ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1473
১৮ মিনিটের ভাষণে একটি জাতির ইতিহাস ব্যাখ্যা করেছেন বঙ্গবন্ধু: এমপি বাহার
ঐতিহাসিক ৭মার্চে কুমিল্লা জেলা প্রশাসনের আলোচনা সভা------
Published : Friday, 8 March, 2019 at 12:00 AM, Update: 08.03.2019 12:41:49 AM
১৮ মিনিটের ভাষণে একটি জাতির ইতিহাস ব্যাখ্যা করেছেন বঙ্গবন্ধু: এমপি বাহারতানভীর দিপু ||কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বলেছেন, ৭ই মার্চের ভাষণ যেমনি আন্তর্জাতিক হেরিটেজ হিসেবে গ্রহন করা হয়েছে, মেমরি অব দি ওর্য়াল্ড হিসেবে গ্রহন করা হয়েছে- তেমনি একদিন গবেষণা করে প্রমাণ হবে শেখ মুজিবুর রহমানের ৭মার্চের ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ হিসেবে।  
তিনি বলেন,  বঙ্গবন্ধু ৭ মার্চ ১৮ মিনিটের ভাষণে একটি জাতির সকল ইতিহাস ব্যাখ্যা করেছেন। ভাষণটি খেয়াল করলে দেখা যাবে, তিনি ২৩ বছরের বঞ্চণার ইতিহাস বলেছেন, ২৩ বছর আমরা পাকিস্তানিদের সাথে কেমন ছিলাম তা কয়েক মিনিটেই ব্যাখ্যা করে দিয়েছেন। তিনি যে প্রস্তুত হয়ে সেদিন জনসভায় গিয়েছিলেন- তার ভাষণের প্রতিটি লাইন প্রতিটি শব্দ খেয়াল করলে তা পাবেন। যে জাতিকে তিনি ধীরে ধীরে প্রস্তুত করেছেন, সেটিই তার চুড়ান্ত সময় ছিলো। সেই ভাষণেই তিনি দৃঢ় কন্ঠে বলেছিলেন- আমার বাংলা, আমার মানুষ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষ্যে গতকাল কুমিল্লা টাউণ হলের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
আলোচনা সভায় বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধুর ভাষণ পর্যালোচনে করে তিনি আরো পাকিস্তানি বঞ্চণার ইতিহাস এবং মুক্তিযুদ্ধের কথা তিনি সেই অবস্থায় বলেছিলেন যখন হেলিকপ্টারে মেশিনগান নিয়ে ঘুরছিলো পাক বর্বর বাহিনী। তিনি রেসকোর্স ময়দানে ১০ লক্ষ মানুষের সামনে বলেছিলেন- রক্ত যখন দিয়েছি রক্ত আরো দিবো, এদশের মানুষকে মুক্ত করবো।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। সভাপতির বক্তব্যে তিনি বলেন, এই প্রজন্মের সন্তানরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষনের মতো দৃঢ় চেতনা ধারন করে। আর এই চেতনা ছড়িয়ে দিতেই কুমিল্লা সব উপজেলার বিভিন্ন স্কুলে ৭ মার্চের ভাষণ পাঠ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ আজিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম টুটুল, বীর মুক্তিযোদ্ধা মোঃ রুস্তম আলী, বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম, বীর মুক্তিযোদ্ধা ও কুমিল্লা সদর উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক কাজী আবুল বাশার, কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ জামাল নাসের।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, মহানগর যুবলীগের আহবায়ক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল্লাহ মাহমুদ সহিদসহ আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগনতৃবৃন্দ।
আলোচনা শেষে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার ও সনদ প্রদান করেন আমন্ত্রিত অতিথিরা। সবশেষে মনোজ্ঞ দেশাত্ববোধক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};