ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
636
গ্রামীণ জনগোষ্ঠী বাদ দিয়ে উন্নত দেশ গড়া সম্ভব নয়---এলজিআরডি মন্ত্রী
Published : Friday, 1 February, 2019 at 12:00 AM, Update: 01.02.2019 1:27:52 AM
গ্রামীণ জনগোষ্ঠী বাদ দিয়ে উন্নত দেশ গড়া সম্ভব নয়---এলজিআরডি মন্ত্রী নিজস্ব প্রতিবেদক: উন্নত দেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, দেশের জনসংখ্যার মোট ৭৬ শতাংশ মানুষ গ্রামে বাস করে। দেশের এ বিশাল জনগোষ্ঠিকে বাদ দিয়ে উন্নত দেশ গড়া সম্ভব নয়। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামের মানুষকে আধুনিক সকল সুযোগ সুবিধা পৌছে দেয়ার লক্ষ্য হাতে নিয়েছেন। এ জন্য সমন্বিত উদ্যোগ প্রয়োজন। বিষয়টি বাস্তবায়নের লক্ষ্যে সরকার প্রতিটি সেক্টরকে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।
মন্ত্রী গতকাল বৃহস্পতিবার কুমিল্লা বার্ডে ‘আমার গ্রাম আমার শহর: প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
উন্নত দেশ গড়তে সবাইকে সততার সাথে কাজ করার আহবান জানিয়ে তাজুল ইসলাম বলেন, একটি দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রথম বাধাই হচ্ছে দুর্নীতি। তাই আমাদেরকে দুর্নীতিমুক্ত থাকতে হবে। অফিসের বড় কর্তা যদি ঘুষ না খান, তাহলে ছোটরাও ঘুষ খেতে পারেন না। তাই উপরের সারির লোকেরা যদি কর্মস্থলে সৎ থাকেন; একদিন বাংলাদেশ দুর্নীতিমুক্ত হয়ে যাবে। তখন উন্নত দেশের স্বপ্নও পূরণ হবে।
তিনি বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ ও কল্যাণকর রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখেছিলেন। তাঁর সে স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তিনি গ্রামের মানুষকেও নাগরিক সকল সুযোগ সুবিধা দিতে চান। এজন্য হয়তো কিছুটা সময় লাগবে; তবে তা বাস্তবায়ন হবে ইনশাল্লাহ। অনেক চ্যালেঞ্জ নিয়ে আমাদের এগুতে হবে।
মন্ত্রী তাজুল ইসলাম বলেন, জ্ঞান শেয়ার করা, নতুন নতুন ধারণা কাজে লাগানো, কমিউনিটি ভিলেজ উন্নয়ন করে অনেক গ্রামকে একসাথে করতে হবে। যেখানে কমিউনিটি কিনিক, খেলার মাঠ, সুইমিং পুল, মাছচাষ, সবজি চাষ, ফল চাষ, ছোট ছোট কটেজ ও কলকারখানা, বাজার সৃষ্টি, খাদ্য প্রস্তুত কারখানা, ডিজিটালাইজেশন এবং অটোমেশন করার ব্যবস্থা করতে হবে।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। তিনি বলেন, বিষয়টি বর্তমান সরকারের প্রধান ইশতেহার, সেহেতু বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিতে হবে। এছাড়াও রাজনৈতিক নেতৃত্বের মাধ্যমে গ্রাম পঞ্চায়েত এর মাধ্যমে মাষ্টার প্লান করে সুচিন্তিত মতামত দিয়ে গ্রামকে শহরে উন্নীত করা যেতে পারে।
বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ কামাল উদ্দিন তালুকদার। তিনি বলেন, যে সকল সেবাগুলো শহরে বিদ্যমান, সেগুলো গ্রামে পৌঁছে দিলেই চলবেনা, পাশাপাশি গ্রামের মানুষের আয় বাড়াতে হবে। এ ব্যাপারে বার্ড আরো গবেষণা পরিচালনা করে সরকারকে পলিসি প্রণয়নে সহায়তা করতে পারে। এছাড়াও স্বাগত বক্তব্য প্রদান করেন বার্ডের ভারপ্রাপ্ত পরিচালক (প্রশিক্ষণ) জনাব মিলন কান্তি ভট্টাচার্য্য। উক্ত কর্মশালায় সভাপতির দায়িত্ব পালন করেন বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান।  
কর্মশালায় অংশগ্রহণকারী হিসেবে উপস্থিত ছিলেন বার্ড অনুষদবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান, কুমিল্লা জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ, সদর দক্ষিণ উপজেলার ইউনিয়ন পর্যায়ের জনপ্রতিনিধিগণ এবং বার্ডে চলমান বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীগণ। কর্মশালা পরিচালকের দায়িত্ব পালন করেন জনাব মোহাম্মদ আবদুল কাদের, ভারপ্রাপ্ত পরিচালক (পল্লী প্রশাসন ও স্থানীয় সরকার) এবং কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন বার্ডের উপ-পরিচালক (পল্লী প্রশাসন ও স্থানীয় সরকার) বেগম ফৌজিয়া নাসরিন সুলতানা।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};