ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
390
প্রথম নারী প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া
Published : Sunday, 31 March, 2019 at 4:40 PM
প্রথম নারী প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া দুর্নীতিবিরোধী মতবাদ নিয়ে প্রচারণা চালানো জুজানা কাপুতোভা স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন। এর মধ্য দিয়ে তিনি পেলেন দেশটির প্রথম নারী রাষ্ট্রপ্রধান হওয়ার সম্মান।

জুজানা কাপুতোভার কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই বললেই চলে। তারপরও দুই ধাপ বিশিষ্ট ভোট পদ্ধতিতে ক্ষমতাসীন দলের হাই প্রোফাইল প্রার্থী ও কূটনীতিক মারোস সেফকোভিককে হারাতে সফল হয়েছেন তিনি।

গত বছর স্লোভাকিয়ায় এক অনুসন্ধানী সাংবাদিকের হত্যার ঘটনা এ নির্বাচনে অনেক ভূমিকা রেখেছে। জ্যান কুচিয়াক নামের এই সাংবাদিক পরিকল্পিত অপরাধের সঙ্গে রাজনীতিকদের সংশ্লিষ্টতা খতিয়ে দেখছিলেন। এরই মাঝে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে তাকে ও তার বাগদত্তাকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

নির্বাচনী প্রচারণার সময় কাপুতোভা বলেছিলেন, প্রেসিডেন্ট পদে তার দাঁড়ানোর পেছনে জ্যান কুচিয়াকের মৃত্যু অন্যতম প্রধান কারণ। এবারের নির্বাচনকে তিনি বরাবরই ভালো আর মন্দের লড়াই বলে উল্লেখ করে এসেছেন।

প্রায় সব ভোটগণনা শেষে কাপুতোভা ৫৮ শতাংশ ভোট নিয়ে সেফকোভিকের বিপক্ষে জয়লাভ করেন। সেফকোভিক পেয়েছেন ৪২ শতাংশ ভোট।স্লোভাকিয়া-প্রথম নারী প্রেসিডেন্ট

জুজানা কাপুতোভা পেশায় একজন আইনজীবী। অবৈধ জমি দখলের বিরুদ্ধে একটি মামলা টানা ১৪ বছর ধরে লড়ার মধ্য দিয়ে দেশজুড়ে খ্যাতি লাভ করেন তিনি।

৪৫ বছর বয়সী কাপুতোভা দুই সন্তানের মা। তিনি উদারপন্থি রাজনৈতিক দল প্রগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির একজন সদস্য। পার্লামেন্টে দলটির কোনো আসন নেই।

স্লোভাকিয়ায় সমলিঙ্গে বিয়ে এবং সমলৈঙ্গিক দম্পতির সন্তান দত্তক নেয়া এখনো আইনত অবৈধ। তার মাঝে কাপুতোভা ও তার দল এলজিবিটিকিউ+ জনগোষ্ঠীর অধিকারের ব্যাপারে বেশ উদারনৈতিক মনোভাবের অধিকারী। এটিও তার বিজয়ের পেছনে বেশ বড় ভূমিকা রেখেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।








সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};