ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
504
আজ পবিত্র আখেরি চাহার শম্বা
Published : Wednesday, 7 November, 2018 at 1:19 PM
আজ পবিত্র আখেরি চাহার শম্বা পবিত্র আখেরি চাহার সোম্বা আজ। হিজরি সনের সফর মাসের শেষ বুধবারকে ‘আখেরি চাহার সোম্বা’ বলা হয়। এ দিনে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) কঠিন পীড়া থেকে সুস্থতা লাভ করেন।

আখেরি চাহার সোম্বা একটি আরবী ও ফার্সি শব্দ-যুগল। এর আরবী অংশ আখেরি, যার অর্থ ‘শেষ’ এবং ফার্সি অংশ চাহার সোম্বা, যার অর্থ ‘চতুর্থ বুধবার’। এই দিন কিছুটা সুস্থতাবোধ করায় মহানবী হযরত মুহম্মদ (সা) গোসল করেন। মদিনাবাসী এই খবরে আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে যায়। তারা দলে দলে নবীকে এসে একনজর দেখে যায়। সকলে তাদের সাধ্যমতো দান সদকা করেন। শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন।

নবীর রোগমুক্তিতে তার অনুসারীরা এতটাই খুশি হয়েছিলেন যে তাদের কেউ দাসমুক্তি করেন, কেউবা অর্থ বা উট দান করেন। এই খবরে আবু বকর সিদ্দিক ৫ হাজার দিরহাম, উমর ৭ হাজার দিরহাম, ওসমান ১০ হাজার দিরহাম, আলী ৩ হাজার দিরহাম, আবদুর রহমান ১০০ উট, ইবনে আউফ ১০০ উট দান করেন।

বাংলাদেশে আখেরি চাহার সোম্বার দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। বিভিন্ন মসজিদ মাদ্রাসা দরবার খানকায়ে ওয়াজ নসিয়ত জিকির-আজকার, মিলাদ মাহফিল দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয় এদিনে। সাধারণ মুসলমানরা এ দিনটিকে খুশির দিন হিসেবে উদযাপন করে।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনে এ মাসে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় আগেই চাঁদ দেখার হিসাব অনুযায়ী জানিয়ে দেওয়া হয়েছিল ৭ নভেম্বর (২৭ সফর) বুধবার আখেরি চাহার সোম্বা পালিত হবে।







Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};