ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
358
জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে যেসব প্রতিষ্ঠান
Published : Thursday, 29 November, 2018 at 5:35 PM
জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে যেসব প্রতিষ্ঠান রফতানিতে বিশেষ অবদান রাখায় জাতীয় ট্রফি পাচ্ছে ৫৬ প্রতিষ্ঠান। এর মধ্যে স্বর্ণপদক পাচ্ছে ২৫ রফতানিকারক প্রতিষ্ঠান।

রৌপ্য পদক পাচ্ছে ১৭ এবং ব্রোঞ্জপদক ১৪ প্রতিষ্ঠান। ২০১৫-১৬ অর্থবছরের সেরা রফতানিকারক হিসেবে এ মর্যাদা পাচ্ছে এসব প্রতিষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার আনুষ্ঠানিকভাবে রফতানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেবেন। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

রফতানি খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ শ্রেণিতে পদক দেয়া হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় এবং ইপিবি রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে।

ইপিবির নীতি বিভাগের উপ-পরিচালক অনুপ কান্তি জানান, এ বছর স্বর্ণপদক পাচ্ছে ২৫ রফতানিকরক প্রতিষ্ঠান। রৌপ্যপদক পাচ্ছে ১৭ এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ১৪ প্রতিষ্ঠান।

তিনি জানান, স্বর্ণপদকে এক ভরি স্বর্ণ, রৌপ্যপদকে এক ভরি রুপা ও ব্রোঞ্জপদকে সমপরিমাণ ব্রোঞ্জ রয়েছে। মর্যাদাপূর্ণ এসব পদকের সঙ্গে সনদও দেয়া হবে।

রফতানি বাণিজ্যে উৎসাহ দেয়া এবং সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে বিভিন্ন খাতে রফতানি পদক দেয়া হয়। এক্ষেত্রে রফতানি আয়, আয়ের প্রবৃদ্ধি, নতুন পণ্য সংযোজন, নতুন বাজার ও পরিবেশসম্মত উৎপাদন পরিবেশকে বিবেচনায় নেয়া হয়।

বাণিজ্য সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি কমিটি এসব সূচক বিশ্লেষণের মাধ্যমে জাতীয় রফতানি ট্রফির জন্য যোগ্য প্রতিষ্ঠানকে নির্বাচিত করে। ইপিবি, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), এফবিসিসিআইসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী চেম্বারের প্রতিনিধিরা কমিটিতে রয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, পদকের জন্য প্রধান ২৫ পণ্যের রফতানি আয় ও প্রক্রিয়া বিবেচনায় নেয়া হয়। এর মধ্যে রয়েছে- তৈরি পোশাকের ওভেন এবং নিট, সব ধরনের সুতা, বস্ত্র, হোম টেপ, হিমায়িত খাদ্য, কাঁচা পাট, পাটজাত পণ্য, চামড়া, চামড়াজাত পণ্য, পাদুকা, চা, কৃষিজ পণ্য, কৃষি প্রক্রিয়াকরণ পণ্য, ফুল, হস্তশিল্প, মেলামাইন, প্লাস্টিকজাত পণ্য, সিরামিকস, হালকা প্রকৌশল পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য এবং ওষুধ।

স্বর্ণপদক : এবার পরিমাণে সবচেয়ে বেশি রফতানি আয়ের বিবেচনায় সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের ট্রফি পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের। স্বর্ণপদকের জন্য মনোনীত প্রতিষ্ঠানের তালিকায়ও আলাদা করে রয়েছে এ প্রতিষ্ঠানের নাম। অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে- হা-মীম গ্রুপের রিফাত গার্মেন্টস, স্কয়ার গ্রুপের স্কয়ার ফ্যাশনস ও স্কয়ার টেক্সটাইলস, এনভয় টেক্সটাইলস, নোমান টেরিটাওয়েল, সিমার্ক বিডি, উত্তরা পাট সংস্থা, আকিজ জুট মিলস, পিকার্ড বাংলাদেশ, বে-ফুটওয়্যার, মনসুর জেনারেল ট্রেডিং, প্রমি এগ্রো ফুড, রাজধানী এন্ট্রারপ্রাইজ, কারুপণ্য রংপুর, বঙ্গ প্লাস্টিক, শাইন পুকুর সিরামিকস, ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ, মেরিন সেফটি সিস্টেম, স্কয়ার ফার্মা, সার্ভিস ইঞ্জিন, ইউনিভার্সেল জিন্স, আরএম ইন্টারলাইনিংস ও মন ট্রিমস।

রৌপ্যপদক : অনন্ত গার্মেন্টস, ফোর এইচ ফ্যাশনস, জোবায়ের স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইলস, জালালাবাদ ফ্রোজেন ফুডস, জনতা জুট মিলস, আর এম এম লেদার, এফবি ফুটওয়্যার, হেরিটেজ এন্টারপ্রাইজ, স্কয়ার ফুডস অ্যান্ড বেভারেজ, ক্লাসিক্যাল হ্যান্ড মেইড বিডি, বেঙ্গল প্লাস্টিক, বিএসআরএম স্টিলস, ইনসেপ্টা ফার্মা, গ্রাফিক পিপল, প্যাসিফিক জিনস ও ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং।

ব্রোঞ্জপদক : হা-মীম গ্রুপের দ্যাটস ইট স্পোর্টস ওয়্যার, জিএমএস কম্পোজিট, জাবের স্পিনিং মিলস, নোমান টেক্সটাইলস, কুলিয়ার চর সি ফুডস, রহমান জুট স্পিনার্স, লেদারেপ ফুটওয়্যার, আকিজ ফুটওয়্যার, সবজিআনা, কোর দি জুট ওয়ার্কস, ডিউরেবল প্লাস্টিকস, বেপিমকো ফার্মা, জিন্স ২০০০ ও ডিবিটেক্স।




Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};