ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
549
কুমিল্লায় সেরা ৮ ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ নির্বাচিত
নিজস্ব প্রতিবেদক,কুমিল্লা।।
Published : Sunday, 21 April, 2019 at 9:05 PM
কুমিল্লায় সেরা ৮ ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ নির্বাচিতবিপুল সংখ্যক প্রতিযোগির অংশগ্রহণের মধ্য দিয়ে কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-৩য় বর্ষ’-এর বাছাইপর্ব। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে এবারই প্রথম কুমিল্লায় এ বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। সকাল থেকে অংশগ্রহণকারী প্রতিযোগিরা কুমিল্লা জিলা স্কুলে এসে উপস্থিত হন। শুরুতেই জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে প্রতিযোগিতা শুরু হয়। এরপর সহ¯্রাধিক প্রতিযোগি বাছাই পরীক্ষায় অংশ নেন।
সহ¯্রাধিক প্রতিযোগীর সাথে পরীক্ষায় অংশ নেন একজন দৃষ্টি প্রতিবন্ধি প্রতিযোগীও। তার জন্য রাখা হয় শ্রুতি লেখক।
বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায়  দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল, চ্যানেল আই-এ বাংলাভাষা নিয়ে মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-৩য় বর্ষ’-এর কুমিল্লা বাছাইপর্ব আয়োজন করে। এ উপলক্ষে রবিবার কুমিল্লা জিলা স্কুল প্রাঙ্গণে আয়োজিত বাছাইপর্বের প্রতিযোগিতায় অংশ নেয়  সহ¯্রাধিক শিক্ষার্থী। প্রাথমিক বাছাইপর্ব শেষে মূল পর্বে ঢাকায় যাবার সুযোগ পেয়েছে কুমিল্লা ও নিকটবর্তী জেলার সেরা ৮ বাংলাবিদ।
নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে তৃতীয় বারের মতো ইস্পাহানি মির্জাপুর আয়োজন করেছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। কুমিল্লার বাছাইপর্ব শুরু হয় সকাল ৯টায়। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন কুমিল্লা বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান এবং প্রথিতযশা আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে  দেন প্রধান অতিথি কুমিল্লা মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রুহুল আমিন ভূইয়া, বিশেষ অতিথি কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার, ইস্পাহানি টি লিমিটেডের জ্যৈষ্ঠ ব্যবস্থাপক মাওলানা আল মামুন এবং বিভাগীয় ব্যবস্থাপক আসলাম হোসেন চৌধুরী ।
ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে সেরা ৮ জন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে যাবার সুযোগ পায়।
উল্লেখ্য, ঢাকায় মূল পর্ব শেষে দেশসেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার  মেধাবৃত্তি। এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১ টি ল্যাপটপসহ ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।  
প্রতিযোগিতার মিডিয়া সহযোগি ছিল দৈনিক কালের কণ্ঠ।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};