ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1015
শীতের অপেক্ষায় এক ছবি নির্মাণে সময় আট বছর
Published : Thursday, 4 July, 2019 at 1:06 PM
শীতের অপেক্ষায় এক ছবি নির্মাণে সময় আট বছর সম্প্রতি চিত্রনায়ক আমিন খান অভিনীত ‘ফরায়েজী টিম ১৮৪২’ সিনেমাটি সেন্সর সনদ পেয়েছে। তবে এ সিনেমাটি নির্মাণে সময় লেগেছে দীর্ঘ আট বছর। ঐতিহাসিক গল্পের এই চলচ্চিত্রে দুদু মিয়া চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক আমিন খান। আমিন খানের বিপরীতে অভিনয় করেছেন নওশীন।

এরআগে নির্মাতা ডায়েল রহমান দেড়শো বছরের পুরানো গল্প নিয়ে ২০১২ সালের ডিসেম্বরে নির্মাণ শুরু করেন ‘দুদু মিয়া’ শিরোনামের একটি সিনেমা। সিনেমাটির শুটিং শেষ হয় ২০১৯ সালের জানুয়ারিতে। হিসাব অনুযায়ী সিনেমাটির শুটিং করতে সময় লাগে প্রায় আট বছর! শুরুতে ছবির নাম ‘দুদু মিয়া’ থাকলেও তা পরবর্তীতে পরিবর্তন করে‘ফরায়েজী টিম ১৮৪২’রাখা হয়।

এ প্রসঙ্গে নির্মাতা বলেন, ফরায়েজী আন্দোলনের নেতা ছিলেন দুদু মিয়। তার নেতৃত্বে শুরু হয় আন্দোলনের। সেইসব বিবেচনা করেই সিনেমার নাম প্রথমে ‘দুদু মিয়া’ রাখা হয়। কিন্তু পরবর্তীতে সিনেমাটির কাজ শেষ হওয়ার পর দেখলাম ছবিতে ঐতিহাসিক আন্দোলনের অনেক বিষয়বস্তু ওঠে এসেছে। তাই নাম পরিবর্তন করে ‘ফরায়েজী টিম ১৮৪২’ রাখা হয়েছে।

এত দীর্ঘ সময় নেওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ছবিটি ২০১২ সালে শুরু করলেও বারবার আমরা ছবিটি নিয়ে বিপাকে পড়ি। ছবির নায়িকা হিসেবে অভিনয় করেছেন নওশীন। তিনি শিডিউল নিয়ে অনেকবার জটিলতা তৈরি করেছেন। শুটিংয়েও উনার কাছে অসহযোগিতা পেয়েছি। আবার দেখা গেছে আমরা শীতে শুটিং করছি। শীত চলে গেলে এর শুটিংগুলোর জন্য আমাদের এক বছর অপেক্ষা করতে হয়েছে। আবার প্রত্যেকটা শটের জন্য আমাদের লোকেশনগুলো তৈরি করে নিতে হয়েছে। কারণ ছবিটি আরো দেড়শত বছর আগের গল্প নিয়ে নির্মাণ করছি। পাশাপাশি আমরা কয়েকজন মিলে ছবিটি প্রযোজনা করছি। নিজেদের মধ্যে আর্থিক সংকটও ছিল। সব মিলিয়ে ছবিটি মুক্তি দিতে আমাদের এত সময় লেগে গেল।

ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ছবিটি। ধর্মীয় সংস্কারের পাশপাশি কৃষকদের জমিদার, নীলকরদের অত্যাচার ও শোষন হতে মুক্ত করা ছিল এই আন্দোলনের লক্ষ্য। এই আন্দোলনের অন্যতম নেতা এবং ভারত বর্ষে ইংরেজ শাসনের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনকারী লাঠিয়াল দুদু মিয়া। তার সংগ্রাম ও জীবন কাহিনি নিয়ে নির্মিত হয়েছে ‘ফরায়েজী টিম ১৮৪২’।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected]m,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};