ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
616
বাংলাদেশি পাসপোর্টে ওমরাহ ভিসায় সৌদিতে ১২৮ রোহিঙ্গা!
ফিরিয়ে নিতে বাংলাদেশের প্রতি আহ্বান
Published : Monday, 5 November, 2018 at 1:23 PM
বাংলাদেশি পাসপোর্টে ওমরাহ ভিসায় সৌদিতে ১২৮ রোহিঙ্গা!সৌদি সরকার ১২৮ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে। বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে ওমরাহ ভিসায় এসব রোহিঙ্গা সৌদিতে প্রবেশ করে। বর্তমানে এসব রোহিঙ্গাকে সৌদি কারাগারে রাখা হয়েছে। সংবাদমাধ্যম The Wire শনিবার এ খবর প্রকাশ করেছে।

ওই ১২৮ রোহিঙ্গা এখন সৌদি আরবের জেলে রয়েছেন বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে। মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, বাংলাদেশি পাসপোর্টধারী ওই ব্যক্তিদের ফিরিয়ে নেয়ার জন্য চিঠি পাঠিয়েছে সৌদি কর্তৃপক্ষ। চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশি পাসপোর্টধারী ওই ব্যক্তিরা ওমরাহ পালনের জন্য সৌদিতে এসেছিল। কিন্তু তাদের ভিসার মেয়ার শেষ হওয়ার পরেও তারা সৌদি ত্যাগ করেনি।

চিঠিতে আরও বলা হয়েছে, ওই ব্যক্তিদের আটক করার পর তারা জানিয়েছে যে, তারা বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্প থেকে এসেছে। ১৯৬০ সালে প্রয়াত বাদশাহ সালমানের আমল থেকেই কয়েক লাখ রোহিঙ্গা সৌদিতে বসবাস করছে। চিঠিতে আটক হওয়া রোহিঙ্গাদের পাসপোর্ট নাম্বার অন্তর্ভূক্ত করা হয়েছে।

গত বছরের আগস্টে মিয়ানমার থেকে ১১ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের রাখাইন প্রদেশে বেশ কয়েকটি সেনা ও পুলিশ পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে অভিযান চালায় সেনাবাহিনী। অভিযানের নামে সেখানে হত্যা, ধর্ষণ এবং রোহিঙ্গাদের বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। রাখাইনে সেনাবাহিনীর এই সামরিক অভিযানকে জাতিগত নিধন বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ।

বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেয়া হাজার হাজার রোহিঙ্গা দেশের বাইরে কাজ করতে যাওয়ার জন্য অবৈধভাবে বাংলাদেশি পাসপোর্ট বানাচ্ছে। বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে এখন পর্যন্ত প্রায় দুই থেকে আড়াই লাখ রোহিঙ্গা বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছে।





Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};