ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
497
ভাঙা ঘরে চাঁদের হাসি!
Published : Wednesday, 8 May, 2019 at 1:25 PM
ভাঙা ঘরে চাঁদের হাসি! ঝিনাইদহ কালীগঞ্জের ফয়লা গ্রামে এবার তিন হতদরিদ্র শিক্ষার্থী এস.এস.সি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে। তাদের আর্থিক সঙ্গতি না থাকায় কলেজে ভর্তির পর কিভাবে লেখাপড়ার খরচ যোগাবেন সে চিন্তায় পড়েছেন অভিভাবকরা।

এ মেধাবীরা হলো মদিনা কারিগর, সুবির দাস, লিখি আক্তার মিম। এদের মধ্যে মদিনা ও মিম শহরের সলিমুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয় হতে এবং সুবির দাস সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয় হতে এ বছর এস.এস.সি পরীক্ষা দিয়েছিল। মদিনার পিতা কুলির কাজ করে সংসার চালান, মিমের পিতা অন্যের জমিতে কাজ করেন এবং সুবির দাসের পিতা পেশায় একজন ভ্যানচালক।

কালীগঞ্জ শহরের সলিমুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গৌতম বিশ্বাস জানান, ২০১৯ সালে তার বিদ্যালয় থেকে মোট ৬৩ জন জিপিএ -৫ পেয়েছে। এদের মধ্যে মদিনা ও মিম অত্যন্ত মেধাবী। তারা অভাবী পরিবারের সন্তান। মদিনা কারিগরের বাবা ইসমাইল কারিগর শহরের ফয়লা গ্রামের একটি ভাড়া বাসায় বসবাস করেন এবং শহরে কুলির কাজ করে সংসার চালান। আর মিমের বাবা ঝন্টু মন্ডলের বসতভিটের অল্প একটু জমিই একমাত্র ভরসা। তিনি পরের ক্ষেতে কামলার কাজ করে সংসার চালান।

ওই গ্রামেরই অপর মেধাবী শিক্ষার্থী সুবির দাস শহরের সরকারি নলডাঙ্গা ভূষন মাধ্যমিক বিদ্যালয় থেকে পরীক্ষা দিয়ে জি.পি.এ -৫ পেয়েছে। তার বাবা তপুন দাস পেশায় একজন ভ্যানচালক। সুবির দাসের বোন শ্রাবন্তী দাস যশোর এম.এম.কলেজে সমাজবিজ্ঞান বিভাগে অনার্স করছে। বসত ভিটের ২ শতক জমিই তাদের একমাত্র সম্বল। মা পুষ্প রানী দাস নিজে বাড়িতে সেলাই মেশিনে কাজ করে ২ সন্তানের লেখাপড়ার খরচ চালান।

কালীগঞ্জ পৌরসভার ফয়লা ওয়ার্ডের কাউন্সিলর আশরাফুল ইসলাম মিঠু জানান, একই গ্রাম থেকে ৩ হতদরিদ্র মেধাবী জিপিএ -৫ পেয়ে তারা সকলকে খুশি করেছে। তাদের লেখাপড়ার খরচ চালাতে অভিভাবকদের কঠোর পরিশ্রম করতে হয়। সব মিলিয়ে তারা পরীক্ষায় ভালো ফলাফল করায় অভিভাবকদের পরিশ্রম আজ স্বার্থক হয়েছে। তবে এদের উচ্চশিক্ষা নিতে প্রচুর টাকা দরকার। সেই সামর্থ এদের কারোই নেই। এই তিন শিক্ষার্থীর পাশে যদি কেউ দাড়ায় তাহলে এরা একদিন মানুষের মতো মানুষ হতে পারবে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};