ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
463
মার্চের মধ্যে ডাকসু নির্বাচন চায় ছাত্রলীগ
Published : Thursday, 17 January, 2019 at 12:55 PM
মার্চের মধ্যে ডাকসু নির্বাচন চায় ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণাসহ ১৪ দফা দাবিতে মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ।

বুধবার (১৬ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মিছিল পরবর্তী এক সমাবেশে দাবিগুলো জানায় সংগঠনটি।

'স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’- এর জন্য বেশ কয়েকটি দাবি জানিয়ে মধুর ক্যান্টিন থেকে মিছিলের পর অপরাজেয় বাংলার পাদদেশে এসে এ সমাবেশ করে তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসেন।

এসময় গোলাম রাব্বানী বলেন, সাধারণ শিক্ষার্থীরা তাদের কথাগুলো বলার জন্য একটি প্ল্যাটফর্ম খুঁজছে, যেটি গত ২৮ বছরে আমরা পাইনি। এই দীর্ঘ সময় ধরে প্রশাসনের যে গড়িমসি তা থেকে আমরা মুক্তি চাই। অবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল চাই। ডাকসু নির্বাচনের পরে সারা বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ছাত্র সংসদ নির্বাচন চাই।

সনজিত চন্দ্র দাস বলেন, ছাত্ররা যাতে রাজনৈতিক চর্চা করতে পারে তাই প্রশাসনকে অনতিবিলম্বে ডাকসু নির্বাচন দিতে অনুরোধ করছি। হাইকোর্ট যে রায় দিয়েছে তার প্রতি আমরা সাধারণ ছাত্ররা অবশ্যই শ্রদ্ধাশীল। আমরা সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ের জন্য অবশ্যই ডাকসু নির্বাচন চাই।

বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সাদ্দাম হোসাইন বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন বাণিজ্যিক কোর্স অবিলম্বে বন্ধ করার জন্য প্রশাসনের কাছে দাবি জানান।

তিনি বলেন, “এই বিশ্ববিদ্যালয় টাকা গড়ার কোনো কারখানা নয়, এই বিশ্ববিদ্যালয় স্বল্পকালীন শিক্ষাদানের কোনো ট্রেনিং সেন্টার নয়। সান্ধ্যকালীন কোর্সের নামে শিক্ষকরা অন্যান্য কাজে ব্যস্ত থাকবেন আর শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে ভর্তি হয়ে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করতে এসে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবে-এই বিষয়টি বাংলাদেশ ছাত্রলীগ কোনো অবস্থাতেই মেনে নেবে না।”

বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলে অতিরিক্ত ফি এবং টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়ারও সমালোচনা করেন সাদ্দাম।

সমাবেশে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, “বাংলাদেশ দিন দিন নেতৃত্ব শূন্য হয়ে যাচ্ছে। ডাকসু নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি করা সম্ভব। দীর্ঘ ২৮ বছর পর হাই কোর্টের নির্দেশে ডাকসু নির্বাচন আয়োজনের চেষ্টা চলছে। আমরা সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠন এ বিষয়ে আন্তরিক।”

তিনি বলেন, “এ বিষয়ে এখনো নেত্রীর সাথে কোনো কথা বলিনি। তার সাথে কথা বলে আমরা কীভাবে কী করব এবং অন্যান্য ছাত্র সংগঠনের সাথে আলোচনা করে রোডম্যাপ ঠিক করব।"

বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনের খাবার মান নিয়ে হতাশা জানিয়ে ছাত্রলীগ সভাপতি বলেন, “ক্যান্টিনের খাবারের কোনো স্বাদ নাই, লবণ নাই! আমি নিজে ব্যক্তিগতভাবে অনেক দিন দেখা গেছে যে, আমি ভাত খাই নাই, আমি নুডলস খেয়ে থাকি, ক্যান্টিনের অন্যান্য জিনিস খেয়ে থাকি। ডাকসু নির্বাচন হলে আবাসন সংকট এবং খাবারের মান উন্নয়ন হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাহসিকতার কথা বোঝাতে গিয়ে শোভন বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা প্রয়োজনে অস্ত্র ধরতে জানে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা প্রয়োজনে কলম ধরতে জানে।”

ছাত্রলীগের অন্যান্য দাবির মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করার রূপরেখা প্রণয়ন, প্রশাসনিক-একাডেমিক-পরীক্ষা-ভর্তি সংক্রান্ত কাজ অটোমেশনের আওতায় নিয়ে আসা, সর্বাধুনিক কেন্দ্রীয় লাইব্রেরি নির্মাণের প্রকল্প গ্রহণ, ক্যাম্পাসে গণপরিবহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ, গবেষণা খাতে সর্বোচ্চ বরাদ্দ প্রদান, সান্ধ্যকালীন কোর্স' নিয়ে বিচার বিশ্লেষণের জন্য 'শিক্ষা কমিশন' গঠনের মাধ্যমে প্রতিবেদন তৈরি ও বাস্তবায়ন, ক্যান্টিনে খাবারের মান যথোপযুক্ত করা, অযৌক্তিকভাবে সব হল ও বিভাগের পরীক্ষার বর্ধিত ফি প্রত্যাহার, অনাবাসিক শিক্ষার্থীদের জন্য রুট বৃদ্ধি ও পর্যাপ্ত পরিবহনের মাধ্যমে যাতায়াত সমস্যার স্থায়ী সমাধান, প্রথম বর্ষের সব শিক্ষার্থীর জন্য কেন্দ্রীয়ভাবে বর্ণাঢ্য নবীনবরণ, আবাসন সংকট নিরসনের জন্য আপৎকালীন সমাধানের জন্য কার্যকরী উদ্যোগ গ্রহণ, ‘মুক্তিযুদ্বের জীবন্ত আর্কাইভ’ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ অধ্যয়ন ইনস্টিটিউট নির্মাণের প্রকল্প গ্রহণ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী স্মরণে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ এবং শেখ হাসিনা গবেষণা কেন্দ্র স্থাপন।








সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};