ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
441
ভাষা সৈনিক আবদুল জলিল আর নেই
Published : Friday, 25 January, 2019 at 12:00 AM, Update: 25.01.2019 1:58:36 AM

ভাষা সৈনিক আবদুল জলিল আর নেইলাকসাম প্রতিনিধি: লাকসামের প্রবীণ সাংবাদিক, ৫২’র ভাষা আন্দোলনের নির্ভিক সৈনিক লাকসাম থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র সাপ্তাহিক লাকসাম’র প্রকাশক ও সম্পাদক এবং লাকসাম প্রেসকাবের প্রতিষ্ঠাতা সম্পাদক মো. আবদুল জলিল আর নেই। গতকাল বৃহস্পতিবার দুপুর ১.১০ মিনিটে তিনি চলে গেলেন না ফেরার দেশে।  
পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে তিনি কিডনির রোগসহ বার্ধক্য জনিত বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ছিলেন। গত ১৪ জানুয়ারি অত্যন্ত অসুস্থ হয়ে পড়লে তাঁকে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসার উন্নতি না হওয়ায় তাঁর স্বজনেরা গত রোববার ঢাকা থেকে লাকসাম নিয়ে আসেন এবং পৌরশহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করেন। অবশেষে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বৃহস্পতিবার দুপুর ১.১০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
মো. আবদুল জলিল স্বাধীনতার পূর্বে সাংবাদিকতা জীবন শুরু করেন। তিনি দৈনিক আজাদ, দৈনিক ইত্তেফাকসহ বিভিন্ন সংবাদপত্রে কাজ করেন। শিশু-কিশোর সংগঠণ কচি-কাঁচার মেলার দাদা ভাই হিসেবে তিনি পরিচিত ছিলেন ।
সাংবাদিকতার পাশাপাশি তিনি ছিলেন একজন লেখক। লাকসামের ইতিহাস ঐতিহ্য নিয়ে তাঁর লেখা বই  লাকসাম কথামালা, বঙ্গবন্ধু শেখ মুজিব, শিশু-কিশোরদের নিয়ে লেখা ছোট গল্প, উপন্যাস এবং কবিতার অনেক বই প্রকাশিত হয়েছে।
মো. আবদুল জলিল একজন ভাষা সৈনিক হিসেবে কুমিল্লা জেলা প্রশাসক সম্মাননাসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন।  
কালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।এলাকার পশ্চিমগাঁও কলেজ সড়কের শান্তি কুটিরের বাসিন্দা অবসরপ্রাপ্ত জেলা রেজিষ্টার বীর মুক্তিযোদ্ধা মো. আবু তাহের মজুমদার (৭৬) গতকাল মঙ্গলবার ভোর সাড়ে ৪টায় নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।   
মৃত্যুকালে তিনি ৩ ছেলে ও ২ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ওই দিন সন্ধা ৬টায় তাঁর প্রথম জানাযা লাকসাম পৌর শহরের উত্তর বাজার জামে মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। একই দিন রাত ৮টায় মরহুমের নিজ বাড়ি উপজেলার উত্তরদা ইউনিয়নের চন্দনা গ্রামে দ্বিতীয় জানাযা অনুষ্ঠান শেষে তাঁর মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
শোক: ভাষা সৈনিক ও প্রবীণ সাংবাদিক মো. আবদুল জলিলের মৃত্যুতে গভীর শোক জ্ঞাপন করেছেন, স্থানীয় সরকার, পল্লøী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি, সু-শাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এবং লাকসাম উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, লাকসাম প্রেসকাব নেতৃবৃন্দ, লাকসাম উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ইউনূস ভূঁইয়া, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), এ কে এম সাইফুল আলম, পৌরসভা মেয়র অধ্যাপক মো. আবুল খায়ের, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, ও লাকসাম মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ।   









সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};