ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
2695
আলোচনায় কুমিল্লার আলী ইমাম মজুমদার
আবুল কাশেম হৃদয়,কুমিল্লা।।
Published : Tuesday, 13 November, 2018 at 11:51 PM, Update: 14.11.2018 3:52:48 PM
আলোচনায় কুমিল্লার আলী ইমাম মজুমদারকুমিল্লার রাজনৈতিক মহলে এখন আলোচিত নাম আলী ইমাম মজুমদার। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট যে ১০ জন সুশীল সমাজের প্রতিনিধিকে নির্বাচনে আনার সুপারিশ করেছে তাঁদের মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার। সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, ঐক্যফ্রন্ট-বিএনপি জোট বিজয়ী হলে প্রথম দুই বছর যে দশজন সুশীল সমাজের প্রতিনিধিও দেশ পরিচালনা করবেন তাঁদের নামের তালিকায়ও রয়েছে তার নাম।  অবশ্য সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার দৈনিক কুমিল্লার কাগজকে বলেছেন, এ ব্যাপারে তিনি কিছু জানেন না এবং কেউ তার সাথে যোগাযোগও করে নি। কোন রাজনৈতিক দলের সাথে তার সংশ্লিষ্টতা নেই।
সূত্র জানায়, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারকে যদি প্রার্থী করা হয় তাহলে তিনি কুমিল্লা-৬ সদর আসনে প্রার্থী হতে পারেন। আর যদি প্রার্থী করা না হয় এবং যদি ঐক্যফ্রন্ট বিজয়ী হয় তাহলে তাঁকে মন্ত্রী করা হতে পারে। সে সম্ভাবনার কথাটি জোর দিয়ে জানিয়েছে অপর একটি সূত্র।
কুমিল্লা শহরের নানুয়া দিঘির পাড়ের বাসিন্দা আলী ইমাম মজুমদার বিএনপির সরকারের সময়ে সংস্থাপন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন, তিনি সেনাসমর্থিত ড. ফখরউদ্দিনের তত্ত্বাবধায়ক সরকারের কেবিনেট সচিব ছিলেন। এছাড়া তিনি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর ট্রাস্টি বোর্ডের সদস্য।
সূত্র জানায়, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে এক বৈঠকে  ঐক্যফ্রন্টের আহবায়ক ড. কামাল হোসেন আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে সম্মত হয়েছেন। তবে নির্বাচনে যাওয়ার জন্য তিনি বিএনপিকে ৩টি শর্ত দিয়েছেন। তিনি যে শর্তগুলো দিয়েছেন তার মধ্যে রয়েছে নির্বাচনে ১০টি আসন সুশীল সমাজের বিভিন্ন ব্যক্তিদের দিতে হবে। তাদেরকে জিতিয়ে আনার দায়িত্বও নিতে হবে বিএনপিকে।
জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি নির্বাচনে জয়ী হলে প্রথম দুই বছর বিএনপি মন্ত্রিত্ব কিংবা দেশ পরিচালনার দায়িত্ব নিতে পারবে না। তাঁরা শুধু সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সংসদে থাকবে। এ শর্তগুলো বিএনপি তাৎক্ষণিকভাবে মেনে নিয়েছে বলে বিএনপির একাধিক সূত্রের উদ্ধৃতি দিয়ে খবর বেরিয়েছে।
ড. কামাল হোসেন যে ১০ জন সুশীল সমাজের প্রতিনিধিদের নির্বাচনে আনার সুপারিশ করেছেন, তাঁরা হলেন, বর্তমানে কারাবন্দী ঐক্যফ্রন্ট নেতা ব্যারিস্টার মইনুল হোসেন, ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, অ্যাডভোকেট শাহদীন মালিক, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, সাবেক সেনাপ্রধান জেনারেল হাসান মশহুদ চৌধুরী, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান।
খবরটির সত্যতা নিশ্চিত হতে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারের সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক কুমিল্লার কাগজকে জানান, নি:শর্তভাবে তিনি কোন রাজনৈতিক দলের সকল কার্যক্রম মানতে পারেন না। সকলেই আমাকে মনে করে আমি তাদের বিরুদ্ধে। তিনি বলেন, এ ব্যাপারে তিনি কিছু জানেন না এবং কেউ তার সাথে যোগাযোগও করে নি। কোন রাজনৈতিক দলের সাথে তার সংশ্লিষ্টতা নেই।
এ দিকে অপর একটি সূত্র জানায়, নির্বাচনে বিজয়ী হলে যে সুশীল সমাজের প্রতিনিধিদের সরকারের মন্ত্রিত্বে রাখা হবে সেখানেও নাম রয়েছে আলী ইমাম মজুমদারের নাম। অভিজ্ঞ এই আমলার অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ঐক্যফ্রন্ট। সূত্র জানায়, নির্বাচনে অংশ না নিলে সরকারে যে তিনি থাকবেন তার আভাষ পাওয়া যাচ্ছে।
উল্লেখ্য, ১৯৭৭ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদানের মধ্য দিয়ে তিনি সরকারি চাকুরি জীবন শুরু করেন এবং বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সচিব ও পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। আলী ইমাম মজুমদার বাংলাদেশ বিমান ও সোনালী ব্যাংক লিমিটেড এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের অবৈতনিক সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি সুশাসন বিষয়ক প্রবন্ধ ও বিভিন্ন জাতীয় ইস্যুতে নিয়মিত মন্তব্যধর্মী লেখার মাধ্যমে অবসর যাপন করছেন।





Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};