ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
674
ধানের ন্যায্য মূল্যের দাবিতে কুমিল্লায় মানববন্ধন
Published : Sunday, 19 May, 2019 at 12:46 PM, Update: 19.05.2019 10:42:44 PM
ধানের ন্যায্য মূল্যের দাবিতে কুমিল্লায় মানববন্ধননিজস্ব প্রতিবেদক।। কৃষকরা ধানের ন্যায্য দাম না পাওয়ার প্রতিবাদে এবং উপযুক্ত মূল্য নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন কুমিল্লা মহানগর শাখা। রোববার বেলা ১১ টায় কুমিল্লা টাউন হল মাঠের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কৃষকের সংকট সবার সংকট। কৃষক বিপন্ন হলে কৃষি ও কৃষি ব্যবস্থা বিপর্যস্ত হয়ে সমস্ত জনগণ ও দেশ মহাসংকটে পড়বে। তাই, যেকোনও উপায়ে ধানের মূল্য পতনের কারসাজি রোধ করে কৃষক ও উৎপাদন ব্যবস্থা রক্ষা করতে হবে।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, তৃণমূল পর্যায়ের উৎপাদনকারী কৃষকরা এমনিতেই বঞ্চিত, শোষিত ও অসহায়। নানা প্রতিকূল অবস্থার মধ্যে কৃষি ও উৎপাদন ব্যবস্থা চালু রেখে দেশ ও জনগণের চাহিদা পূরণ করছেন তারা। তবো মধ্যস্বত্বভোগী অসৎ ব্যবসায়ীদের কারসাজিতে উৎপাদন পর্যায়ে ধানের মূল্য অস্বাভাবিকভাবে কমে গেছে। ধানের বিক্রয়মূল্য উৎপাদন খরচের চেয়ে কম হয়ে যাওয়ায় উৎপাদনকারী কৃষক মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন। এ কারণে কৃষকদের জীবনে মারাত্মক বিপর্যয় সৃষ্টি হয়েছে। সম্প্রতি অনেক জায়গায় কৃষক হতাশ হয়ে নিজের ধানক্ষেতে আগুন দিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণেও ব্যর্থ হয়েছে।

কর্মসূচি থেকে চাহিদামতো ভালো দামে ধান কিনে, প্রয়োজনে ভর্তুকি দিয়ে এবং মধ্যবর্তী কারসাজি ও অব্যবস্থাপনা দূর করে কৃষকদের সংকট থেকে উদ্ধারের দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন গণ সংহতি আন্দোলন কুমিল্লা জেলার আহবায়ক ইমরাদ জুলকার নাঈন, সিপিবি কুমিল্লা জেলা সাধারণ সম্পাদক পরেশ রঞ্জন কর, জাতীয় তৈল গ্যাস খনিজ সম্পদ রক্ষা কমিটির অন্যতম সংগঠক মবিনুল ইসলাম চৌধুরী তানভীর, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক এম এইচ রিয়াদ ও বাংলাদেশ ছাত্র ফেডারেশন কুমিল্লা জেলা সম্পাদক আব্দুল আহাদ। এসময় দলের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};