ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
548
সদর উপজেলায় ইভিএমে ভোট
মার্চের প্রথম সপ্তাহ থেকে ৫ ধাপে নির্বাচন
Published : Tuesday, 15 January, 2019 at 12:00 AM, Update: 15.01.2019 1:22:34 AM
সদর উপজেলায় ইভিএমে ভোটনিজস্ব প্রতিবেদক: আসন্ন উপজেলা নির্বাচনে দেশের সব জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হবে। মার্চের প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ ছাড়া একাদশ জাতীয় সংসদের জন্য সংরক্ষিত নারী আসনে নির্বাচনের জন্য আগামী ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হবে। সোমবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশনের বৈঠক হয়। এরপর সাংবাদিকদের নির্বাচন সংক্রান্ত তথ্যগুলো জানানো হয়। বেলা ৩টা থেকে এ বৈঠক শুরু হয়।
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে। আর মার্চের প্রথম সপ্তাহে ভোট গ্রহণ শুরু হবে। সচিব জানান, উপজেলা নির্বাচনে এবার সব জেলার সদর উপজেলায় ভোট গ্রহণ হবে ইভিএমের মাধ্যমে।
হেলালুদ্দীন বলেন, প্রশাসনিক বিভাগ অনুযায়ী চার ধাপে উপজেলা নির্বাচন হবে। তবে যেসব উপজেলার মেয়াদ পরে শেষ হবে সেসব উপজেলায় একত্রে পঞ্চম ধাপে নির্বাচন হবে। কোন উপজেলার মেয়াদ কবে শেষ হবে তা জেলা প্রশাসন থেকে নির্বাচন কমিশন সংগ্রহ করবে। উপজেলা নির্বাচনের জন্য প্রাথমিকভাবে কমিশন এসব সিদ্ধান্ত নিয়েছে।
বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে এর অধিকাংশগুলোতে ভোট হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা থাকায় এই নির্বাচন করতে হচ্ছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি।
সেই ধারা বজায় রেখে এবার বিভাগওয়ারি ভোট করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। সেক্ষেত্রে আট বিভাগের ভোট হবে চার দিনে; অর্থাৎ এক দিনে দুটি বিভাগে ভোট হবে। বাকি যেগুলো থাকবে, সেগুলোতে ভোট হবে পঞ্চম ধাপে।
ইসি সচিব বলেন, “আট বিভাগের উপজেলাগুলোকে চার দিনে চার ধাপে ভোট করা হবে। বাকিগুলোর মেয়াদউত্তীর্ণ কবে হচ্ছে তা বিবেচনায় নিয়ে আরেকটি ধাপে ভোট শেষ করা হবে। সেক্ষেত্রে ৫ ধাপে ভোট করা হচ্ছে।”
আগের উপজেলা নির্বাচন নির্দলীয়ভাবে হলেও আইনটি তার পরে সংশোধন হওয়ায় এবার দলীয় প্রতীকে পূর্ণাঙ্গ নির্বাচন হবে। তবে এর আগে ২০১৭ সালের মার্চে মেয়াদোত্তীর্ণ তিনটি উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন হয়েছিল। দশম সংসদ নির্বাচনে অংশ না নিলেও বিএনপি পরে নির্দলীয় উপজেলা ভোটে অংশ নিয়েছিল।
২০১৪ সালের ওই নির্বাচনের প্রথম তিন পর্বে চেয়ারম্যান পদে বিজয়ীদের মধ্যে সংখ্যায় বিএনপি এগিয়ে ছিল। তবে পরের তিন পর্বে তাদের ছাপিয়ে যায় আওয়ামী লীগ সমর্থিতরা।এবার সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিলেও তারা ভোটের ফল প্রত্যাখ্যান করে পুনর্র্নিবাচনের দাবি তুলেছে।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};