ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
354
‘কৃষকবন্ধু’ মতিন সৈকত
পরিবেশ সংরক্ষণে চারবার চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান অর্জন
জহির শান্ত
Published : Monday, 6 May, 2019 at 12:57 AM
‘কৃষকবন্ধু’ মতিন সৈকত
পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে ব্যক্তিগত ক্যাটাগরিতে চতুর্থবারের মতো চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন কুমিল্লার মতিন সৈকত। গ্রামীণ কৃষি, পরিবেশ, সমাজ উন্নয়নে দীর্ঘ বছর ধরে একনিষ্ঠভাবে কাজ করে যাওয়া মতিন সৈকতের বাড়ি দাউদকান্দি উপজেলার আদমপুর গ্রামে। কৃষক বন্ধু হিসেবে পরিচিত প্রকৃতি ও পাখিপ্রেমি মতিন সৈকত পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে এর আগে আরো তিনবার বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অর্জন করেন। 

এবারও জাতীয় পরিবেশ পদক মূল্যায়ন বিভাগীয় কমিটি চতুর্থবারের মতো তার নাম ঘোষণা করে। সম্প্রতি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে হয় এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

‘কৃষকবন্ধু’ মতিন সৈকত
রোববার সকালে কুমিল্লার কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন মতিন সৈকত।  তিনি বলেন, জাতীয় পরিবেশ পদক মূল্যায়ন বিভাগীয় কমিটির সভা মঙ্গলবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মানান্নানের সভাপতিত্বে তাঁর সন্মেলন কক্ষে হয় অনুষ্ঠিত হয়। সেখানেই ব্যক্তিগত ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জনকারী হিসেবে আমার নাম ঘোষণা করা হয়। এর আগে ২০১৫, ১৭ এবং ১৮ সালেও আমি এ পদকে ভূষিত হয়েছিলাম।

জানা গেছে, দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে গ্রামীণ কৃষি, পরিবেশ, সমাজ উন্নয়নসহ নানা সৃষ্টিশীল কর্মকা-ে জড়িত মতিন সৈকত। এর শুরুটা হয়েছে ছাত্রজীবন থেকেই। ইতোমধ্যেই তিনি সামাজিক কল্যাণমূলক কর্মকা-ের জাতীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতিও অর্জন করেছেন। এমনকি দশম শ্রেণিতে পড়া অবস্থাতেই মহামান্য রাষ্ট্রপতির অভিনন্দন পত্র পান মতিন সৈকত। এছাড়াও ২০১০ এবং ২০১৭ সালে পেয়েছেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক। 

‘কৃষকবন্ধু’ মতিন সৈকত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন জগন্নাথ কলেজ থেকে বাংলা সাহিত্যে অনার্স-মাস্টার্স সম্পন্ন করা মতিন সৈকত ভোগ-বিলাসী জীবন-যাপনের চিন্তা না করে পা বাড়ান অবহেলিত গ্রামীণ-আর্থ সামাজিক উন্নয়নের পথে। আর সেই লক্ষ্যেই  কৃষি,পরিবেশ, জীববৈচিত্র সংরক্ষণ, সেচ ব্যবস্থাপনা, খাল-নদী পূনঃখনন, জৈবকৃষি, বিষমুক্ত ফসল উৎপাদন, নিরাপদ খাদ্য আন্দোলন এবং সমবায় ভিত্তিতে আর্থ-সামাজিক উন্নয়নে প্লাবন ভূমিতে মৎস্য চাষ প্রকল্প প্রতিষ্ঠায় তিন দশকেরও বেশি সময় ধরে নেতৃত্ব দিচ্ছেন তিনি। 

পানির অভাবে বিপাকে পড়া কৃষকের সার্থে প্রায় দুই যুগ (২২ বছর) ধরে মৌসুমব্যাপি বিঘাপ্রতি মাত্র ২০০ টাকায় বোরোধানে সেচ দিয়ে যাচ্ছেন। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগ কিংবা মানুষের তৈরি ফাঁদে আটকা পড়া ছয় শতাধিক বিভিন্ন প্রজাতির পাখি উদ্ধারের পর সেবা-চিকিৎসা দিয়ে সুস্থ করে অবমুক্ত করেন মতিন সৈকত। 

‘কৃষকবন্ধু’ মতিন সৈকত
জীবনের বাকি সময়টাও প্রকৃতি ও গ্রামীণ জনপদের উন্নয়নেই কাজে লাগাতে চান তিনি। যেনো নানা প্রতিকূলতাকে পাশ কাটিয়ে জীবন চলার পথটা সহজ ও সুগম করতে পারে খেটে খাওয়া কৃষক-শ্রমিকসহ সাধারণ মানুষ।

এ প্রসঙ্গে জানতে চাইলে নিরাপদ সড়ক চাই (নিসচা) কুমিল্লা উত্তর জেলা শাখার সভাপতি সাংবাদিক লিটন সরকার বাদল বলেন, মতিন সৈকত একজন বহুমুখী সৃজনশীল মানুষ। তার এসব কর্মকাণ্ড নিঃসন্দেহ গ্রামীণ কৃষি ও পরিবেশ উন্নয়নে সহায়তা করছে। নাগরিক ভোগ-বিলাস বিসর্জন দিয়ে গ্রামীণ জীবন আর প্রকৃতিকে আপন করে নিয়েছেন তিনি।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};