ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
396
পুরান ঢাকার ভবনগুলোর ডেটাবেজ তৈরি করছে রাজউক
Published : Tuesday, 26 February, 2019 at 1:16 PM
পুরান ঢাকার ভবনগুলোর ডেটাবেজ তৈরি করছে রাজউক পুরান ঢাকার ভবনগুলোর ডেটাবেজ তৈরিতে মাঠে নেমেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পরপরই মাঠে নামলো সংস্থাটি।

ডেটাবেজ তৈরির প্রথম ধাপে রোববার চকবাজারের ভবনগুলোর তথ্য সংগ্রহ করেছে রাজউক। এদিন ৪৭টি ৪৭ ভবনের ডেটা সংগ্রহ করেন কর্মকর্তারা।

সোমবারও স্বল্পপরিসরে এই কাজ চলেছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন রাজউকের পরিচালক (জোন-৫) শাহ আলম চৌধুরী।

পর্যায়ক্রমে পুরান ঢাকাসহ রাজউকের আওতাধীন পুরো এলাকার ডেটাবেজ তৈরি করার পরিকল্পনা করছে সংস্থাটি।

জানা গেছে, ঢাকায় কতগুলো ভবন আছে, কোনটি কয়তলা, কোন ভবনে কী ধরনের কার্যক্রম চলমান প্রভৃতি তথ্য অন্তর্ভুক্ত থাকবে ডেটাবেজে।

শাহ আলম চৌধুরী জানান, রাজউকের জনবলের অভাব রয়েছে। তারপরও এ কাজটি করতে হবে। এতে রাজউকের কাছে ভবন সম্পর্কিত তথ্য থাকবে এবং যেসব ভবনে মিশ্র ব্যবহার চলবে, সেগুলোকে নোটিশ দেয়া যাবে।

এ ছাড়া রাজউকের অনুমোদনহীন ভবনগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে ভবন মালিকদের সঙ্গে আলোচনা করে প্রাথমিকভাবে পুরান ঢাকায় তা ফিরিয়ে আনা হবে বলে জানান তিনি।

রাজউক সূত্রে জানা গেছে, ডেটাবেজ তৈরির জন্য একটি ফরম তৈরি করা হয়েছে। এই ফরমে রয়েছে এলাকার নাম। তার পর রাস্তার নাম ও প্রশস্ততা, হোল্ডিং নম্বর, মালিকের নাম, ফোন নম্বর, হোল্ডিংয়ের জমির পরিমাণ বা আয়তন, হোল্ডিংয়ের তলার সংখ্যা, ইমারতের বিবরণ, প্রতি তলার ব্যবহার, রাজউকের অনুমোদন থাকা বা না থাকা, হোল্ডিংটির নির্মাণকাল সংবলিত সরণি রয়েছে ফরমে।

এ ছাড়া সর্বশেষ পর্যায়ে আরেকটি সরণি রয়েছে, যেখানে এসব তথ্য সংগ্রহকারী অথরাইজড অফিসার, চিফ ইন্সপেক্টর, ইন্সপেক্টর ও সহকারী অথরাইজড অফিসার তাদের মতামত দেবেন।

কোনো ভবনকে ঝুঁকিপূর্ণ মনে করলে তারা মতামতের সরণিতে এ সম্পর্কে মতামত দিতে পারবেন।

কোনো ভবনের সামনে রাস্তার প্রশস্ততা কম থাকলে সে ব্যাপারেও জরিপকারী কর্মকর্তা মতামত দিতে পারবেন। জরিপকারী পুরো ভবন পর্যালোচনা করে স্বাক্ষরসহ মতামত দেবেন।

তিনি ভবনের মালিক বা মালিকপক্ষের প্রতিনিধির সঙ্গে কথা বলে ডেটাবেজ তৈরি করবেন।







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};