ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
852
ভিক্টোরিয়া কলেজ মুক্তমঞ্চে নিয়মিত চলে মুক্ত চিন্তার চর্চা
Published : Tuesday, 19 March, 2019 at 5:58 PM
ভিক্টোরিয়া কলেজ মুক্তমঞ্চে নিয়মিত চলে মুক্ত চিন্তার চর্চা আর.কে.নীরব।। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে  নির্মিত মুক্তমঞ্চে নিয়মিত চলে মুক্ত চিন্তার চর্চা। এখানে শিক্ষার্থীদের কেউ বঙ্গবন্ধুর তেজস্বী কন্ঠে এসে হাজির হচ্ছে, কেউবা আবার মন খুলে গাইছে বিজয়ের গান, কেউ কেউ আবার আবৃত্তি করছে কাজী নজরুল কিংবা রবিন্দ্রনাথের কবিতা।  কেউ আবার অভিনয় অথবা নৃত্যের মাধ্যমে জানান দিচ্ছে তার সুপ্ত প্রতিভার কথা। এভাবেই কুমিল্লা  ভিক্টোরিয়া সরকারি  কলেজের শিক্ষার্থীরা কলেজের যে কোনো অনুষ্ঠানে তাদের প্রতিভার স্বাক্ষর রাখতে হাজির হচ্ছে এই মুক্তমঞ্চে।

ভিক্টোরিয়ার সবুজ চত্তরে একটি মুক্তমঞ্চ নির্মাণ, শিক্ষার্থীদের প্রাণের দাবি  ছিলো। এ দাবির প্রতি গুরুত্ব দিয়ে  ২০১৮ সালের নভেম্বর  মাসে কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা মুক্তমঞ্চ নির্মাণের উদ্যোগ নেন। যা এখনো চলমান রয়েছে।

ভিক্টোরিয়া কলেজ মুক্তমঞ্চে নিয়মিত চলে মুক্ত চিন্তার চর্চা প্রায়  ৫ লাখ টাকা ব্যায়ে নির্মিত ৩২ ফুট লম্বা, ২৪ ফুট প্রস্থ ও ৪ ফুট উচ্চতার এই মঞ্চটির মূল নকশা করেন শিল্পী উত্তম গুহ। এটি নির্মাণে ব্যবহার করা হয় উন্নত মানের ইন্ডাস্ট্রিয়াল শীট। ঢালাইয়ে  নির্মিত মূল বেদি ও চারপাশে বসানো হয়েছে টাইলস। এর চতুর্পাশে আঁকা হয়েছে নানা কারুকার্যে খঁচিত আলপনা। দক্ষিণ পাশে গড়ে উঠা আম বাগান মঞ্চটিকে দারুণ ভাবে ফুটিয়ে তুলেছে ।

মুক্ত মঞ্চ নির্মাণের বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন রষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ শরিফ। তিনি বলেন, আধুনিক বিশ্বে মুক্তমঞ্চ একটি সমকালীন ধারণা। মুক্তমঞ্চ মুক্ত কথার অনুপ্রেরণা দেয়। ভিক্টোরিয়া কলেজে এমন স্থাপনা সত্যিই ব্যতিক্রম। রসায়ন বিভাগের অপর এক শিক্ষার্থী আশিক ইরান জানান, ভিক্টোরিয়া কলেজে মুক্তমঞ্চ নির্মাণ আমাদের বহুদিনের প্রত্যাশা ছিলো । দেরী হলেও এর নির্মাণ বাঙ্গালীর ঐতিহ্য ও সংস্কৃতি লালন আগামী দিনে আরো সমৃদ্ধি এনে দেবে।

ভিক্টোরিয়া কলেজ মুক্তমঞ্চে নিয়মিত চলে মুক্ত চিন্তার চর্চা নির্মাণ কমিটিতে থাকা সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক তপন ভট্টাচার্য্য বলেন, হৃদয়ে বঙ্গবন্ধু ম্যুরালের পাশে  মুক্তমঞ্চটি নির্মিত হওয়ায়  ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি করেছে। এতে   সাংস্কৃতিক চর্চার মাধ্যমে বাঙ্গালী জাতির ঐতিহ্য ও মুক্তিযুদ্ধের চেতনায় তরুণদের উজ্জীবিত করছে ।

কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা বলেন, সরকারের উন্নয়নের  ধারাবাহিকতার অংশ হিসেবে মুক্তমঞ্চ নির্মাণ করা হয়েছে।  এতে করে শিক্ষার্থীদের মুক্ত চিন্তার চর্চা সুযোগ সৃষ্টি হয়েছে৷ যার মাধ্যমে  শিক্ষার্থীদের বহুদিনের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে ।

ভিক্টোরিয়া কলেজ মুক্তমঞ্চে নিয়মিত চলে মুক্ত চিন্তার চর্চা মঞ্চটি নির্মাণ কমিটিতে ছিলেন, সমাজ কর্ম বিভাগের সহযোগী অধ্যাপক তপন ভট্টাচার্য্য, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক সাহাব উদ্দিন, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক  বদরুন নাহার ও সমাজ কর্ম বিভাগের  প্রভাষক মোহাম্মদ ওয়ায়েছ কারনী মুন্সী।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};