেট ও পোস্টার বিতরণসহ অফিসার ও ফোর্সদের জনসম্পৃক্ত করে গতসচেতনতা তৈরি করেছিলেন। তার এসব পদেেপ সর্বমহলে প্রশংসিত হয়েছেন। নিয়োগ প্রক্রিয়ায় উত্তীর্ণ প্রার্থীদের তিনি ৯ জুলাই ফুল দিয়ে বরণ করে চাকুরী জীবনের প্রবেশের প্রাক্কালেই নিয়োগকৃতদের মধ্যে পুলিশ সম্পর্কে ইতিবাচক মনোবৃত্তি তৈরি করেন।
সূত্র জানায়, পুলিশ সুপারের সততা, স্বচ্ছতা, ও দতাপূর্ণ নিরপোর কারণে কুমিল্লা জেলায় উত্তীর্ণ ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগের ফলাফল বেশ প্রশংসিত হয়েছে। ফলাফল বিশ্লেষণে দেখা যায় গত ১ জুলাই থেকে কুমিল্লা পুলিশ লাইন্স মাঠে কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। চূড়ান্ত নিয়োগে ছেলেদের ১৭৩ জনের মধ্যে সাধারণ কোটায় ১১৫ জন, এতিম কোটা ২, আনসার ৩, পোষ্য ৭ ও মুক্তিযোদ্ধা কোটায় ৪৬ জন এবং মেয়েদের ১৩৪ জনের মধ্যে সাধারণ ১২৯, মুক্তিযোদ্ধা কোটায় ৩ জন, পোষ্য ও এতিম কোটায় ১ জন করে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা পুলিশের প থেকে নিয়োগপ্রাপ্তদের ফুল দিয়ে বরণ করা হয়। এ নিয়োগে চাকরি পেয়েছেন গার্মেন্টসকর্মী, দিনমজুর, সবজি বিক্রেতা, কৃষক, ভ্যান ও রিকশাচালকের সন্তানসহ ৩০৭ জন। এদিকে মাত্র ১০৩ টাকার বিনিময়ে চাকরি পাওয়া যাবে পুলিশের এমন ঘোষণার পর অনেকেই বিষয়টিকে হাস্যকর বলেছেন। কিন্তু বিনা টাকায় চাকরি দিয়ে পুলিশ সুপার মহোদয় সে কথা রেখেছেন বলে জানান চাকরিপ্রাপ্তরা। এ দিকে চাকরি পেয়ে হতদরিদ্র ওই পরিবারগুলোতে চলছে আনন্দের বন্যা।
চোখে আনন্দ অশ্রু আর শত কষ্ট ছাপিয়ে এভাবেই সংবর্ধনা অনুষ্ঠানে পুলিশ কনস্টেবল পদে নিয়োগপ্রাপ্তরা চাকরি পাওয়ার বর্ণনা দেন। নিয়োগপ্রাপ্ত কুমিল্লা আদর্শ সদর উপজেলার দূর্গাপুর গ্রামের হারুন মিয়ার মেয়ে আছমা আক্তার জানান, কয়েক বছর আগে তার বাবা দুর্ঘটনায় পঙ্গু হয়ে বাড়িতেই থাকেন। বাবা-মা ও ৬ বোনের সংসারে তার মায়ের ১৮০ টাকা দৈনিক মজুরি পরিবারটির ভরণ-পোষনের একমাত্র অবলম্বন। সম্পত্তি বলতে বসতবাড়ির একটি ছাপড়া ঘর রয়েছে। ১০৩ টাকায় চাকরি পাবো তা জীবনেও কল্পনা করিনি। জেলার বরুড়া উপজেলার ঝিকুটিয়া গ্রামের মোকশত আলীর মেয়ে তাছপিয়া জাহান প্রিয়াংকা জানান, তার বাবা অনেক আগে মারা গেছেন। তার মা ক্যান্সারের রোগী, তাকে নিয়মিত কেমোথেরাপী দিতে হয়। ৫ বোন ও এক ভাইয়ের মধ্যে প্রিয়াংকার এ চাকরি তার জন্য আকাশের চাঁদ হাতে পাওয়ার মতো বলে জানানোর সময় তিনি কেঁদে ফেলেন। মুক্তিযোদ্ধা কোটায় চাকরি পাওয়া নগরীর কাপ্তান বাজার এলাকার লুৎফুর হোসেইন জানান, বিনা টাকায় চাকরি হয়? এটা কোনো মানুষই বিশ্বাস করবে না, তাও আবার পুলিশের চাকরি। কখনো এটা বিশ্বাস হচ্ছিল না যে, বিনা টাকায় আমার চাকরি হবে। ১২ বছর আগে তার বাবা মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেনের মৃত্যুর পর তার মা তাদের ৭ বোন ও ৫ ভাইয়ের লেখাপড়াসহ সকল খরচাদি বহন করতে গিয়ে তার মাকে হিমশিম খেতে হয়। টানাপোড়েনের এই পরিবারে তার বাবার সনদে চাকরি পেয়ে তিনি খুশি বলে জানান।
মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানার নবীয়াবাদ গ্রামের রবিউল আউয়াল জানান, ছয় বছর আগে তার বাবা মারা গেছেন। অভাবের সংসার। তার ধারণা ছিল, গরিবের সন্তান, টাকা দিতে পারবে না তাই চাকরিও হবে না। বিনা টাকায় চাকরি পাব, কখনো কল্পনাতেও ছিলনা। তবে এমন ধারণা বদলে গেছে কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের উদারতায়। তাই তিনি এখন বাংলাদেশ পুলিশের একজন সৎ ও সাহসী পুলিশ সদস্য হওয়ার শপথ নিয়েছেন।
কুমিল্লা প্রেস কাবের সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক কালের কন্ঠের নিজস্ব প্রতিবেদক আবুল কাশেম হৃদয় বলেন, নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিভিন্ন কারণে বিগত সময়ের দিনমজুর ও কৃষক পরিবারের মেধাবী সন্তানরা যোগ্যতাসম্পন্ন হলেও তাদের জন্য এ ধরনের নিয়োগ সোনার হরিণের মতো। এবার রাজনৈতিকসহ সকল ধরণের তদবীর মোকাবেলা করে সুদ, পেশাদার গণমুখী পুলিশ বাহীনি গঠনের দৃঢ় প্রত্যয়ে মেধাবীদের নিয়োগের েেত্র পুলিশ সুপার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। শ্রেণী বৈষম্য বা তদবীর নয়, মেধার মূল্যায়নে এ ধরনের নিয়োগ প্রক্রিয়া আরও দ পুলিশ বাহীনি প্রতিষ্ঠার েেত্র দেশের মডেল হিসেবে গণ্য করা যেতে পারে। মেধার ভিত্তিতে নিয়োগ পাওয়া কৃষক পরিবারের আনন্দশ্রু এর আগে কখনো দেখিনি। তিনি আরও বলেন, শুধু নিয়োগ প্রক্রিয়ার নয় আইনশৃঙ্খলার উন্নয়ন দুর্ভেদ্য ঘটনার রহস্য উদঘাটনে দুধর্ষ অপরাধী, সন্ত্রাসী গ্রেফতারসহ সামাজিক শান্তি প্রতিষ্ঠার েেত্র তাঁর ভূমিকা যে কোন সময়ের চেয়ে সকল মহলে বেশ প্রশংসিত।
কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রী এবং আইজিপি স্যারের নির্দেশনা ছিল, পুলিশ কনস্টেবল পদে নিয়োগে কারো তদবির না শোনতে। সঠিক ও স্বচ্ছ প্রক্রিয়ার মধ্যে দিয়ে নিয়োগ কার্যক্রম পরিচালনা করতে হবে যে কারণে সর্বোচ্চ সতর্কতার মধ্য দিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এর আগে নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের পর থেকে প্রতারক ও দালালচক্র থেকে সতর্ক থাকার জন্য জেলাব্যাপী মসজিদ ও হাটবাজারে লিফলেট বিতরণসহ মাইকিং ও নানাভাবে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। তিনি মনে করেন, দুর্নীতির বিরুদ্ধে এখন থেকেই করতে হবে। এই নিয়োগ তারই একটি উৎকৃষ্ট উদাহরণ। অনুষ্ঠানে তিনি নিয়োগপ্রাপ্তদের ফুল দিয়ে বরণ করার পর তাদেরকে দুর্নীতির বিরুদ্ধে হাত তুলে সমস্বরে শপথবাক্য পাঠ করান




 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};