ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
84
বন্ধ পাঠাগারে নষ্ট হচ্ছে বই
Published : Saturday, 15 June, 2019 at 12:00 AM
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার একমাত্র পাবলিক লাইব্রেরি ছয় বছর ধরে বন্ধ রয়েছে। এতে নষ্ট হয়ে যাচ্ছে মূল্যবান বই ও আসবাব। তবে শিগগির উপজেলা কমপ্লেক্সের সম্প্রসারিত ভবন নির্মাণ শুরু হবে। পরে নতুন আঙ্গিকে এই পাঠাগার সাজানো হবে। কিন্তু বইগুলো নষ্টের হাত থেকে জরুরি ভিত্তিতে রক্ষা করার দাবি জানিয়েছেন বইপ্রেমীরা।
উপজেলা পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক নাছির উদ্দিন বলেন, এই পাঠাগার ভবনটির অবস্থা অত্যন্ত নাজুক। বৃষ্টি এলেই চারদিক দিয়ে পানি পড়ে। ভবনের পলেস্তারা উঠে গেছে। ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ কারণে ছয় বছর ধরে তা বন্ধ করে রাখা হয়েছে। ভবনের ভেতরে কোনো বিদ্যুৎ–সংযোগও নেই। উপন্যাস, রাজনীতি, আইন, ইসলামি ডিকশনারি, কোরআনের তরজমা–তাফসির, শিশুদের শিক্ষামূলক বিভিন্ন বইসহ প্রায় ২ লাখ টাকার মূল্যবান বই পানিতে ভিজে ও তেলাপোকায় নষ্ট করে ফেলছে। এ ছাড়া ভবনের ভেতরে ৮টি আলমারি, ২টি বই পড়ার বড় টেবিল, ১৯টি কাঠের ছোট-বড় চেয়ার, বই রাখার ১টি শেলফ, ১টি সেক্রেটারিয়েট টেবিলসহ মূল্যবান আসবাব নষ্ট হচ্ছে। এগুলো শিগগির অন্যত্র সরিয়ে নেওয়া দরকার।
ব্রা‏‏‏হ্মণপাড়া উপজেলা প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বলেন, ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়নি। তবে এটি ব্যবহারের উপযোগী নয়। আগামী জুলাই–আগস্ট মাসে উপজেলা কমপ্লেক্সে সম্প্রসারিত নতুন ভবনের কাজ শুরু হচ্ছে। অন্য ভবনের সঙ্গে নতুন ভবনের কাজ শুরু করা হবে।







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};