ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
504
ডিএনসিসি’র উপ-নির্বাচনে প্রতীক বরাদ্দ, আতিকুল নৌকা, শাফিন লাঙ্গল
Published : Sunday, 10 February, 2019 at 1:13 PM
ডিএনসিসি’র উপ-নির্বাচনে প্রতীক বরাদ্দ, আতিকুল নৌকা, শাফিন লাঙ্গল আসন্ন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে পাঁচ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে নৌকা, জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদকে লাঙল, স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিমকে টেবিল ঘড়ি, ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমানকে আম ও প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহিন খানকে বাঘ প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

রোববার (১০ ফেব্রুয়ারি)সকালে ডিএনসিসির রিটার্নিং কর্মর্তা আবুল কাশেম তাদের প্রতীক বরাদ্দ দেন।প্রতীক বরাদ্দের পর সবাইকে আচরণবিধি মেনে প্রচার-প্রচারণায় অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন উত্তরের রিটার্নিং কর্মকর্তা।

তবে, কাউন্সিলর পদে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ চলছে। ডিএনসিসি ও ডিএসসিসি রিটার্নিং কর্মকর্তার কার্যালয় বিষয়টি নিশ্চিত করেছে।

এ নির্বাচনে ববি হাজ্জাজ মেয়র পদে মনোনয়নপত্র জমা দিলেও শুক্রবার তা প্রত্যাহার করে নেন।এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম প্রতীক বরাদ্দ শেষে সাংবাদিকদের বলেন, সব প্রার্থীরা নির্বাচনের আচরণবিধি মেনে আজ থেকেই প্রচারণায় অংশ নিতে পারবেন। তিনি বলেন, ২৬ ফেব্রুয়ারি মধ্য রাত ১২ টা পযন্ত প্রচারণা করা যাবে।

এদিকে,দুই সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে আজ থেকে শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রচারণা।

ডিএনসিসি ও ডিএসসিসিতে কাউন্সিলর প্রার্থী: ঢাকা উত্তর সিটির ২০টি সাধারণ ওয়ার্ডে ৪০ জন ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ১ জন এবং ঢাকা দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডে ২৬ জন ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ১ জন প্রার্থীতা প্রত্যাহার করেছেন। ফলে, চূড়ান্তভাবে ডিএনসিসিতে ২০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১২০ জন এবং ৬টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ৪৪ জন। বিপরীতে ডিএসসিসি‘র ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১২৩ জন এবং ৬টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ২৪ জন।

এদিকে, ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনে ৩৮ সাধারণ ওয়ার্ডের কাউন্সিল পদে মোট প্রার্থীর সংখ্যা ২৪৩ জন। দুই সিটিতে ১২টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিল পদে প্রার্থীর সংখ্যা ৬৮ জন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুর হত লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু গত ১৭ জানুয়ারি এই নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ হাইকোর্ট। এ বছরের ১৬ জানুয়ারি ওই স্থগিতাদেশ খারিজ করে দেন হাইকোর্ট।ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি মেয়র ও দুই সিটির ১৮ টি করে ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};