ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
690
বাংলা ভাষার সব রকম ক্ষমতা আছে---ভাষা সৈনিক লায়লা নূর
Published : Sunday, 10 February, 2019 at 12:00 AM, Update: 10.02.2019 1:11:58 AM
বাংলা ভাষার সব রকম ক্ষমতা আছে---ভাষা সৈনিক লায়লা নূরহুমায়ূন কবির জীবন ||
৫২-র ভাষা আন্দোলনের অন্যতম নারী সৈনিক কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রথম নারী শিক্ষক অধ্যাপিকা লায়লা নূর। ভাষা আন্দোলনের এ অগ্রণী সৈনিক আন্দোলন করতে যেয়ে ২১ দিন জেলও খেটেছেন। বার্ধক্যের এই সময়ে তাঁর দিন কাটে কুমিল্লা শহরের নিজ বাসায়। এ প্রজন্মের কাউকে পেলেই গল্প করেন রাষ্ট্রভাষা আন্দোলনের উত্তাল দিনগুলোর। সেই লায়লা নূর কেমন আছেন; এ প্রজন্মের অনেকেই জানতে চান তার খবর। কিভাবে কাটে এ ভাষা সৈনিকের দৈনন্দিন জীবনযাপন।
দৈনিক কুমিল্লার কাগজকে দেয়া সাক্ষাৎকারে সে সময়ের দিনগুলোর স্মৃতি তুলে ধরেছেন এ ভাষা সৈনিক।
লায়লা নূর বলেন, ধীরেন্দ্রনাথ দত্ত মশায়, উনাকে আমি কাকা ডাকতাম। উনি এ্যাসেম্বলিতে বলেছিলেন, যে বাংলা কেন হবে না। কিন্তু পাবলিকলি আমি দেখেছি আমিই প্রথম বলেছিলাম, কোন রিজন থেকে না আমার অভিজ্ঞতা থেকে। বাংলা ভাষার সব রকম ক্ষমতা আছে। সার্জারি থেকে মেশিনারি সব কিছুতেই বাংলা চলতে পারে।
তিনি বলেন, বাংলাই একমাত্র ভাষা যেটা নোবেল প্রাইজ পেয়েছে। রবীন্দ্রনাথ তখন নোবেল প্রাইজ পেয়েছেন অনেকদিন হল। ওই সময় বলেছিলাম বাংলার কি যোগ্যতা নেই যে রাষ্ট্রভাষা হতে পারেনা। উর্দু ভাষাও চালু আছে ইন্ডিয়াতে। উর্দুুর একটা নিজস্ব পজিশন আছে। কিন্তু বাংলার মত ছিল না। বাংলাভাষা খুব এডভান্স।
তিনি বলেন, ভাষার উপর একটি আলোচনা হবে এরকম একটা সভা ডেকেছিল টাউনহলে। আমার যতটুকু সম্ভব মনে পড়ে, আহবায়িকা ছিলেন জাহানারা হায়দার। পুরোনো দিনের গ্র্যাজুয়েট। আমি তখন স্কুলের ছাত্রী। তখন আমি ম্যাট্রিক পরীক্ষা দেইনি। ওই সভায় দাওয়াত ছিল আমার বোনের। তিনি  হ্যাডমিস্ট্রি ছিলেন ফয়জুন্নেছা স্কুলের। উনি আমাকে পাঠিয়েছিলেন। আমি গেলাম। গিয়ে দেখি সভাটা হচ্ছে এ রকম, তারা বলতে চায়া বক্তারা, যে উর্দুই পাকিস্তানের ভাষা হওয়া উচিত। কারণ মুসলমানের ভাষা উর্দু। আমি শ্রোতাদের আসরে বসা। আমি শুনছি এই মর্মে আলোচনা হয়েছে। আলোচক বেশি নেই। ওই আমলে মুসলমান মহিলারা লেখাপড়া করতেন না। যারা দর্শক এসেছেন তারা বুঝে না বুঝে বসে আছেন। সবাই হ্যা হ্যা করছে। আমি কিছুক্ষণ শোনার পর আর সহ্য হলনা। আমি যদিও ম্যাট্রিক কাশে পড়ি, কিন্তু ওই সময় বাংলা আমার অনেক পড়া হয়ে গিয়েছিল। বাংলা বইয়ের কোন হিসেব নেই, ইংরেজিও কমনা। আমারতো ধারণা আছে বাংলা ভাষা কেমন হয়। ইন্ডিয়াতে তখন ১৪ টি স্টেট ছিল এখন ১৬ রয়েছে। প্রত্যেক প্রদেশের একটা আলাদা আলাদা ভাষা আছে। এই ১৪-১৫ ভাষা রয়েছে সবগুলো ভাষার সাথে আমার পরিচয় আছে। আমি জানতাম সবার আগে বাংলা। ওই সময় বাংলা ভাষার আন্দোলনের কথাগুলো খুব গভীর ভাবে মনে পড়ে। তখন বয়স কম ছিল। আমি তখন মোটে মেট্রিক পরীক্ষার প্রস্তুত হচ্ছি। ওই সময়ের স্মৃতি কখনো ভুলার না।
১৯৩৪ সালের ১ অক্টোবর কুমিল্লার দাউদকান্দি উপজেলার গাজীপুর গ্রামে জন্ম নেয়া লায়লা নূর কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রথম নারী শিক্ষক। পিতা- আবু নাসের মোহাম্মদ নূরুল্লাহ ছিলেন একজন প্রকৌশলী। মা- সামছুন্নাহার মেহেদী, ৩ বোন ও ১ ভাইয়ের মধ্যে তিনি দ্বিতীয়। শারীরিকভাবে কিছুটা অসুস্থ লায়লা নূরের সময় কাটে বাড়িতে, বই পড়ে।
নিজের কোনো বাড়তি চাহিদা নেই উল্লেখ করে লায়লা নূর বলেন, আমার নিজের পরিশ্রমে আমি যা পেয়েছি তাতে আমি সন্তুষ্ট। এটা এসেনসিয়ালি ছাত্রদের আন্দোলন। তখনকার দিনের ছাত্ররা, কলেজের শিক্ষকরা এরাই ছিলেন আমার সঙ্গী। তখন ছাত্ররা দলবদ্ধভাবে ভাষা আন্দোলনের জন্য যোগ দিয়েছিলেন। তিনি বলেন, বই কাগজের প্রতি ইন্টারেস্ট থাকে। আমিতো বাংলা ইংরেজি দুইটিই পারি পড়তে। ইংরেজি বই তো সারাদুনাই পাওয়া যায়। মানুষের মনকে ধরে রাখার জন্য যা মেটারিয়াম দরকার সাহিত্যের মধ্যে যেমন পাওয়া যায় তা এমন পাওয়া যায়না।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};