ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
776
‘ভালোবাসার ভাগ’ পেলো কুমিল্লার পথশিশুরা
বুড়িচং উপজেলার স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ
Published : Friday, 15 February, 2019 at 2:35 AM
‘ভালোবাসার ভাগ’ পেলো কুমিল্লার পথশিশুরা
জহির শান্ত: নানাজনে নানা আয়োজনে ভালোবাসা দিবস উদযাপন করে থাকলেও এবার কুমিল্লায় দেখা গেছে ভিন্ন চিত্র। বহুল প্রতীক্ষিত ভালোবাসার এ দিনটিকে পথশিশুদের মুখে হাসি ফোটানোর কাজেই ব্যয় করেছে জেলার বুড়িচং উপজেলার স্কুল-কলেজে পড়–য়া শিক্ষার্থীরা। বিভিন্ন আনন্দ আয়োজনের পাশাপাশি তাদের হাতেতুলে দেয়া হয় মুখরোচক খাবার বিরিয়ানির প্যাকেট।

একবৃন্তে মিলিত হওয়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বুড়িচং উপজেলার বেশ ক’জন শিক্ষার্থীর এ ভিন্ন উদ্যোগ একদিকে যেমন হাসি ফুটিয়েছে অসহায় পথশিশুদের মুখে; তেমনি প্রশংসা কুড়িয়েছে নগরীর নানা শ্রেণি-পেশার মানুষের।

‘ভালোবাসার ভাগ’ পেলো কুমিল্লার পথশিশুরা জানা গেছে, ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকে শুরু করে বিকেল পর্যন্ত কুমিল্লা রেলওয়ে স্টেশন, ধর্মসাগর পাড়স্থ নগর উদ্যানের অবকাশ কেন্দ্র, টাউন হল প্রাঙ্গণসহ বিভিন্ন স্থানে পথশিশুদের জড়ো করে নানা আনন্দ আয়োজন শেষে তাদের হাতে তুলে দেয়া হয় বিরিয়ানির প্যাকেট। হাসি মুখে প্যাকেট হাতে নিয়ে তৃপ্তীর ঢেকুর তুলে সে খাবার খেয়েছে তারা। এ দলে কেবল দরিদ্র শিশুরাই নয়, ছিলেন মাঝবয়সী-বৃদ্ধ নারী-পুরুষও।

নিজেদের অর্থায়নে অসহায়দের সাথে ভালোবাসা ভাগ করে নিতে শিক্ষার্থীদের এ উদ্যোগটি সবচেয়ে বেশি নজড় কেড়েছে ধর্মসাগর পাড়ের অবকাশ কেন্দ্রে। নগরীর একমাত্র বিনোদোন কেন্দ্র হওয়ায় ভালোবাসা দিবস ঘিরে ধর্মসাগর পাড়েই লোকজনের আনাগোনা ছিলো বেশি। ফুল হাতে, বর্ণিল সাজে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা এসব মানুষের ভিড়ে একটু আলাদাভাবেই নজর কেড়েছে নাচে-গানে আনন্দে মাতোয়ারা পথশিশুদের হাস্যোজ্জ্বোল মুখগুলো। একটু সময় নিয়েই সে দৃশ্য উপভোগ করেছেন ঘুরতে আসা মানুষজন।

ব্যতিক্রমী এ উদ্যোগের বিষয়ে আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের ‘বুড়িচং আইটি জোনের’ পরিচালক মো: মামুনুর রশিদ, কলেজ ছাত্র মো: জুয়েল খাঁন, কলেজ ছাত্র মো: সাইফুল ইসলাম, মো: এনামুল হক মুন্না, রবিউল আলম, মো: আবুল কালাম আজাদ, রবিউল হাসানসহ বুড়িং উপজেলার কয়েকজন শিক্ষার্থী মিলে এ উদ্যোগটি গ্রহণ করেন। 

‘ভালোবাসার ভাগ’ পেলো কুমিল্লার পথশিশুরা মামুনুর রশিদ বলেন, সমাজের দরিদ্র-অবহেলিতদের সঙ্গে ভালোবাসা ভাগাভাগি করতেই এই আয়োজন। বিশেষ করে এ অঞ্চলের পথশিশুরা একেবারেই বিনোদনবঞ্চিত থাকে। ফলে তাদের বিপথগামী হওয়ার শঙ্কা বেড়ে যায়। 
তিনি বলেন, ভালোবাসা দিবস ছাড়াও অসহায় শিশু ও হতদরিদ্রদের মাঝে আমরা শীতবস্ত্র সহ ঈদ সামগ্রী বিতরণ করে থাকি। তবে আজকে দিনটিতে আমরা তাদের জন্য অতিরিক্ত আয়োজন করেছি। চেষ্টা করবো এ ধারা অব্যাহত রাখতে।

পথশিশুদের নিয়ে শিক্ষার্থীদের আয়োজনটিকে সাধুবাদ জানিয়ে সমাজের অন্যদেরও এ ধরনের কর্মকা-ে এগিয়ে আসার আহবান জানিয়েছেন নগর উদ্যানে ঘুরতে কয়েকজন। 

কুমিল্লার প্রবীণ নাগরিক মোতাহার হোসেন বলেন, সবাই যদি কেবল নিজেদের নিয়ে না ভেবে, বিলাসিতায় টাকা ব্যয় না করে অসহায়দের সহায় হতেন, তবে সমাজের চিত্রটা বদলে যেতো। মানুষের প্রতি মানুষের মমত্ববোধ তৈরি হতো। নগরীর সড়কের পাশে, ফুটপাথে, রেলওয়ে স্টেশনে ক্ষুধার্ত শিশুদের শুকনো মুখ- করুণ চাহনী দেখতে হতো না।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};